নীল নক্ষত্র

ছবির পিছনের ছবি

ছবির পিছনের ছবি
Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

দেখুন তো নিচের ছবি দুই টা চিনতে পারছেন কি না?

বাম পাশের ছবিটা না চেনার কথা না তাই না? এই ছবিটা খুব সাধারন একটা ছবি বলে মনে হওয়া খুবই স্বাভাবিক কিন্তু প্রকৃত পক্ষে এই ছবিটা বিশ্বের সর্বাধিক বার দেখা একটা অতি পরিচিত ছবি। যুক্ত রাস্ট্রের ক্যলিফোর্নিয়ার সনোমা ভ্যালি পাহাড়ের এই ছবিটি বিখ্যাত হয়েছে উইন্ডোজের XP Home Edition এর ডিফল্ট ওয়াল পেপার হিসেবে ব্যবহৃত হয়ে। আমেরিকার চিত্র গ্রাহক Chuck O’Rear ক্যালিফোর্ণিয়ার ১২১ নং পাহাড়ি হাই ওয়ের পাশ দিয়ে যাবার সময় এই দৃশ্যটি নজরে এলে গাড়ি থামিয়ে তারের বেড়া ডিঙ্গিয়ে সে দিন যে ছবিটি নিয়েছিলেন সেটিই আজ উইন্ডোজের এই জগত বিখ্যাত ছবি। যা আজ সারা বিশ্বে জাতি ধর্ম, গোত্র বংশ, ধনী দরিদ্র, মালিক কর্মচারী ভেদে সকলকে প্রতিদিন দেখতে হচ্ছে।

আজ থেকে ২০ বছর আগে যখন Chuck O’Rear এই ছবিটি তার ক্যেমেরার ফিল্মে বন্দি করেছিলেন তখন এখানে ছিল ডান পাশের ছবির এই লাল আঙ্গুর ক্ষেত। এই এলাকার এই লাল আঙ্গুরে উতপাদিত লাল ওয়াইন ছিল বিক্ষ্যাত ওয়াইন। ছবি নেয়ার পর একে ডিজিটাল প্রকৃয়ায় রূপ বদলে উপরের ছবিতে পরিবর্তন করেছেন। সে  তার জীবনে অনেক বিক্ষ্যাত ছবি তুলেছেন। এই ছবি যখন মাইক্রোসফটের হাতে তুলে দেন তখন মাইক্রোসফট তাকে কত ডলার দিয়েছিল জানতে চাইলে সে কোন জবাব দেয়নি তবে শুধু এটুকই বলেছিল যে “এক জন ফটোগ্রাফারকে একটা ছবির জন্য প্রদত্ত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অংক”।

সুত্রঃ যুক্ত রাজ্যের মেট্রো পত্রিকা।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


6 Responses to ছবির পিছনের ছবি

You must be logged in to post a comment Login