আহমেদ মাহির

বিবর্ন পাতা থেকে :: ১

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

অমি ,
কতদিন তোর সাথে দেখা হয় না । খুব দেখতে ইচ্ছে করছে তোকে । মাঝে মাঝেই আমার এমন হয় । পরিচিত মুখগুলো দেখতে ইচ্ছে করে খুব করে।

বাইরে বৃষ্টি নেই ; বৃষ্টির ঘ্রান পাচ্ছি । মন বলছে , তোকে লেখা শেষ করতেই বৃষ্টি নামবে । তখন তোকে দিব্যি ভুলে গিয়ে ভিজতে ছুটে যাব । কিংবা তুই মনের অগোচরে মনেরই এক আমার সাথে ভিজবি । ইশ ! কতদিন বৃষ্টিতে ভিজি না । জানিস , মন বলছে , এবারে বৃষ্টি এলে হৃদয়ের সব বাধ ভেঙ্গে যাবে । প্রবল স্রোতে হারিয়ে যাব কোনো অজানায় । কতদিন ধরে আমি হারিয়ে যাবার অপেক্ষায় ।

তুই কি হারাতে চেয়েছিলি কখনো ? আমি চেয়েছি বহুবার । চেষ্টাও চালিয়েছিলাম একবার । তখন পাঠশালার অষ্টম ধাপে মাত্র । এক বিকেলবেলা, অর্নবের সাইকেলটা ধার নিয়েছিলাম কিছু সময়ের জন্য ; আমার তো কোনোদিনই সাইকেল ছিল না , তাই ধার নেওয়া । এরপর শহুরে পথ ছেড়ে গ্রামের পথ ধরা । ব্রাহ্মনকাঠি … আলামকাঠি … কদমতলা … উচাপোল … বড়বাড়ি … পোরগোলা … জুজখোলা …
চলছিলাম । শুধুই চলছিলাম । যেন অন্তহীন এক পথে চলছিলাম ! সাড়ে ৯ টার দিকে , যখন চারপাশে ঘুটঘুটে অন্ধকার , একটি মটরবাইক এসে আমার পথ আগলে দাঁড়াল । বাইকে অর্নবের মামা আর যেন কে ছিলেন । মামা আমায় বাইকে তার পেছনে বসিয়ে নিয়ে , সাথের মানুষটিকে সাইকেলের দায়িত্ব দিলেন । বাসায় পৌঁছুলাম তখন ১০ টা মত বাজে । মোটরবাইক থেকে নেমে হাঁটতে গিয়ে অনুভব করলাম , আমার পা প্রায় অসাঢ় হতে চলেছে । পেশীগুলো জমে গেছে । যতটা সম্ভব সাভাবিকভাবে হাঁটতে চেষ্টা করলাম । দরজার সামনে ছোটো চাচা দাঁড়িয়ে । তার দিকে চেয়ে হাসার চেষ্টা করলাম । কাজ হল না । তিনি দরাজ হাতে একটা চড় বসালেন আমার গালে । এরপর বেশ শান্ত স্বরে আমায় ঘরের ভেতরে যেতে বললেন । অর্নব এসে কানে কানে বলল , ” … আমি ভাবলাম , আমার সাইকেলটা গেল বুঝি … ” ওর কথা শুনে ওই গম্ভীর পরিস্থিতিতেও হেসে ফেলেছিলাম ।

এরপর আবার সেই পরিচিত কক্ষ … একরাশ ক্লান্তি নিয়ে সেই পরিচিত গন্ধের বিছানা … আমায় ফিরে আসতে হয়েছিল । তবু জানিস , সেদিন ওই কিছু সময়ের জন্য হলেও মুক্ত অনুভব করেছিলাম নিজেকে ।

বৃষ্টি নেমেছে । এবার বুঝি বাধ ভেঙ্গে যাবে । দেখিস , এবার বাধ ভেঙ্গে গেলে হারিয়ে যাব অজানায় … না ফেরার পথে … যাচ্ছি । শেষবেলায় কেমন আছিস জানতে চাই না ; প্রার্থনা করি , ভাল থাকিস ।

তোর ভাঙ্গাচোড়া
মাহির

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


8 Responses to বিবর্ন পাতা থেকে :: ১

You must be logged in to post a comment Login