জানার আছে অনেক কিছু-১

Filed under: জানা অজানা |

আজ উপস্থাপন করব ছোটবেলায় শেখা এক মজার ধারাপাতের ব্যাপার, যেটা অনেকেই জানেন না, আর ব্যবহার তো হয়ই না বলতে গেলে।

আসুন, শুরু করি।

ধরা যাক এমন একটি সংখ্যা আছে। ১২৯৮৪০৬৫।
এখানে মোস্ট সিগনিফিকেন্ট ডিজিট হচ্ছে ১ এবং লিস্ট সিগনিফিকেন্ট ডিজিট হচ্ছে ৫। আমরা ধারাপাতে শিখেছি লিস্ট সিগনিফিকেন্ট হতে সিগনিফিকেন্ট ডিজিট এর দিকে গোণা, ধারাটা হচ্ছে এরকমঃ একক, দশক, শতক, সহস্র/হাজার, অযুত, লক্ষ, নিযুত, কোটি। উপরের সংখ্যার ক্ষেত্রে ৫ একক স্থানীয়, ৬ দশক স্থানীয়, ০ শতক স্থানীয়, ৪ সহস্র স্থানীয়, ৮ অযুত স্থানীয়, ৯ লক্ষ স্থানীয়, ২ নিযুত স্থানীয় এবং ১ কোটি স্থানীয়। আসলে, ঠিক এরকম ভাবে পড়া হয় না, কিন্তু আমি আলোচনার সুবিধার জন্য এভাবেই লিখলাম। তাহলে, উপরের সংখ্যাটি কত? নির্দ্ধিধায় উত্তর দেয়া যায়ঃ এক কোটি উনত্রিশ লক্ষ চুরাশি হাজার পঁয়শট্টি। এখন সংখ্যাটির মোস্ট সিগনিফিকেন্ট ডিজিটের আগে একটি অন্য অঙ্ক বসাই, ধরা যাক অঙ্কটি ৭ যেটি আমাদের নতুন মোস্ট সিগনিফিকেন্ট ডিজিট। তাহলে সংখ্যাটি হবেঃ ৭১২৯৮৪০৬৫। এই সংখ্যাটি কত? হয়তো বলবেনঃ একাত্তর কোটি উনত্রিশ লক্ষ চুরাশি হাজার পঁয়শট্টি। উত্তর কি ভুল হয়েছে? না, তা হয়নি। কিন্তু যদি বলি, ১ যদি কোটি স্থানীয় হয়, তাহলে ৭ কে কোন স্থানীয় সংখ্যা বলব? পারবেন কি বলতে? অনেকেই পারবেন না। ভাবছেন হয়তো কোটির পরের ডিজিটকে তো আবার আমরা ঘুরিয়ে বলতে পারি, যেমন, একশ কোটি, এক হাজার কোটি, এক লক্ষ কোটি। কিন্তু আমাদের প্রশ্ন তো সেটা না। প্রশ্ন হচ্ছে ডিজিটটাকে পারটিকুলারলি কী বলব? এখন যদি আবার এই ৭ এর আগে আরও একটি ৩ বসাই, অর্থাৎ সংখ্যাটি হয় এমনঃ ৩৭১২৯৮৪০৬৫, তাহলে এই ৩ কে কোন স্থানীয় সংখ্যা বলা যাবে? যদি এমন হয় সংখ্যাটিঃ ৪৮৭১৯৫৪৭৩৭১২৯৮৪০৬৫, তাহলে মোস্ট সিগনিফিকেন্ট ডিজিট থেকে শুরু করে প্রতিটি ডিজিটের নাম কি বলতে পারবেন, যেমন আমাদের শুরুর সংখ্যাটির ক্ষেত্রে বলে এসেছেন কোটি-নিযুত-লক্ষ-অযুত-সহস্র-শতক-দশক-একক?

অনেকেই এখানে এসে পারছেন না, জানি। তাই আজকের আলোচনায় এটাই শিখব যে কী বলা হয় কোটির পরের ঘরগুলোকে(আসলে ঘরের সংখ্যাগুলোকে)। আগেই বলে নিচ্ছি এটা শুধুই আনন্দ পাওয়ার জন্যে, এই জিনিস জেনে কারও কোন বিশেষ উপকার হবে না, তবে, জানার আনন্দ পাওয়া যাবে। আর জানা থাকলে তো কথাই নেই, আমি আজ চোখ বন্ধ করে লিখছি প্রায়, কোথাও ভুল হওয়াটা স্বাভাবিক, শুধরে দিবেন।

আমি সরাসরি লিখছি, গণনার সময় ডান থেকে বামে পড়তে হবে।

একক-দশক-শতক-সহস্র-অযুত-লক্ষ-নিযুত-কোটি-অর্বুদ-বৃন্দ-খর্ব-নিখর্ব-পদ্ম-মহাপদ্ম-শঙ্খ-অন্ত্য-মধ্য-সমুদ্র। তাহলে দাঁড়াচ্ছে কী? ১০^১৭ পর্যন্ত আমরা নাম বলতে পারছি, যেটা এতদিন থেমে যেতাম কোটি পর্যন্তই।

তাহলে অনায়াসেই উপরের বিশাল সংখ্যাটাকে (৪৮৭১৯৫৪৭৩৭১২৯৮৪০৬৫) আমরা এক কথায় ৪ সমুদ্র বলে ফেলতে পারি! যদি সংখ্যাটি হয় আরও এক ঘর বেশি, অর্থাৎ, ৮৪৮৭১৯৫৪৭৩৭১২৯৮৪০৬৫, তাহলে এটি হবে ৮৪ সমুদ্র!

মন ভালো নেই একদমই, মন বসাতে পারছি না লেখায়, এখানেই থামছি আজ। সবাইকে ধন্যবাদ।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।

You must be logged in to post a comment Login