ভুমিকম্পের সময় আমাদের করণীয় [বাচতে হলে জানতে হবে]

প্রাকৃতিক ভাবে বাংলাদেশ ভুমিকম্পপ্রবণ এলাকাতে অবস্হিত আর ইদানিং দেখা যাচ্ছে খুব ঘণ ঘণ ভুমিকম্প হচ্ছে ,যদিও এখন পযর্ন্ত কোন বড় ধরনের ক্ষয়ক্ষতির সম্মুখিন হয়নি তবুও বিশেষজ্ঞদের আশংকা যেকোন সময় বড় ধরনের ভুমিকম্প হতে পারে আর এতে লাখো লাখো মানুষ মারা যেতে পারে.

আসুন জানি ভুমিকম্পের সময় আমাদের করণীয় কি কি

  • প্রথমত ভুমিকম্পের আগে পরে মাথা গরম করা যাবেনা ,মাথা ঠান্ডা রাখতে হবে অযথা চিল্লাচিল্লি করা যাবেনা ।মরে যাচ্ছেন মারা যাবেন এই সব চিন্তা ভাবনা না করে বরং আমাকে বাচতেই হবে এই ধরনের মানসিকতা তৈরি করুন
  • ভুমিকম্পের সময় মেঝেতে বসে পড়ুন তারপর শক্ত কোন জিনিস যেমন টেবিল এর নিচে আশ্রয় নিন,নিজেকে যতটা সম্ভব ছোট করে আশ্রয় নিন ।বাসায় হেলমেট থাকলে মাথায় পরে নিন । তবে আরেকটি কাজও করতে পারেন সেটা হলো বড় অবজেক্ট যেটা কম কম্পপ্যাক্ট করবে যেমন সোফা ইত্যাদির পাশে আশ্রয় নিলে যে void তৈরী হবে, তাতে বাঁচার সম্ভাবনা বেশী থাকবে। যেটা আপনার জন্য সুবিধা হবে সেটা করুন
  • আশ্রয় নেবার বেলায় ভিতরের রুমগুলোতে আশ্রয় না নিয়ে যেখান থেকে সহজেই আপনাকে উদ্ধারকারি দল বের করতে পারবে এমন জায়গায় আশ্রয় নিন । ভুলেও দরজার পাশে আশ্রয় নেবেন না তাহলে এই দরজাটাই আপনার জন্য মরণফাদ হতে পারে। আমি ভুমিকম্পের সময় বারান্দায় চলে যাই কারণ বারান্দা দিয়ে আমাকে সহজেই উদ্ধার করতে পারবে ।
  • যদি দেখেন আপনার বাসার বাইরে বের হবার সময় আছে বা একবার ভুমিকম্প আঘাত হেনেছে সে ক্ষেত্তে সবাইকে নিয়ে দ্রুত বাসার বাইরে চলে যান আশেপাশের সবাইকে বের হয়ে যেতে বলুন । আপনি কি বাসায় আশ্রয় নিবেন নাকি বাইরে চলে যাবেন তা আপনার উপর ছেড়ে দিলাম যেটা ভালো হয় তাই করুন ।
    বিদ্যুত ,গ্যাসের লাইন ,কাচ এগুলো থেকে দুরে থাকুন সময় পেলে এগুলোর লাইন অফ করে দিন ,অযথা জানালা দিয়ে লাফ দেবার চেষ্টা করবেন না
  • ভুমিকম্পের সময় লিফটে বা সিড়িতে ভুলেও আশ্রয় নিবেন না তাহলে আপনাকে উদ্ধার করার রাস্তা পুরোটাই বন্ধ হয়ে যাবে
  • যদি বহুতল ভবনের ওপরের দিকে কোনো তলায় আটকা পড়েন, বেরিয়ে আসার কোনো পথই না থাকে, তবে সাহস হারাবেন না। ধৈর্য ধরে অপেক্ষা করুন। আপনি এখানে আছেন সেটা উদ্ধারকারি দলের কাছে আওয়াজ পৌছানোর চেষ্টা করুন
  • ভুমিকম্পের কারণে যদি আপনি আহত হন বা আপনার শরিরের কোন অংশ আটকা পড়ে সেক্ষেত্তে বেশি নাড়াচাড়া করবেন না অতিরিক্ত রক্তক্ষরণ আপনার মৃত্যুর কারণ হতে পারে ।

ভুমিকম্পের সময় অবশ্যই সবার এই ব্যাপারগুলো খেয়াল রাখতে হবে ।

  • Facebook
  • Twitter
  • Share/Bookmark

2 Responses to ভুমিকম্পের সময় আমাদের করণীয় [বাচতে হলে জানতে হবে]

  1. জনসচেতনতা বৃদ্ধিকল্পে এরকম দরকারি ও মূল্যবান পোস্ট সত্যিই আশাব্যঞ্জক। লেখাটি চোখ এড়িয়ে গেছে, সেজন্য ক্ষমার্হ। বাঁচতে হলে জানতে হবে…এটিই মোদ্দা শ্লোগান। সেই সাথে আপনাকে প্রণতি।

  2. দারুন পোষ্ট।এই পর্যন্ত ভুমিকম্পের সময় করনীয় কাজের এমন যুক্তিপূর্ন কোন লেখাই চোখে পড়েনি।যদিও মিডিয়ার কাজ কিংবা সরকারের।কিন্তু মিডিয়া তার সংস্থার কাটতি বুঝে কাজ করে আর সরাকারতো সবসময় ব্যস্ত।
    অনেক ধন্যবাদ।অনেক উপকারী পোষ্ট দিয়েছেন।

Leave a Reply