সকাল রয়

মন মোহিত করা চলচ্চিত্র মনের মানুষ

মন মোহিত করা চলচ্চিত্র মনের মানুষ
Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

গত ৩ই ডিসেম্বর বাংলাদেশ ও ভারতে এক যোগে মুক্তি পেয়েছিল সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘‍লালন” উপন্যাস অবলম্বনে নির্মিত ছায়াছবি ‍মনের মানুষ। লালনের জীবনাদর্শন নিয়েই নির্মিত এই চলচ্চিত্রটি। ছবিটির চিত্রনাট্য, চিত্রগ্রহণ, সঙ্গীত পরিচালনা, সম্পাদনা ও পরিচালনা করেছেন খ্যাতিমান পরিচালক গৌতম ঘোষ। বাংলালিংক নিবেদিত ‘মনের মানুষ’ ছবিটি ভারত বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত। প্রযোজনায় ছিলো বাংলাদেশের ইমপ্রেস টেলিফিল্ম লি:ও কলকাতার রোজভ্যালি ফিল্মস। পরিবেশনায় ছিলো ঢাকার আশীর্বাদ চলচ্চিত্র। যন্ত্র সঙ্গীত পরিচালনায় ছিলেন তপন কুমার দে। সবগুলো গানই রেকর্ড করা হয়েছিলো এইচএমভি স্টুডিওতে। একই দিনে দুই বাংলায় ছবিটি মুক্তি পেয়েছিলো প্রায় একশটি সিনেমা হলে।
অনুভূতি জাগানো এই ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছে প্রসেনজিৎ, পাওলি ধাম, সৈয়দ হাসান ইমাম, লায়লা হাসান, চম্পা, রোকেয়া প্রাচী, চঞ্চল চৌধুরী, আমির সিরাজী , তাথৈ, রাইসুল ইসলাম আসাদ, সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রিয়াংশু চট্টোপাধ্যায়,
প্রত্যেকটা অভিনয় শিল্পী একেবারে চরিত্রের গভীরে গিয়ে অনুভূতি ফুটিয়ে তুলেছেন বলা যায়, প্রসেনজিতের সেরা অভিনয় এটা। এছাড়া পাওলি ধাম এর অভিনয়ও দুর্দান্ত হয়েছে। ছবিটিতে বিবি রাসেল ও নীলাঞ্জনা ঘোষ এর পোষাক পরিকল্পনা অত্যান্ত প্রশংসনীয়।

ধইন্য ধইন্য বলি তারে

ছবির কাহীনিকার সুনীল গঙ্গোপাধ্যায় নিজেই ঢাকায় ছবিটি মুগ্ধচোখে দেখেছেন শুধুই কি তিনি? ছবিটির প্রাধান চরিত্র ছিলেন প্রসেনজিত তিনিও এসেছিলেন। ঢাকায় বড় চমক সৃষ্টি করেছিলেন জাতীয় সংসদের স্পিকার অ্যাডভোকেট আব্দুল হামিদ। নিজের জন্মদিনে শতাধিক সংসদ সদস্যদের নিয়ে ভাবনা দর্শন এই ছবিটি মুগ্ধ নয়নে অবলোকন করেছিলেন। ভারতের রেলমন্ত্রী ও রাষ্ট্রপ্রতি প্রতিভা সিং পাতিল যখন ছবিটির উচ্ছসিত প্রশংসা করেছিলেন তখন এই ছবিটির সাথে যুক্ত কলাকুশলীরা আনন্দ বন্যায় ভেসেছিল, আরো আনন্দ যোগ হয়েছিল যখন বাংলাদেশর প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ছবিটি দেখার আগ্রহ প্রকাশ করেন। ছবিটি মুক্তির পরপরই গোয়ায় অনুষ্ঠিত ৪১তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ট ছবির সম্মান অর্জন করেন।

