শাহেন শাহ

জাফর ইকবাল বলেছেন, হুমায়ূন আহমেদের দাফন নিয়ে যে ঘটনা ঘটছে তা আমাদের জন্য কষ্টের

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

ধানমন্ডির দখিন হাওয়ায় প্রয়াত জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনের সঙ্গে বৈঠক শেষ করে এখন আবার বৈঠক বসেছে সংসদ ভবন এলাকায় স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানকের বাসায়।

তবে হুমায়ূন আহমেদের দাফনের বিষয়ে এখনো কোনো সমঝোতায় পৌঁছানো সম্ভব হয়নি।

মেহের আফরোজ শাওন তার সিদ্ধান্তে অটল রয়েছেন। নুহাশ পল্লীতেই হুমায়ূন আহমেদের দাফন চাইছেন তিনি।

আলোচনার মধ্যস্থতা করতে প্রধানমন্ত্রীর প্রতিনিধি হয়ে আসা স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক রাত ১টার দিকে দখিন হাওয়া থেকে শাওনের বক্তব্য নিয়ে সংসদভবন এলাকায় তার নিজ বাসভবনে যান। সেখানে অবস্থান করছিলেন হুমায়ূন আহমেদের তিন সন্তান নোভা, শিলা ও নুহাশ। তাদের সঙ্গে কথা বলে রাতেই একটি সমাধান আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন হুমায়ূন আহমেদের ভাই জাফর ইকবাল।

তিনিও দখিন হাওয়ার বৈঠকে উপস্থিত ছিলেন।

জাফর ইকবাল বলেছেন, হুমায়ূন আহমেদের দাফন নিয়ে যে ঘটনা ঘটছে তা আমাদের জন্য কষ্টের আমরা রাতের মধ্যেই একটি সমাধানে পৌঁছার চেষ্টা করবো। আমি চাই না আমার ভাইয়ের মরদেহ হাসপাতালের হিম ঘরে থাকুক।

দখিন হাওয়ার বৈঠকে আরও উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রধান নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও পরিচালক বার্তা শাইখ সিরাজ।

নাসির উদ্দিন ইউসুফ বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, আমরা আমাদের কাজ করেছি। এখন পরিবারকেই এ ব্যাপারে সমঝোতায় পেঁৗছাতে হবে।

তিনি আরও বলেন, আলোচনার মধ্য দিয়ে বিষয়টি সমাধানের অনেকটা কাছাকাছি অবস্থায় চলে এসেছে।

এদিকে রাত একটার দিকে নানক তার বাসায় পৌঁছান। সেখানে আগে থেকেই অপেক্ষা করছিলেন হুমায়ূন আহমেদের তিন সন্তান নোভা, শিলা ও নুহাশ এবং জাফর ইকবালের স্ত্রী ইয়াসমিন হক।

সেখানে তাদের সঙ্গে নিয়ে বসেছে আলোচনা।

দখিন হাওয়ায় বৈঠকের আগে নিজের বাসায়ই শিলা-নুহাশদের সঙ্গে কথা বলেন নানক। তাদের বক্তব্য শুনেই যান শাওনের সঙ্গে কথা বলতে। সেখান থেকে শাওনের বক্তব্য নিয়ে এসে এখন হুমায়ূন আহমেদের সন্তানদের সঙ্গে তা শেয়ার করছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে এ ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত হয়েই নানক এই আলোচনা চালিয়ে যাচ্ছেন।

উল্লেখ্য শাওন চাইছেন তার প্রয়াত স্বামীর দাফন গাজিপুরের নুহাশ পল্লীতে করা হোক। কিন্তু হুমায়ূন আহমেদের মা আয়শা ফয়েজ চাইছেন সন্তানের দাফন রাজধানী ঢাকার মধ্যে্ই কোনো একটি স্থানে হোক। পরিবারের অন্য সদস্যরা্ও তাই চাইছেন।

এ অবস্থায় গত দুই দিন ধরেই টানাপড়েন চলছে।

তারই জের ধরে সোমবার সন্ধ্যা থেকে দফায় দফায় বৈঠক করেও পরিবারের পক্ষে কোনো সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি।

এ অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে নোভা-শিলা-নুহাশ ও জাফর ইকবালকে তার বাসভবন গণভবনে ডেকে পাঠান। কিন্তু পরে দ্রুত সিদ্ধান্ত পরিবর্তন করে প্রতিনিধি হিসেবে জাহাঙ্গীর কবির নানককে দায়িত্ব দেন বিষয়টির সমাধান করার।

এর পর রাত দশটার দিকে নানক তার বাসায় বৈঠক করেন হুমায়ূন পরিবারের সদস্যদের সঙ্গে। আধা ঘণ্টা বৈঠক শেষে তাদের সকলকে নিয়ে ধানমণ্ডিতে `দখিন হাওয়া`য় হুমায়ূনের স্ত্রী মেহের আফরোজ শাওনের সঙ্গে কথা বলতে যান। এরপর আবার নিজ বাসায় ফিরে শিলা ও নুহাশের সঙ্গে বৈঠক করছেন তিনি।

এদিকে আজ মঙ্গলবারই হবে হুমায়ূন আহমেদের দাফন। এ বিষয়টি আরো আগেই সিদ্ধান্ত নিয়ে রেখেছে তার পরিবার।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


You must be logged in to post a comment Login