সৈয়দ মাহি আহমেদ

কোন পথে আমরা ? – অভিজিৎ রায় প্রসঙ্গ

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

avijjit_RajibDhar_0242হুমায়ুন আজাদ স্যারের একটি কবিতা আমার খুব ভালো লাগে , সেটি হলো “সবকিছু নষ্টদের অধিকারে যাবে’’ ; আমার মনে হয় , বাংলাদেশের প্রায় সবকিছু নষ্টদের অধিকারে চলে গেছে । কিছু লোক নষ্ট করে ফেলেছে বিজ্ঞান , ইতিহাস-ঐতিহ্য , সাহিত্য-সংস্কৃতি ও মানুষকে । এই নষ্ট মানুষ , সমাজ ও সংস্কৃতি এখন জিজ্ঞাসাবিমুখ , সংশয়হীন ও প্রশ্নহীন । আর এর ফলে আমাদের পরিণতি হয়ে দাঁড়ায় “মানব জীবন যদি জিজ্ঞাসাবিঝুক্ত হয় ; হয় প্রশ্নহীন তবে তো ক্রমান্বয়ে ভর করে অন্ধ আবিলতা । যুক্তি-তর্ক ব্যতিরেক বিশ্বাস ও মূল্যবোধ গ্রাস করে সমাজকে । মূর্খতায়, অন্ধ আবেগে পরিচালিত হয় তাবত সামাজিক কর্মকাণ্ড ও আচরণ । জিজ্ঞাসা ছাড়া অর্থহীন জীবনযাপনের দিকে ধাবিত হয় অগণিত মানুষ । আমরা সমাজের পতনোন্মুখ পরিস্থিতি প্রত্যক্ষ করছি । মুক্তবুদ্ধি-মুক্তচিন্তার চর্চা রহিত হয়ে অনিশ্চত অতল নিমজ্জমান । ধর্মের নামে , জাতির নামে অধর্মীয় দুর্বৃত্তদের দৌরাত্ম বৃদ্ধি পাচ্ছে । বাতিল ও বিগত ধ্যানধারণা পুন্রুজ্জীবনের প্রচেষ্টা ক্রিয়াশীল” ।আমাদের দেশ যেমন আয়তনে সীমিত ; ঠিক তেমনি এই দেশে প্রগতিশীল , যুক্তিবাদী ও উদারপন্থী মানুষেরাও সীমিত । এই সীমিত মানুষেরাই জ্ঞান বিলিয়ে দেন , বিজ্ঞান , যুক্তি-তর্ককে ছড়িয়ে দেন দেশের অসীম মানুষের মধ্যে । বিশিষ্ট পণ্ডিত আহমদ শরীফ মুগ্ধ হয়েছিলেন আরজ আলী মাতুব্বরের মুক্তবুদ্ধি , সৎসাহস ও উদার চিন্তা দেখে । তাঁর ভাষায় , “আরজ আলী মাতুব্বরের গ্রন্থ পড়ে আমি মুগ্ধ ও বিস্মিত হয়েছি নতুন কথা বলে নয় ; তার মুক্তবুদ্ধি , সৎসাহস ও উদার চিন্তা প্রত্যক্ষ করে”। এখানেই মনে হয় পণ্ডিত ও মূর্খদের মাঝে তফাৎ । পণ্ডিতরা মুক্তবুদ্ধি , সৎসাহস ও উদারচিন্তাকে প্রশংসা করে ; আর মূর্খরা পরাজিত করে ; পাণ্ডিত ভালোবাসে প্রশ্ন ; মূর্খ পছন্দ করে নীরবতা । জ্ঞান বৃদ্ধি পায় প্রশ্ন ও সংশয়ের মাধ্যমেই ; কারণ – সংশয় হল সকল জ্ঞানের উৎস । আর তাই , পণ্ডিতরা প্রশ্ন ও সংশয়কে ভালোবাসে ; আর মূর্খরা তা অপছন্দ করে ।