বাড়ির কাছে আরশি নগর সেথা পরশি বসত করে

লালনের জীবনাদর্শন, ভাবনা দর্শন ও তৎকালীন সময়ের সমাজ চিত্র নিয়েই এই ছবির কাহিনী। জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের সম্মুখে বসে লালন সাধকের জবানিতেই ফুটে উঠে তার জীবনচিত্র। সংসারী যুবক লালন গান বাধে ঘরে তার মন টিকে না কবিরাজের ঘোড়া নিয়ে বউয়ের সাথে সে রাতদুপুরে ঘুরে। কবিরাজ তাকে শাস্তি দেয় বিলের ধারে গাছ কাটবার ভর দুপুরে সেখানে সাধক ফিরোজ সাইয়ের সাথে দেখা। সেখান থেকেই ভাবনা শুরু লালনের। কবিরাজের সাথে তীর্থে গিয়েই লালন অর্ধমৃত জলবসন্তে আক্রান্ত হয়, ভাসিয়ে দেয়া হয় নদীর জলে অনেক দুরে। ভেসে চলা সেই ভেলা ঠেকে আরেক নদীর ঘাটে রাবেয়া নামক দাই তাকে তুলে নিয়ে সুস্থ করে তুলে। লালন ভুলে যায় তার ছিলো কি জাত। হিন্দুর ছেলে মুসলমানের ঘরেই নাওয়া-খাওয়া সারে……………..লালনের কথায় এই দুনিয়ায় দুই জাত- নারী আর পুরুষ। সেখানে হিন্দু আর মুসলমান কি? লালন ফকিরি শুরু করে ফিরোজ সাইয়ের সাথে তারপর এভাবেই কাটে তার দিন। কাহিনীর মধ্যাংশে দেখা যায় তার ফেলে আসা বধূ গোলাপির সাথে দেখা হয়, লালন চন্দ্র করের মা লালনের জাত গেছে বলে ধিক্কার দেয়! অভিমানী লালন মাকে ছেড়ে বউকে ছেড়ে চিরকালের মতো গ্রাম ছাড়ে এরপর শুরু হয় লালনের সাধক জীবন।
সমাজের মানুষের কাছে লালন বার বার লাঞ্চিত হয়েও তিনি সমাজের ভেদাভেদ আর কুসংস্কার দূরীকরণে ভূমিকা রেখেছেন আর তাই সতীদাহ থেকে উদ্ধার করেন বামুন কন্যাকে এভাবেই কাহিনী আগায় শেষ হয় গগন হরকরার বাড়ি এসে।

আর আমারে মারিস নে মা

‘মনের মানুষ’-এর অডিও সিডি বাজারে এসেছে। ইমপ্রেস অডিও ভিশন লালনের আঠারোটি গান ও টাইটেল মিউজিক নিয়ে সিডিটি প্রকাশ করেছে
সুরঞ্জিত বর্মনের সাঁঝের বেলায় ধরা গলায় গাওয়া আর আমারে মারিস নে মা গানটার কথা মনে আলোড়ন তুলে যদিও এটা কানুর ননী চুরির গান তবুও সুরের এতো স্পন্দন, ধরে রাখা দ্বায় মনকে। ফরিদা পারভীনের গাওয়া -যেখানে সাইয়ের বারামখানা- গান খানা তন্ময় করে দেয়। সুন্দর সব লালন সঙ্গীতের অধ্যায় রয়েছে মনের মানুষ ছবিটিতে। উপালী চট্টোপাধ্যায়ের খালি গলায় গাওয়া মোহিত করা পাখি কখন জানি উড়ে যায় গানটি ছবিটিতে চমক সৃষ্টি করেছে।
‘মনের মানুষ’ এর ১৮টি গান।

১। আর আমারে মারিসনে মা (সুরঞ্জিত বর্মন),
২। জলের ওপর পানি (কালিকা প্রসাদ ও কোরাস),
৩। যেখানে সাঁইয়ের বারামখানা (ফরিদা পারভীন ও লতিফ শাহ)
৪। আমার মাত্তর দুইখানা চাকা (কালিকা প্রসাদ)
৫। এলাহি আলামীন গো আলা (লতিফ শাহ)
৬। অনেক ভাগ্যের ফলে (কালিকা প্রসাদ)
৭। ফকিরি করবি ক্ষ্যাপা (লতিফ শাহ)
৮। করি কেমনে সহজ শুদ্ধ প্রেম সাধন (ফরিদা পারভীন)
৯। ডুবে দ্যাখ দেখি মন (লতিফ শাহ)
১০। খাঁচার ভেতর অচিন পাখি (ফরিদা পারভীন ও লতিফ শাহ)
১১। সময় গেলে সাধন হবে না (ফরিদা পারভীন)
১২। খেয়েছি বেজেতে কচু (লতিফ শাহ)
১৩। পাখি কখন জানি উড়ে যায় (উপালী চট্টোপাধ্যায়)
১৪। আকাশটা কাঁপছিলো ক্যান (গোলাম ফকির)
১৫। ধন্য ধন্য বলি তারে (ফরিদা পারভীন, উপালী চট্টোপাধ্যায়, এনা ভট্টাচার্য, রাজু দাস ও লতিফ শাহ)
১৬। অজান খবর না জানিলে (লতিফ শাহ)
১৭। সপ্ততালা ভেদ করিলে (অন্তরা চৌধুরী, পলব ঘোষ ও কোরাস)
১৮। মিলন হবে কত দিনে (লতিফ শাহ, চন্দা মজুমদার, রাজীব দাস ও ফরিদা পারভীন)


অডিও গান ডাউনলোড (সব গুলোর) লিংক একসাথে

জিপ ফাইল আকারে লোড করার লিংক

ফাহিম মিউজিক ‘মনের মানুষ’ চলচ্চিত্রটি ডিভিডি আকারে বাজারে এনেছে।

গানের ভিডিও লিংক


ধইন্য ধইন্য বলি তারে

যেখানে সাই বারামখানা

মুভি ডাউনলোড লিংক

সোর্স- ১
সোর্স -২

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


8 Responses to মন মোহিত করা চলচ্চিত্র মনের মানুষ

You must be logged in to post a comment Login