শৈবাল

ANTHRAX এনথ্রাক্স নিয়ে আরো কিছু প্যাচাল

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

ANTHRAX নিয়ে সামান্য কিছু কথা :
ইদানিং নতুন যে সন্ত্রাসে আমাদের ভিরমি খাওয়ার জোগাড় ,সে ANTHRAX নিয়ে কিছু বলার চেষ্টা করছি ।

1* জীবাণুটির জীবনবৃত্তান্ত :
খানদানি নাম Bacillus(L. Stick ) anthracis (GK. carbuncle ) থেকে বুঝা যায় কঞ্চি আকৃতির এই ব্যাকটেরিয়া গুলো চমড়ায় ফোস্কা জাতীয় ক্ষত করে থাকে । এদের বীজাণু মাটিকামড়ে পড়ে থাকতে পারে বছরের পর বছর । জীবাণুদের যত দাপট এদের রক্ষাবলয় ক্যাপসুলটি এবং অস্ত্র হল বিষ মাখানো তিনটি প্রোটিন protective antigen , edema factor , lethal factor ।

2*রোগ নিয়ে কিছু প্যাচাল :রোগটা মূলত তূণভোজী পশুদের । আর মানুষ আক্রান্ত হয় জীবাণুদুষ্ট পশুর সংস্পর্শে ।
মানুষে তিনটি ভিন্ন রূপে প্রকাশিত এই রোগটি – চর্মে , অন্ত্রে এবং ফুসফুসে ।

2ক. cutaneous / চর্ম প্রকরণ : সবচেয় প্রচলিত রূপ হিস্যায় 90% কম হবে না । মূলত পশুর সাথে জড়তি পেশাজীবিরা আক্রান্ত হন এই প্রকারে । উপসর্গ বলতে প্রথমে চুলকানি যুক্ত ছোট্ট ব্যাথাহীন ফোড়া দেখতে দেখতে ফুলে উঠে লাল হয়ে শেষটায় মাঝে ক্ষত সৃষ্টি হয়ে , কখনো ত্রস্ত সমগ্র রক্তে সংবহনে ছড়িয়ে পড়ে ।

2খ .gastrointestinal /অন্ত্রিয় : নগন্য পরিমানের রোগী দেখা যায় এই উপসর্গে । আক্রান্ত পশুর কাচাঁ কিংবা অর্ধরান্না মাংশজাত খাদ্য থেকে জীবাণুর অনুপ্রবেশ হয় মুখ থেকে বৃহত্‍ অন্ত্রে সেখানেই প্রথম আক্রমণ চালায় অনুপ্রবেশকারী শক্তিশালী ক্যাপসুল আর বিষ দিয়ে ।বমি ,ভারিক্কি পেট ব্যাথা , রক্তআমাশয় , সাথে জ্বর ক্ষুদামন্দা দিয়েই বৈরীতা শুরু হয় , চরম অবস্থায় যথারীতি রক্তে চলে জীবাণুর শাসন আরো খারাপ কিছু যদি চিকিত্‍সা করা না হয় । তবে বলে রাখি ভাল করে রান্নায় এইজীবাণু পরাস্থ হয় ।
2গ . inhalational / ফুসফুসীয় / woolsortes disease : এই বিষয়ে আপাতত মাথা না ধরালেও চলবে ।পুরোটাই bioterrorism এর সাথে জড়িত । কাশি , জ্বর , শ্বাসকষ্ট মাথাধরা নিয়ে শুরু হয়ে শেষ শ্বাস পর্যন্ত পৌঁচে যায় রোগীরা । সুখের বিষয় এই প্রকার নিয়ে চিন্তা করার দরকার নেই আমাদের মত শান্তিপূর্ণ দেশে ।

3*চিকিত্‍সা :ciprofloxacin / penicillin , gentamicin , streptomycin ইত্যাদি এনটিবায়োটিকগুলো এই রোগের বিরুদ্ধে এক্কেবারে মোক্ষম হাতিয়ার ।

সুতরাং ভয়কে করুন জয়
সামান্য সর্তক থাকলেই হয়
অসংশয়ে থাকুন মহাশয়
ঈদ দিনগুলো হোক সুখময়
এ শুভেচ্ছায় শৈবাল সবিনয়

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


2 Responses to ANTHRAX এনথ্রাক্স নিয়ে আরো কিছু প্যাচাল

  1. khalid2008@gmail.com'
    শাহেন শাহ সেপ্টেম্বর 8, 2010 at 5:11 অপরাহ্ন

    অত্যন্ত গুরুত্বপূর্ন পোস্ট। সবাইকে সচেতন করার জন্য এই পোস্টের প্রয়োজনীয়তা অনেক। আমি আমার ফেইসবুকে শেয়ার দিয়েছি।

  2. imrul.kaes@ovi.com'
    শৈবাল সেপ্টেম্বর 13, 2010 at 1:03 অপরাহ্ন

    অনেক ধন্যবাদ

You must be logged in to post a comment Login