জীবনের নানা রং (পর্ব -১ )

বিষয়: : ছবিশৈলী,ফটোগ্রাফী |

আজ আর কোন কবিতা নয় । আজকে আমরা দেখবো কিছু ছবি । আমার বিভিন্ন সময়ে ক্যামেরা হাতে বেড়িয়ে পড়ার ফসল, দু চারটি ছবি ।

প্রথমে আমরা যে ছবিটি দেখছি, এটি নদীর বুকে ভেলা নিয়ে ভেসে চলা তিন কিশোরের ছবি । জীবনকে উপভোগ করছে তারা নিজেদের মত করে । আমার নিজের খুব ইচ্ছা করছিল নেমে পড়ি । কিন্তু …….

এর পরে আপনার যে ছবিটি দেখছেন এটি কিন্তু কোন দূর গায়ের ছবি নয়, এটি ঢাকার অদূরে আশুলিয়া থেকে তোলা । ছবিটি তোলার সময়ে এবং চারপাশের পরিবেশ আর তীব্র বাতাস দেখে মনে হচ্ছিল আমি যেন কোন ছোট্ট গ্রামের মাঠে হেটে বেড়াচ্ছি ।

বট বৃক্ষ তলে লোহিত বরণ ধেণু …..

এর পরের ছবিটি সাগরের । আমরা সাগরে গেলে কত রকমের ছবি তুলি । ঢেউয়ের, মেঘের কিংবা সূর্যাস্তের । অনেক সময়েই সাগরের ফেনার কথা আমরা ভুলে যাই । এই ছবিটি সাগরের ফেনার …

এর পরের ছবিটি ব্লগে খুব বেশি আনকমন হবার সম্ভাবনা কম । কারণ এই শাপলা ফুল নিয়ে পোস্টে বেশ কয়েকটি ছবি শেয়ার করেছেন অনেকেই । আমার এই ছবিটা অবশ্য সুদূর বান্দরবানের…..

এর পরের ছবিটা আমার নিজের খুব পছন্দের । পাতার উপরে বৃষ্টির জল খুব সুন্দর একটা ব্যাপার । খুব কাছ থেকে ছবিটা নিয়েছিলাম । দেখুনতো কেমন লাগে ??

এর পরের ছবিটা একটি প্রবালের । আপনারা সবাই প্রবাল দেখেছেন । আমিও দেখেছি । তবুও সাগরের বুকে প্রবাল প্রাচীর দেখে আমরা মুগ্ধ হই । সে জন্যই এই ছবি

এবারে একটা সম্পূর্ণ ভিন্ন ধারার ছবি । আমি বছর তিনেক আগে উত্তরবঙ্গ ভ্রমণে গিয়েছিলাম । সেখানে তোলা পাহাড়পুরের কিছু ছবি আছে । তার থেকে একটা শেয়ার করলাম । এই ছবিটা মোবাইলে তোলা ।

আমি মনে করি আমাদের বাংলাদেশ সবার । এদেশের বাঙ্গালীদের পাশাপাশি অনেক ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠী রয়েছে । এ সকল পাহাড়ি জাতিগোষ্ঠীর আছে নিজস্ব, কৃষ্টি এবং সংস্কৃতি । এই ছবিটি একজন বয়োজ্যেষ্ঠ নারীর ।

উনি ত্রিপুরা সম্প্রদায় ভুক্ত । বিষ্ময়কর হলেও সত্য-এই মহিলার ছবি প্রচ্ছদে ব্যবহার করে ঢাকা ভার্সিটির একজন শিক্ষক একটি বই প্রকাশ করেছিলেন পাহাড়ি জনগোষ্ঠীর উপরে । বইটা যেদিন দেখেছিলাম, সেদিন খুব ভাল লেগেছিল ।

এর পরের ছবিটি শ্বাসমূল যুক্ত গাছের । গাছটি কি গাছ ছিল বলতে পারব না, কারণ উদ্ভিদ বিদ্যায় বিশেষ করে উদ্ভিদ চেনায় আমার জ্ঞান শূণ্যের কোঠায়……

আজকের পোস্টের সর্বশেষ ছবি এই সূর্যাস্তের ছবিটা । এটা আমি তুলেছিলাম বান্দরবানে । সাঙ্গু বা শঙ্খ নদীর বুক চিড়ে যখন আমাদের নৌকো চলছিল তখন ।

কেমন লাগল ছবি গুলো । আশা করি আমার ধারাবাহিক এ আয়োজন আপনাদের একটু হলেও মন ভরাতে পেরেছে ??

দেখা হবে আগামীতে কোন একদিন….

tanim.tech@yahoo.com'
আমি একজন অলস মানুষ
শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।

4 টি মন্তব্য : জীবনের নানা রং (পর্ব -১ )

  1. আপনার ছবির সাথে সাথে আমিও ঘুরে আসলাম। ছবির এতই গুন!!

    khalid2008@gmail.com'

    শাহেন শাহ
    সেপ্টেম্বর 24, 2011 , 12:26 পূর্বাহ্ন

  2. অনেক কিছু জানলাম

    tareq_2011@yahoo.com'

    তারেক আহমেদ
    সেপ্টেম্বর 24, 2011 , 12:35 পূর্বাহ্ন

  3. তাই ?? যাক শুনে ভাল লাগল

    tanim.tech@yahoo.com'

    রেজওয়ান তানিম
    সেপ্টেম্বর 30, 2011 , 4:36 পূর্বাহ্ন

মন্তব্য করার জন্য আপনাকে অবশ্যই লগইন করতে হবে। Login