ফয়সল-অভি

“পরিবেশ পরিচিত সমাজ”

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

পরিবেশ পরিচিত সমাজ
ফয়সল অভি
২৮.০৮.১০

একটা সময় ছিল, যখন পাড়ায় পাড়ায় কানাঘুষা হতো । বউ ঝিয়েরা পাড়া বেড়াত, সন্ধ্যায় মহল্লা গল্লিতে সালিশ বসতো । কেউ ন্যাড়া হতো কারো হতো ভর্ৎসনা । তবুও পাড়ায় পাড়ায় সম্পর্ক ছিল, এক সুতোয় বাঁধা বাংলাদেশ । মরণে চার কাঁধ সে হিন্দু হোক কিংবা মুসলিম অথবা তাবৎ ধর্মের শবদেহ । সবাই নিশ্চিতে হেঁটে যেতো ঠিকানায় । ওটা অতীত বলা যায়; যেখানে সম্পর্কগুলো সকল স্তরে দাঁড়িয়ে জানান দিতো মানুষ ও মানুষে এক দেশ এক ঘর, মাঝখানের বেড়ার ফাঁক দিয়ে জোৎস্না আর সূর্যের ভাসা ও ডোবা ।

পৃথিবীর বয়স বেড়েছে তার চেয়েও বুড়িয়ে গেছে স্বদেশ । প্রাণের সেই স্রোত আর নেই । তারণ্যের সকল উন্মাদনা ঝিমিয়ে গেলে যেমন ভর করে সীমিত জগৎ তারই আয়না এখন সমাজ । প্রত্যেকের পৃথক পৃথিবী । জীবন, মৃত্যু ও আকাশ সব কিছু আলাদা এক একটা অনিকেত প্রান্তর । পাড়ায় পাড়ায় আরো পাড়া প্রত্যেকটা পাড়া যেন লুকিয়ে থাকা দ্বীপ; স্থল ও জলের বাইরে শুধুই আকাশমুখী সম্পর্ক; একদম সরাসরি আকাশমুখী । সেই গলি, মহল্লা ও জায়গা পাথর্ক্য শুধু উচু তারও উচু পাথরবাস, বেড়া বিতাড়িত হয়ে কংক্রিট সকল শব্দের আকড়ে ধরা থাবা । এসময়ে রুমে রুমে সংসার সাউণ্ডপ্রুফ জীবন, কেউ কেউ কারো হয় তবে সবাই এখন নিজের । ভাত খায়, আয়ু কিনে বেঁচে থাকে পরিবারের জন্য । বাবা হয়, মা হয় তারপরও আশ্রমের জন্ম হয় সর্বত্র । এটা সভ্যতার নিদর্শন । এখন সম্পর্ক শুধুই লৌকিক-মুঠোফোন, প্রজনন কিংবা অবসর বিনোদন । মানুষ এখন কাগজের সংজ্ঞায় প্রাণের রং বদলায় ।

তাই চুপ থাকার অর্থ নাগরিক । স্লোগান অর্থ উদ্দেশ্য । বেঁচে থাকাকে এখন শুধু অতিবাহিত সময় বলা যায় ।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


3 Responses to “পরিবেশ পরিচিত সমাজ”

  1. snmhoque@yahoo.com'
    আজিজুল সেপ্টেম্বর 18, 2010 at 7:14 পূর্বাহ্ন

    বাহ! বেশ লেগেছে কথাগুলো!

  2. faysal.ovi@gmail.com'
    ফয়সল-অভি সেপ্টেম্বর 18, 2010 at 9:25 পূর্বাহ্ন

    সবাইকে আন্তরিক ধন্যবাদ রইল ।

  3. juliansiddiqi@gmail.com'
    জুলিয়ান সিদ্দিকী সেপ্টেম্বর 18, 2010 at 5:17 অপরাহ্ন

    এই সংখ্যাটা তো মনে হয় পাইলাম না। অবশ্য মেইলে পাওয়ার অপশনে ক্লিক করা আছে।

You must be logged in to post a comment Login