আমরা যদি পৃথিবীর সভ্যতার ইতিহাসের দিকে তাকাই তাহলে দেখব যে , সভ্যতার সবসময়েই ভিন্ন মতাবলম্বীরা বিভিন্নভাবে বিপর্যস্ত হয়েছেন – সক্রেটিস , আরিস্টাকাস , থেলিস , বোখারি , রুশদ , গ্যালিলিও , ব্রুনো , আইন্সটাইন , রাসেলসহ আরো অনেকে । অর্থাৎ , পৃথিবীর সভ্যতার ইতিহাস মোটেই সভ্য নয় ; কারণ সভ্য শব্দের অর্থ হল – …… ভদ্র , শিষ্ট , সাধুজন , মার্জিত রুচি । একজন মানুষ তার চিন্তার জন্য , কথা বলার জন্য , লেখার জন্য হয়েছেন নির্যাতিত , নিপীড়িত , নির্বাসিত ও বাকরুদ্ধ – এরকম ঘটনা পৃথিবীর প্রায় সব দেশের সব সভ্যতার ক্ষেত্রে প্রযোজ্য ।

সম্প্রতি অভিজিৎ রায় খুন হয়েছেন – নৃশংসভাবে চাপাতির দ্বারা । তাঁর অপরাধ কী ছিল ? তাঁর অপরাধ ছিল – তিনি লিখতেন , তিনি তাঁর মত প্রকাশ করতেন , তিনি মুক্তবুদ্ধি , মুক্তচিন্তা ও বিজ্ঞানমনস্কতার চর্চা করতেন , তিনি কুসংস্কার , কূপমণ্ডুকতা , অন্ধবিশ্বাস , গোঁড়ামি সমাজ থেকে দূর করতে চেয়েছিলেন । অভিজিৎ রায়কে মেরে ফেলা হল , কিন্তু তাঁকে মেরে ফেলে কী যুক্তিবাদ , মুক্তচিন্তা ও বিজ্ঞানমনস্কতাকে মেরে ফেলা যাবে ? না , আমি তা মনে করি না ; কেননা আমরা প্রতিনিয়ত যুক্তি ও বিজ্ঞানকেই গ্রহণ করি এবং তার মাধ্যমেই আমাদের জীবনযাপনকে পরিচালিত করি – হয়তবা জ্ঞাতে বা অজ্ঞাতে । আমরা যখন আমাদের ব্যবহারিক জীবনে কোন কাজে ব্যর্থ হই , তখন আমরা হতাশাবোধ করি ; কিন্তু আমাদের শুভাকাঙ্ক্ষীরা আমাদেরকে বলেন যে , যা হবার হয়ে গেছে , হতাশ হইও না , পরবর্তী কিছুর জন্য চেষ্টা কর , এখন থেকে কাজে লেগে যাও , এখন থেকে কাজে লেগে যাও , হতাশ হয়ে পড়ে থাকার কোন মানে হয় না , যা হয়ে গেছে বা ঘটে গেছে তা তুমি পরিবর্তন করতে পারবে না , ইত্যাদি , ইত্যাদি – আর এরকম দৃষ্টিভঙ্গিকে বলে যুক্তিবাদ ও বিজ্ঞানবাদ ; কারণ এখানে আমরা পরিস্থিতি বিবেচনা করে আবেগ , অনুভূতি ইত্যাদিকে বাদ দিয়ে চেষ্টা করি যুক্তি , পূর্ব-সাক্ষ্য , পূর্ব-অভিজ্ঞতা ইত্যাদির মাধ্যমেই কোনো সিদ্ধান্তে পৌঁছাতে । আমরা কেন এরকম দৃষ্টিভঙ্গি পোষণ করি ? তার কারণ এই যে , আমরা আমাদের পূর্ব-অভিজ্ঞতা , পরীক্ষা , প্রমাণ ও পর্যবেক্ষণের মাধ্যমে জেনেছি যে , অতীত নিয়ে পড়ে থাকার কোনো অর্থ হয় না , শত চেষ্টা করলে অতীত আবার ফিরে আসবে না , যা হয়ে গেছে তাকে আর কোনভাবেই কোনকিছুর দ্বারা পরিবর্তন করা যাবে না ; আর এসব কারণেই আমরা এরকম দৃষ্টিভঙ্গির পরিচয় দেই । – আর এটাই সহজ কথায় যুক্তিবাদ ও বিজ্ঞানবাদের মূল বিষয় । কাজেই , আমরা অনেক সময় বোঝে না-বোঝে , জেনে না-জেনে , সচেতন বা অচেতনে যুক্তি ও বিজ্ঞানকে কাজে লাগাই । “যুক্তিবাদ এক কথায় এমন একটি জীবনাদর্শ বা ব্যক্তিগত দর্শন যা জীবনের প্রতিটি ক্ষেত্রে , যেখানে প্রযোজ্য সেখানে যুক্তি ও সাক্ষ্যই প্রাধান্য পায় । ‘যুক্তিবাদ কেবল যুক্তি , প্রমাণ ও সুবিচার চিন্তার দ্বারাই সত্যতা যাচাই ও বাস্তব সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করা যায়’ – এই পথকে স্বীকৃতি দেয়’’। আমরা আমাদের জীবনের বেশিরভাগ কাজের ক্ষেত্রে এরকম হাজারো যুক্তি , প্রমাণ , তথ্য , সাক্ষ্য ইত্যাদি ব্যবহার করছি । যেমন – চাকুরী পাবার জন্য আমরা আবেদনপত্র , সনদপত্র , প্রশংসাপত্র পেশ করে থাকি । কেউ যদি কারোও লেখায় , সংস্কৃতিতে বা জীবনাচরণে যৌক্তিক ও বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির পরিচয় দেয় তাহলে অসুবিধা কোথায় ? বরং অনেকেই মনে করেন , বৈজ্ঞানিক ও যৌক্তিক পদ্ধতি অনুসরণ করলে বেশিরভাগ ক্ষেত্রেই যেকোন কাজ অধিক সঠিকভাবে করা যায় ।

