কানাডা থেকে প্রকাশিত হলো শৈলী প্রকাশনীর বই ‘মাহাবুবুল হাসান নীরুর সেরা দশ গল্প’

Filed under: শৈলী |

কানাডা থেকে প্রকাশিত হলো কথাসাহিত্যিক ‘মাহাবুবুল হাসান নীরুর সেরা দশ গল্প’ শিরোনামের একটি ই-গ্রন্থ। গ্রন্থটি প্রকাশ করেছে কানাডাভিত্তিক অনলাইন প্রকাশনী ‘শৈলী’। গ্রন্থটিতে স্থান পাওয়া দশটি গল্প হচ্ছে, ১. অসময়, ২. চলো গ্রামে ফিরে যাই, ৩. অফিস পাড়ার সুন্দরী, ৪. প্রতিপক্ষ আগুন, ৫. হাজারকি, ৬. মেঘগুলো আর পালিয়ে যাবে না, ৭. টিকিট, ৮. আমার বিবির বাহারি শখ, ৯. দলান্তরিত, ১০. আদমজী নগরের অতশী।

বাংলাদেশের সাহিত্য জগতে মাহাবুবুল হাসান নীরু একটি সুপরিচিত নাম। সুদীর্ঘ সময় তিনি সাংবাদিকতা পেশার সাথে জড়িত থাকলেও সাহিত্যের আঙ্গিনাতে তার সরব পদচারণা গোড়া থেকেই। সাহিত্যের সব শাখাতে কম-বেশী বিচরণ থাকলেও মূলত: একজন গল্পকার হিসেবেই পাঠকরা বেশি চিনে থাকেন তাকে। ইতিমধ্যেই তিনি একজন স্বাতন্ত্র্যধর্মী গল্পকার হিসেবে স্থান করে নিয়েছেন। আবু হানিফ সম্পাদিত ‘বাংলাদেশের ছোট গল্প’ শিরোনামের গ্রন্থটির সম্পাদকীয়তে উল্লেখ করা হয়েছে, ‘মাহাবুবুল হাসান নীরু একজন স্বাতন্ত্র্যধর্মী গল্পকার। তাঁর গল্পে দারিদ্র্যপিষ্ট ও নিম্নশ্রেণীর মানুষ স্থায়ী আসন পেয়েছে। গ্রামীণ জীবনের পাশাপাশি নগর অধিবাসীদের হতাশা, নিঃসঙ্গতার প্রতিচিত্র তিনি অত্যন্ত যত্ন সহকারে এঁকেছেন। তাঁর গল্পের মূল বিষয় হচ্ছে মানুষ।’

নীরুর গল্প লেখার সামর্থ সম্পর্কে আজ আর তেমন কিছু বলার অপেক্ষা রাখে না। যারা তার গল্প পড়েছেন তারা তার লেখনির গভীরতা গভীরভাবেই উপলব্ধি করতে পেরেছেন। আগামীতে যারা পড়বেন তারা নিশ্চয় সেটা পারবেন। ইতিপূর্বে মিজান পাবলিশার্স কর্ত্তৃক প্রকাশিত লেখকের ‘সেরা গল্প’ বইটির ভূমিকা লিখতে গিয়ে প্রয়াত বরেণ্য কথাসাহিত্যিক ড. আলাউদ্দিন আল আজাদ এক স্থানে লিখেছেন, ‘ছোট গল্পের কেন্দ্রীয় বিশেষত্ব হচ্ছে, যা বলা হয় কিংবা লেখক যা বর্ণনা করেন এবং সেই সঙ্গে আরো কিছু বর্ণনা করতে ইচ্ছুক-এ দুটো দিককে ছাড়িয়ে এমন একটা কিছু থাকে যা আপাত অপ্রকাশিত এবং রহস্যময়। আসলে এ ব্যাপারটি একটা সংকেত। আর এ সংকেত অনুসরণ করে যে কোনো পাঠক তার কল্পনাকে পরিচালিত করতে পারে। এটা মূলত: মানব-জীবনে একটি চিরন্তনেরই সুক্ষ্ণ উদ্ভাসন। আমার দৃষ্টিতে এ ক্ষেত্রে নীরু বেশ কৃতিত্বের পরিচয় দিয়েছেন।’

