আল আমিন বিন হাসান

আদর্শ ডিজিটাল বাংলাদেশ

আদর্শ ডিজিটাল বাংলাদেশ
Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

oooমাঝে মাঝে খুব কষ্ট অনুভব করি যখন শুনি বিদেশিরা এই সোনার বাংলাদেশটাকে নিয়ে এই বাংলাদেশের মানুষগুলোকে নিয়ে খুব অনায়াসেই চাটুক্তি করে । আন্তর্জাতিক মহলে নিজেকে শামিল করতে গেলে বাংলাদেশি পরিচয়টা আসলেই যখন অবহেলার পাত্র বনতে হয় তখন নিজেকে নিজেরই মাঝে পুঁতে ফেলতে ইচ্ছে করে । এই অবহেলা আর গ্লানি থেকে মুক্তির পথ খুঁজছি । মুক্তি চাই ! মুক্তি চাই !

আজ বাংলাদেশের নতুন পরিচয় হয়েছে । ডিজিটাল বাংলাদেশ । কিন্তু…. !!!!
বাংলাদেশ কতটা ডিজিটাল ?????
এই ডিজিটালের প্রেক্ষিতে আমাদের বাংলাদেশ আর প্রতিবেশি দেশ ইন্ডিয়ার দিকে লক্ষ্য করলে আমরা কী দেখতে পাই ? এগিয়ে কারা আর পিছিয়ে কারা ? ওরা কেমন আর আমরা কেমন ?

আজ আমাদের সংস্কৃতিতেও বেশ কিছু নতুন পরিচয় যোগ হয়েছে । আচার-আচরণে কেমন যেন পাগলু পাগলু ভাব !! বিশেষ করে বর্তমান বাংলাদেশের পোষাক সংস্কৃতির কথা বলতে হচ্ছে । এ কি সেই বাংলাদেশের সংস্কৃতি নাকি ডিজিটাল বাংলাদেশের সংস্কৃতি ????
এই সংস্কৃতি থেকে মুক্তি চাই । মুক্তি চাই ! মুক্তি চাই !

আমাদের এই বাংলাদেশের রাজনীতির কথা আর কী বলবো ! ফেইসবুকে বাংলাদেশি user দের profile view করলে দেখা যায় যে, বেশিরভাগ user এর profile এ স্পষ্ট করে লেখা I hate politics !!!
বাংলাদেশের অস্থিতিশীল রাজনীতির কারণেই হয়তো বাংলাদেশ আজো এতটা পিছিয়ে ।
এই অপ-রাজনীতি থেকে বাংলাদেশ মুক্তি চায় । আমরা মুক্তি চাই ।
মুক্তি চাই ! মুক্তি চাই !

তবে প্রশ্ন রয়ে গেল এই মুক্তি…..। হুঁম । এই মুক্তির পথ-পন্থা আমাদেরকেই খুঁজে নিতে হবে । আর এই পথটা খুব নিকটেই । হাতের কাছেই মুক্তির পথ-পন্থা ।
এই পন্থা এতটুকুই যা আমাদের পক্ষে অনায়াসেই সম্ভব , যদি আমরা সত্যিই বাংলাদেশকে ভালবাসি । পন্থা এতটুকুই, ‍‍‍‍”পরিবর্তন” । আমাদের পরিবর্তন ।
আমাদের পরিবর্তনই গড়ে দিবে প্রকৃত বাংলাদেশ । আমাদের প্রত্যাশার বাংলাদেশ ।
একটি আদর্শ ডিজিটাল বাংলাদেশ ।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


5 Responses to আদর্শ ডিজিটাল বাংলাদেশ

You must be logged in to post a comment Login