আহমেদ মাহির

বিবর্ণ পাতা থেকে :: ৬

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

স্বপ্নি ,

ভীষন কথা বলতে ইচ্ছে করছে তোমার সাথে । জানি না , কোথায় আছ , কেমন আছ । কেমন চলছে জীবন ? সব সাদামাটা প্রশ্ন , তাই না ? এভাবে তোমার কাছে খুব একটা জানতে চাওয়া হয় নি কখনো । তবু আজ খুব করে জানতে ইচ্ছে করছে ।

তোমাকে ছাড়া জীবনের পথ চলতে হচ্ছে খুব বেশি দিন না । অথচ দেখ , কী সুন্দর করে মানিয়ে নিয়েছি । আমরা খুব দ্রুত মানিয়ে নিতে পারি , তাই না ? কপট হাস্য-মুখর একটা চরিত্রে অভিনয়ে নিজেকে বেশ করে গুছিয়ে নিয়েছি । একটা পড়ুয়া ছাত্রের ভূমিকায় অভিনয় করছি । যে সবসময় হাসতে জানে , সব কথায় আনন্দ খুঁজে পেতে জানে , সবাইকে আনন্দে মাতিয়ে রাখতে জানে , … । যেমন ধর , আজ আমাদের বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ববিদ্যার গবেষনার বিষয় খুঁজতে হচ্ছিলো । আমাদের এ বিষয়ের শিক্ষক বুদ্ধদেব বিশ্বাস স্যার । উঁনি সব সাদামাটা বিষয় নিষিদ্ধ করে দিয়েছেন । তাই আমার দলের সবাই ছুটির পরে , গবেষনার বিষয় খুঁজছিলাম । কি কথায় যেন গার্লফ্রেন্ড-বয়ফ্রেন্ড বিষয়টি চলে এলো । আমাদের চলতি সমাজের নিয়মই এটা । ঠিক চলতি সমাজের থেকে বলা ভালো, এই ধারার বিশ্ববিদ্যালয়ের নিয়ম । আমাকে কেউ একজন , মুখর হবে হয়তো, জিজ্ঞাসা করলো, ” তোর গার্লফ্রেন্ড নেই ? ” আমি খুব করে হাসতে হাসতে বললাম , ” বিয়ে হয়ে গিয়েছে । …।” খুব করে গুছিয়ে নিয়েছি , তাই না ? এভাবেই বোধহয় গুছিয়ে নিতে হয় জীবনের সবটা ।

তারপরও পারিনি । এই সমাজটা ঠিক আমার ধারার না । আমি অভিনয় করতে করতে ক্লান্ত , স্বপ্নি । ভীষন ক্লান্ত । আমি ছেড়ে যেতে পারছি না । বহু পিছুটান ! একরাশ পিছুটান ! আমি ছেড়ে যেতে পারি না এসব , স্বপ্নি । বড় স্বার্থপর যে আমি ! নিজেকে শত প্রচেষ্টায়ও বদলে ফেলতে পারিনি । আজও তোমার সেই মাহিরই রয়ে গিয়েছি । সেই খামখেয়ালী , ইচ্ছে ভরে বেয়ারা জীবন , বড় আত্মমগ্ন … । এখনও সেই পাগলের মত দিন-রাত তোমার সাথে কথা বলি । এখনও প্রতিরাতে তোমার দু’চোখের পাতায় ঘুম নামবে বলে জেগে থাকি । এখনও দিনের শেষ প্রহরে তোমার জন্যে প্রার্থনা করি । এখনও তোমার জন্যে বন্দনা রচনা করে চলি এলোমেলো হাতে । এখনও তোমায় … ।

তুমি কি ভাবছ , আমি মন্দ আছি ? একদমই না । আমি ভীষন ভালো আছি । প্রতিটি মুহুর্তে তোমায় সাথে করে বেঁচে আছি । হুম , কখনো কখনো কেমন এলোমেলো হয়ে যাই ; ও তো আমি বরাবরই । তুমি ভালো থেকো । একদম ঠিকঠাক গুছিয়ে নিয়ো নিজেকে । প্রতীজ্ঞা করছি , আমি ভালো থাকবো । আমৃত্যু তোমায় সাথে করে তোমার অপেক্ষায় থাকবো । বড় ভালোবাসি তোমায় ! ভীষন রকমে ভালোবাসি !

তোমার
মাহির ।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


15 Responses to বিবর্ণ পাতা থেকে :: ৬

You must be logged in to post a comment Login