রিপন কুমার দে

ওয়াও, মি.ইউনুস!

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

১. বেশ কয়েকবছর আগে একটা ঈশপের গল্প পড়েছিলাম। গল্পটি অনেকটিই এরকম:

একটি জঙ্গলে একটি ধূর্ত শিয়াল থাকত। একদিন ওই শিয়ালটি খাবারের উদ্দেশ্যে বের হল। তখন সামনে হঠাৎ একটি হাঁসের ছানা এসে পড়ল। ক্ষুধার্ত শিয়ালটি লোভনীয় দৃষ্টি নিয়ে ছানাটির দিকে তাকাল। কিন্তু ছানাটি আকৃতিগত দিক দিয়ে অতিমাত্রায় ছোট হওয়ার কারনে বড়, মোটাতাজা হওয়ার পরই খাবে বলে শিয়ালটি ওর ঘরে নিয়ে গেল।

ছানাটি দিন দিন বড় হতে লাগল। অন্যদিকে ছানাটি শিয়ালটিকে মায়ের মত দেখতে লাগল। মায়ের যাতে কষ্ট না হয়, সেজন্য সেই মায়ের জন্য প্রতিদিন বাইরে থেকে খাবার নিয়ে আসতে লাগল। আদরে আদরে ভরিয়ে দিতে লাগল মাকে। ওদিকে ছানাটি যতই বড় হচ্ছে, শিয়ালটির লোভনীয় চোখ দুটি ততই উজ্জ্বল হচ্ছে।

একদিন লোলপ শিয়ালটি আর সইতে না পেরে ছানটিকে হাতের মুঠিতে ধরে গোগ্রাসে গিলে ফেলার উপক্রম করছিল। কিন্তু মুখের কাছে নিতেই তার হাত দুটি কেঁপে কেঁপে উঠল। ভিতরের এক অকৃত্রিম মমত্ববোধ, কৃতজ্ঞতাবোধ চরমভাবে বাধা দিল। সে ব্যর্থ হল। হাঁসের ছানটিকে নদীতে ছেড়ে দিয়ে আসল ধূর্ত শিয়ালটি।

২.
কয়েক মাস আগে কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে টিএ হিসেবে কাজ করছি, ক্লাস শেষে, একজন ছাত্র এসে জিজ্ঞেস করল, আপনি কোন দেশের? বললাম বাংলাদেশের। সে কোনভাবেই চিনে উঠতে পারল না, আমার দেশটি! বললাম, ড. ইউনুসের নাম শুনেছ? আমি সেই দেশে থাকি! হেসে বলল, ওয়াও, মি.ই্উনুস! হি ইজ দ্যা গ্রেট! ইউ আর রিয়েলি এ প্রাউড সিটিজেন!

আজ সেই গ্রেটকে নিয়ে আমাদের দেশের “অক্ষরে অক্ষরে রাষ্ট্রিয় নিয়মনীতি-মানা (!) আদর্শবান নেতারা ” নিয়ম-শুদ্ধ করতাছন। এই গ্রেটের তেল বের করার জন্য নিজেদের তেল গলে ঘি করে ফেলতেছেন!

আজ এই “”অক্ষরে অক্ষরে রাষ্ট্রিয় নিয়মনীতি-মানা আদর্শবান নেতা (!)” দের প্রতি পূর্ণ রাষ্ট্রীয় সম্মান রেখেই বলতে চাই, “বৃদ্ধ অকৃতজ্ঞ মাথামোটারা”, তোমরা কি জান, তোমরা যে কাজ ৪০ বছরেও করতে পার নাই, সেই লোকটা কয়েকবছরে তা করে দেখিয়েছে, যে কাজ তোমরা হাজার লোক দিয়েও করতে পার নাই, সেই লোকটা একা তা করে দিয়েছে! আগের মত তোমাদের কারনে আজ আর আমাদের মুখ লুকিয়ে হাটতে হয়না! বুক ফুলিয়ে হাটতে পারি আমরা!

যে “কৃতজ্ঞতাবোধটা” একটি ধূর্ত শিয়ালের মনেও আসে, এটা কি তোমাদের মনে কখনই আসে না?

৩.
জানি তোমরা এই গ্রেটের কিছুই করতে পারবে না আজ। অনেক ভারী আজ এই গ্রেট। এই গ্রেটের গলায় শুধু আমাদের পুরো বাংলাদেশটাই না, পুরো পৃথিবীটাই আজ ঝুলানো। শুধু আমাদেরকেই আগের মত মুখ লুকিযে হাটতে বাধ্য করবে তোমরা!! শেইম!

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


13 Responses to ওয়াও, মি.ইউনুস!

You must be logged in to post a comment Login