অ্যাপল গুরু স্টিভ জবস আর নেই

অ্যাপল গুরু স্টিভ জবস আর নেই। মাত্র ৫৬ বছর বয়সে জটিল ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি মারা যান। অ্যাপল সূত্র স্টিভ জবসের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

আইপ্যাড এবং আইফোন উদ্ভাবনার মাধ্যমে স্টিভ জবস বিশ্বব্যাপী প্রযুক্তি বিপ্লব ঘটিয়েছিলেন। ২০০৪ সাল থেকে অগ্ন্যাশয়ের জটিল ক্যান্সারে ভুগছিলেন স্টিভ জবস।

স্টিভ জবস ছিলেন মাইক্রোসফটের অন্যতম সহপ্রতিষ্ঠাতা এবং বিল গেটসের প্রাণপ্রিয় বন্ধু। এরই মধ্যে বিল গেটস স্টিভ জবসের মৃত্যুতে গভীর প্রকাশ করেছেন|

বন্ধুর অকাল প্রয়াণের শোকবার্তায় বিল গেটস বলেন, হৃদয়ের গভীর থেকেই স্টিভকে মিস করছি। আমি সৌভাগ্যবান বলেই স্টিভের মতো এমন বহুগুণী এবং ভবিষৎদ্রষ্টার সঙ্গে কাজ করার সুয়োগ পেয়েছি।

পুরো আট বছর একান্তেই জটিল ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন স্টিভ। কিন্তু তাঁর উদ্ভাবনী শক্তিকে মোটেও দমিয়ে রাখতে পারেনি ক্যান্সার। অদম্য সাহস নিয়ে তিনি গত আটটি বছর অ্যাপলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে গেছেন। বিশ্বকে দিয়েছেন একের পর চমক।

স্টিভ জবস (পুরোনা: ষ্টিভেন পল জবস) (জন্ম ফেব্রুয়ারি ২৪, ১৯৫৫) আমেরিকার একজন উদ্যোক্তা ও প্রযুক্তি উদ্ভাবক। তিনি অ্যাপল ইন কর্পোরেশনের স্থাপক ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। এবং কম্পিউটার ও মনোরঞ্জন শিল্পে একজন নামকরা বিশ্ববিখ্যাত ব্যক্তি। জবস পিক্সার এ্যানিমেশন স্টডিওস এর সাবেক সিইও। তিনি স্টিভ ওজনিয়াক এবং রোনাল্ড ওয়েন এর সাখে ১৯৭০ সালে এপল কম্পিউটার প্রতিষ্ঠা করেন। তিনি ১৯৯৫ সালে টয় ষ্টোরি নামের অ্যানিমেটেড চলচ্চিত্র প্রযোজনা করেন।

জবস জন্মেছিলেন সান ফ্রান্সিস্কোতে এবং পরে পল ও ক্লারা জবস তাকে দত্তক হিসাবে গ্রহণ করেন এবং তাকে নামকরণ করা হয় স্টিভেন পল জবস।কিন্তু তার প্রকৃত পিতা মাতা ছিলেন জোয়ান ক্যারোল এবং আব্দুল্লাহ ফাতাহ জান্দালি(সিরিয়া থেকে স্নাতকোত্তর ছাত্র ছিলেন।পরবর্তীতে রাস্ট্রবিজ্ঞানের অধ্যাপক হয়েছিলেন)।যারা পরবর্তীতে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন এবং তাদের ঘরে জবস এর বোন সাহিত্যিক মোনা সিম্পসন জন্মান।

জবস কুপারটিনো জুনিয়র হাই স্কুলে এবং হোমস্টিড হাই স্কুলে গিয়েছিলেন।তিনি প্রায়ই হিউলেট-প্যাকার্ড কোম্পানিতে লেকচারগুলোতে অংশগ্রহণ করতেন।যেখানে পরবর্তীতে তিনি গ্রীষ্মকালীন কর্মচারী হিসাবে স্টিভ ওজনিইয়াকের সাথে কাজ করেন।১৯৭২ সালে তিনি হাই স্কুল শেষ করেন এবং রীড কলেজ়ে ভর্তি হন।যদিও তিনি পরবর্তীতে কলেজ ছেড়ে দেন তার পরেও তিনি ক্যালিওগ্রাফী সহ আরো কিছু ক্লাশে যোগদান করেছিলেন। এই সম্পর্কে তার একটি উক্তি ” যদি আমি ওই কোর্সে না যেতাম তবে ম্যাকের কখনোই বিভিন্ন টাইপফেস বা সামঞ্জস্যপূর্ণ ফন্টগুলো থাকতো না।”

  • Facebook
  • Twitter
  • Share/Bookmark

4 Responses to অ্যাপল গুরু স্টিভ জবস আর নেই

  1. শেয়ারের জন্য ধন্যবাদ।

  2. রিয়েল হিরো।

  3. ইরতিয়ায দস্তগীর

    ভালো লিখেছেন।

    তবে

    এরই মধ্যে বিল গেটস স্টিভ জবসের মৃত্যুতে গভীর #### প্রকাশ করেছেন|

    উপরের লাইনটিতে একটু সম্পাদনা জরুরি।

Leave a Reply