তৌহিদ উল্লাহ শাকিল

ইউরোপের অদেখা স্বর্গ: বসনিয়া এবং হার্জেগোভিনা

ইউরোপের অদেখা স্বর্গ:  বসনিয়া এবং হার্জেগোভিনা
Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

প্রচন্ড যুদ্ধের কারনে বসনিয়া এবং হার্জেগোভিনা ছিল সাধারন মানুষের ভ্রমনের জন্য একটি অনিরাপদ এবং ঝুঁকিপূর্ণ স্থান। যুদ্ধ পরিস্থিতি এখন শান্ত । তবে মাঝে মাঝে দুএকটি বিচ্ছিন্ন ঘটনা আর সব দেশের মতই ঘটে। সেসব উপেক্ষা করে । বর্তমানে ইউরোপে বেশ সুন্দর একটি ভ্রমনপ্রিয় স্থান হয়ে উঠেছে।

যাজছি বসনিয়ার একটি ছোট শহর। যেখানে ৩০ হাজার লোকের বসবাস। সুন্দর একটি জলপ্রপাত ভ্রমন পিপাসুদের মন কাড়ে খুব সহজে। এছাড়া সেখানে আছে পনের শতকের সেন্টা লুছি টাওয়ার যা দর্শকদের অতিত মনে করিয়ে দেয় অনায়াসে।

শহরের মাঝে অবস্থিত পিল্ভা হ্রদ মানুষের মন আকরশন করে বেশ। বৃক্ষ পূর্ণ পাহাড় তার মাঝে হ্রদ সত্যি মনমুগদ্ধকর । আরো আছে ওয়াটার মিলস।

বিঃদ্রঃ ছবি এবং তথ্য বিদেশি পত্রিকা অবলল্মবনে । আমি আসলে জানিনা এরকম ফিচার অনুবাদ করে এখানে প্রদান করা যায় কিনা । যেহুতু আমি এই ব্যাপারে অজ্ঞ সেহুতু যে কোন ভুল্ভ্রান্তির জন্য ক্ষমা প্রার্থী । আর যদি এমন নিউজ প্রদান করা যায় তাহলে আগামীতে আর সুন্দর সুন্দর প্রতিবেদন অনুবাদ করে উপস্থাপন করতে পারব আশা রাখি ।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


6 Responses to ইউরোপের অদেখা স্বর্গ: বসনিয়া এবং হার্জেগোভিনা

You must be logged in to post a comment Login