কাদের সিদ্দিকী কে হেফাজতের মিছিলে দেখার পর ছড়াটি লেখা – সেজান মাহমুদ

বিষয়: : ছড়া |

kader

আপনি ছিলেন বীরের প্রতীক আপনি ছিলেন বাঘ
ব্যাঘ্র থেকে বিড়াল হলেন তাই তো সবার রাগ।
আপনি ছিলেন প্রিয় সবার স্বাধীনতার পক্ষে
হঠাৎ করেই কোলাকুলি রাজাকারের বক্ষে।

নামের শেষে সিদ্দিকী, বঙ্গবীর কাদের
টাকায় নাকি সব ধুয়ে যায় আপনি এখন কাদের?
যে রাজাকার সে রাজাকার থাকেই চিরকাল
মুক্তিযোদ্ধা থাকতে যে হয় মৃত্যু-শপথ কাল।

হেফাজতের ঐ মিছিলে কার হেফাজত করেন?
আপনি এখন ‘বঙ্গবীর’ না, মেড-ইন-পাক, ফরেন।।

সেজান মাহমুদ, কথাশিল্পী, গীতিকার এবং কলামিস্ট। পেশাগতভাবে একজন চিকিৎসা বিজ্ঞানী এবং জনস্বাস্থ্য বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য তিনি প্রশংসনীয় অবদান রেখেছেন। তাঁর মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস ‘মনের ঘুড়ি লাটাই’ অবলম্বনে পূর্ণদৈর্ঘ্য চলচিত্র গৌরব নির্মাণ করেছে বাংলাদেশ শিশু একাডেমী। জন্ম সেপ্টেম্বর ০১, সিরাজগঞ্জে। পিতা মরহুম আফাজ উদ্দিন সরকার, এবং মা ফিরোজা বেগম। সেজান মাহমুদের স্ত্রী তৃষ্ণা মাহমুদ একজন নাট্যশিল্পী, চিকিৎসক, এবং জনস্বাস্থ্য বিষয়ের গবেষণা ও অধ্যাপনায় নিয়োজিত। তাঁদের দুই সন্তান তিশিয়ান মাহমুদ ও রেনোয়া মাহমুদ।
সেজান মাহমুদ ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ থেকে এম,বি, বি, এস, আমেরিকার হারভার্ড বিশ্ববিদ্যলয় থেকে এম, পি, এইচ এবং বার্মিংহাম থেকে পি, এইচ, ডি ডিগ্রি লাভ করেন।
শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।

মন্তব্য করার জন্য আপনাকে অবশ্যই লগইন করতে হবে। Login