পৃথিবীর ইতিহাসের শুরু থেকেই জ্ঞানী-গুণীদেরকে খুব কম মানুষই ভালো চোখে দেখতেন । যেহেতু আমাদের ইতিহাসও পৃথিবীর ইতিহাসের অন্তর্ভুক্ত , তাই এখানের ইতিহাসও অভিন্ন । এই বাংলায় বেগম রোকেয়া , সুফিয়া কামাল , আহমদ শরীফ , কবীর চৌধুরী , সরদার ফজলুল করীম , অধ্যাপক ইউনুস , হুমায়ুন আজাদসহ অনেক জ্ঞানী-গুণী , পণ্ডিত , লেখককে ভালো চোখে দেখা হয়নি । এঁদেরকে বিভিন্ন শারীরিক ও মানসিকভাবে আঘাত করা হয়েছিল । আর এর সর্বশেষ ও সম্প্রতি শিকার বিজ্ঞান লেখক , ব্লগার ও মুক্তমনা মানুষ অভিজিৎ রায় ।অভিজিৎ রায় লিখতেন বিজ্ঞানমনস্ক মানুষ তৈরির জন্য , সমাজ থেকে অন্ধবিশ্বাস , অপবিশ্বাস , কুসংস্কার , ভণ্ডামি , গোঁড়ামি দূর করার জন্য । তাঁর একটি বইয়ের ফ্ল্যাপ থেকে , “বিজ্ঞান , মানবতাবাদ ও যুক্তিবাদের আলোকে সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন তার বহুদিনের । তিনি গভীরভাবে বিশ্বাস করেন বিজ্ঞান বিষয়ে উঁচু ডিগ্রি লাভ আর বিজ্ঞানসচেতনতা সম্পূর্ণভাবে আলাদা দুটো জিনিস’’ ।

( চলবে । )

শিক্ষার্থী , সমাজবিজ্ঞান বিভাগ , শাবিপ্রবি , সিলেট ।

রেফারেন্স:

১ । আরজ আলী মাতুব্বর রচনাসমগ্র ( ভূমিকা লিখেছিলেন – আইয়ুব হোসেন ) ।

২ । ঐ ( আরজ আলী মাতুব্বর সম্পর্কে বিশিষ্ট কয়েকজন বাঙ্গালীর অভিমত ) ।

৩ । বাংলা একাডেমি সংক্ষিপ্ত বাংলা অভিধান ।

৪ । যুক্তিবাদ কী ? – অপার্থিব ( স্বতন্ত্র ভাবনা ) ।

৫ । মহাবিশ্বে প্রাণ ও বুদ্ধিমত্তার খোঁজে – অভিজিৎ রায় ও ফরিদ আহমেদ ।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


You must be logged in to post a comment Login