খবর: বইমেলা শুরু

বুধবার আনুষ্ঠানিকভাবে শুরু হয়ে গেলো চলতি বছরের একুশে বইমেলা। যদিও মেলার অধিকাংশ স্টল এখনো পুরোপুরি প্রস্তুত হয়নি, চলছে সাজসজ্জার কাজ।

বুধবার বিকেল ৫টায় শুরু হয় মেলা উন্মুক্ত করে দেওয়া হয় সাধারণ দর্শনার্থীদের জন্য। স্টলগুলো পুরোপুরি প্রস্তুত না হওয়ায় মেলার প্রথম দিনে বইমেলাতে ছিলো না সেই চিরচেনা চেহারা।

মেলার প্রথম দিনে বইমেলার প্রথম প্রকাশনী “মুক্তধারা” প্রকাশ করেছে ১০টি নতুন বই। “মওলা ব্রাদার্স” নিয়ে এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘দ্য কোয়েস্ট ফর ভিশন-২০২১’ (বক্তব্য সংকলন)।  আনিসুল হকের উপন্যাস ‘না মানুষি জমিন’সহ মোট ১২টি নতুন বই প্রকাশ করেছে “সময়” প্রকাশন। তসলিমা নাসরিনের ‘শ্রেষ্ঠ কবিতা’ নামে একটি কবিতা সংকলন প্রকাশ করেছে “আগামী প্রকাশনী”। বৃহস্পতিবার তসলিমার আত্মজীবনীর সপ্তম খণ্ড প্রকাশিত হবে।

মেলায় প্রথম দিনে আলোচনার শীর্ষে ছিলো হুমায়ূন আহমেদের “মেঘের ওপর বাড়ী”। তাছাড়া বইমেলায় এসেছে হুমায়ূন আহমেদ’র জন্মদিনে প্রকাশ পাওয়া ‘রং পেন্সিল’বইটিও। আর এ কারণে প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশের স্টলে ছিলো অন্যরকম ভীড়।

ভাষা শহীদ, বরেণ্য লেখক, সাহিত্যিক, কবি ও বুদ্ধিজীবীদের নামে নয়টি চত্ত্বরে ভাগ করার ঘোষণা ইতিপূর্বে দেওয়া হয়। যদিও কোন চত্বরে এখনো নামফলক বসেনি। তবে কোনো চত্ত্বরেই কোনো নামফলক বসেনি এখনো।

চালু হয়নি বাংলা একাডেমীর তত্ত্বাবধায়নে থাকা তথ্যকেন্দ্র এবং বাংলা একাডেমী ক্যাফেটরিয়া। এছাড়া  বাংলা একাডেমীর তত্ত্বাবধানে থাকা ‘মিডিয়া সেন্টার’ও প্রথম দিন ছিলো না ইমেইল বা ফ্যাক্সের সুবিধা।

  • Facebook
  • Twitter
  • Share/Bookmark

Leave a Reply