এ যাবত দেড় শতাধিক গল্প লিখেছেন মাহাবুবুল হাসান নীরু। বাংলাদেশের শীর্ষস্থানীয় পত্র-পত্রিকায় প্রকাশিত গল্পগুলো পরবর্তীতে স্থান পেয়েছে তার বেশ কয়েকটি গল্পগ্রন্থে। প্রকাশিত গল্পগ্রন্থের মধ্যে রয়েছে , সেরা গল্প, গল্পসমগ্র, গুডনাইট টুনি, নীরবে নিঃশব্দে, পরবাসে প্রায়শ্চিত্য, যুবক এবং যন্ত্রণা, দুইয়ের ভেতোরে এক।

‘সেরা দশ গল্প’ ই-গ্রন্থটিতে স্থান পাওয়া গল্পগুলো শৈলীর নিজস্ব বাছাই। সব ধরণের পাঠকের কথা চিন্তা করে শৈলী বাছাই করেছে ভিন্ন ভিন্ন স্বাদ ও মেজাজের গল্প দশটি।

চমকপ্রদ প্রচ্ছদ, দৃষ্টিনন্দন অলঙ্করণ, লেখা-রেখা সব মিলিয়ে গ্রন্থটি অনলাইন পাঠকদের জন্য একটি পরিপাটি উপস্থাপনই বটে। গ্রন্থটিতে পাঠকদের জন্য ‘একটি সেরা গল্প’ নির্বাচনের প্রক্রিয়াও রাখা হয়েছে।

যে গল্পটির পক্ষে সর্বাধিক সংখ্যক পাঠকের রায় যাবে সেখান থেকে মন্ট্রিয়লের একজন বিশিষ্ট ব্যক্তির উপস্থিতিতে লটারির মাধ্যমে নির্বাচন করা হবে একজন বিজয়ীকে। এবং তাকে পুরস্কৃতও করা হবে। এ ছাড়া আগামী ২ ডিসেম্বর মন্ট্রিয়লে গ্রন্থটির একটি প্রকাশনা উৎসবও অনুষ্ঠিত হবে। প্রকাশনা উৎসবটির আয়োজন করছে এ-ওয়ান টিউটোরিয়াল।

গ্রন্থটি সম্পর্কে বলতে গিয়ে শৈলী প্রকাশনীর কর্ণধার রিপন কুমার দে বলেন, আমরা অবশ্যই চেষ্টা করেছি সেরা গল্প নিয়ে সেরা মানের একটি গ্রন্থ অনলাইন পাঠকদের সামনে উপস্থাপন করতে। গ্রন্থটিতে পাঠকরা পাবেন আধুনিক প্রযুক্তির অনুপম ছোঁয়া। গ্রন্থটি পাঠকদের ভালো লাগবে বলেই আমার বিশ্বাস।

বইটি পড়তে নিচের ছবিটির উপর ক্লিক করুন:


বইটি অনলাইনে পড়তে ক্লিক করুন: সেরা গল্প
বইটি অফলাইনে পড়তে ক্লিক করুন: সেরা গল্প

শৈলী প্রকাশনী বাছাই করেছে সেরা দশ, আর এ দশটির মধ্য থেকে একটি ‘সেরা গল্প’ বাছাই করে আপনি জিতে নিতে পারেন দশ হাজার টাকা! এ দশটি গল্প থেকে আপনি বাছাই করুন একটি সেরা গল্প, এবং গল্পটির নাম ও আপনার পূর্ণ ঠিকানা, ই-মেইল, টেলিফোন নম্বর (যদি থাকে)সহ ১৫ জানুয়ারির মধ্যে ripon4t@gmail.com এ মেইল করুন। ‘সেরা’ হিসেবে যে গল্পটির পক্ষে সর্বাধিক সংখ্যক পাঠকের রায় যাবে সেখান থেকে মন্ট্রিয়লের একজন বিশিষ্ট ব্যক্তির উপস্থিতিতে লটারির মাধ্যমে নির্বাচন করা হবে একজন বিজয়ীকে। ডাক যোগে পাঠিয়ে দেয়া হবে বিজয়ীর পুস্কারের অর্থ।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।

2 Responses to কানাডা থেকে প্রকাশিত হলো শৈলী প্রকাশনীর বই ‘মাহাবুবুল হাসান নীরুর সেরা দশ গল্প’

  1. চমৎকার উদ্যোগ। আপনাদের সাফল্য কামনা করছি। পড়ে দেখার ইচ্ছা থাকল।

    সাহাদাত উদরাজী
    নভেম্বর 24, 2012 at 7:47 পূর্বাহ্ন

  2. শুভ হোক।

    রাজন্য রুহানি
    জানুয়ারী 14, 2013 at 7:21 পূর্বাহ্ন

মন্তব্য করুন