নীল নক্ষত্র

নির্বাক বসন্ত [মোট ২৫ পর্ব] পর্ব-১৩

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

যথা সময়ে লন্ডন হিথরো এয়ারপোর্টে নেমে দেখে মহাযজ্ঞ। কোথায় থেকে কোথায় যাবে কিছুই বোঝা যেত না যদি এখানে কঠিন শৃঙ্খলা না থাকত। এরো দেয়া আছে তাই দেখে দেখে ইমিগ্রেশন ডেস্কে চলে এসেছে এখানেও সেই চিঠি দেখাল আর অমনি সিডিসিতে হিথ্রো এরাইভ্যাল সিল লাগিয়ে ফেরত দিয়ে দিল। এর পর কাস্টম হয়ে বাইরে এসে দেখে নিশাত জামান এন্ড গ্রুপ লেখা প্ল্যাকার্ড হাতে এক মহিলা দাঁড়ান।

ওদের এশিয়ান চেহারা দেখে জিজ্ঞেস করল নিশাত?

ইয়েস

ওকে, প্লিজ ফলো মি।

বলেই তর তর করে এগিয়ে গিয়ে বাইরে রাখা বিশাল গাড়ির কাছে এসে বলল ওঠ। এয়ারপোর্টের দরজা দিয়ে বের হয়ে ঠাণ্ডার একটা তীব্র ঝাঁকুনি লাগল কিন্তু গাড়িতে উঠে বুঝল হিটার চলছে। কোন কথা বলছে না কেউ। চুপ  করে বসে রইল। নিশাতের বিশ্বাস হচ্ছে না সে এখন লন্ডন শহরে গাড়িতে করে ছুটে চলছে কোন এক অচেনা হোটেলের দিকে। ঘণ্টা দুয়েকের মধ্যে নিয়ে এলো পপলারের পাশে হেইচএসবিসি ব্যাঙ্কের হেড কোয়ার্টারের কাছে এক হোটেলে। লন্ডন শহরে মরিসন হোটেলে। এই হোটেল দুবাইর হোটেলের মত কোন নামী হোটেল না মনে হলো। খুবই সাধারণ একটা বাড়ির মত মনে হলো। কাঠের সিঁড়ি বেয়ে দোতলায় উঠে সামনের রিসিপশন কাউন্টারে বসে থাকা  ম্যানেজারের সাথে ওই মহিলা যার বুকে নেম প্লেটে লেখা দেখেছে ক্যাথরিন যে হিথ্রো থেকে নিয়ে এসেছে, পরিচয় করিয়ে দিয়ে বলল এরা থাকবে। কাল এসে অফিসে নিয়ে যাব। ওদের গুড বাই বলে চলে গেল। ম্যানেজার ওদের সাথে কথা বলছিল, ওদের নিয়ে চারতলায় দুইটা রুম দেখিয়ে দিল একটাতে দুই বেড আর একটাতে এক বেড। নিশাত এক বেড যে রুমে ওই রুমে ওর ব্যাগ রেখে বের হয়ে এলো, ম্যানেজার হোটেলের নিচ তলায় খাবার ঘর দেখিয়ে সময় টময় বলে তার কাউন্টারে চলে গেল।

ওরা নিজেরা একটু গুছিয়ে নিয়ে সবাই নিশাতের ঘরে এসে বসল। কিছুক্ষণ এটা সেটা নিয়ে আলাপ করে নিশাত জানতে চাইল এখানে ওরা কেউ আগে এসেছে কি না। না আমরা আগে আসিনি।

 

এখানেও দুবাইর মত  হোটেল তবে পার্থক্য একটাই আর তা হলো গরম আর শীত। দুবাইতে হোটেলের বাইরে দেখেছে প্রচণ্ড গরম আর এখানে শীত। রাতের খাবার প্লেন থেকেই খাইয়ে দিয়েছে বলে এখানে খাবার ঝামেলা নেই। যার যার রুমে ঢুকে শুয়ে পড়ল। সকালে উঠে দুবাইর মত সবাই নিশাতের রুমে আসল। এখান থেকে এক সাথে নাশতা খেয়ে আসল। দুবাইর মত এখানে ইন্ডিয়ান ডিশ নেই এখানে সব বিলাতি ইংলিশ নাস্তা। দুই তিন রকমের ব্রেড, বাটার, জ্যাম, ডিম, কলা এবং কফি। নাস্তা খেয়ে নিচে রিসিপসন ডেস্কের পাশে হল রুমে বসল ওরা তিনজনে। এখানে দুবাইর মত অত ভিড় নেই লোকজনও তেমন বেশি না। বসে থাকতেই ওদের ফোন এলো। কোম্পানির অফিস থেকে ফোন করেছে। রিসিপসন থেকে ওদের দিকে তাকিয়ে রবার্ট বলল হু ইস নিশাত’?

ইয়েস আই এম নিশাত

প্লিজ টেক ইয়োর কল

হাই নিশাত গুড মর্নিং, আমি তোমার অফিস থেকে স্টেনলি বলছি

গুড মর্নিং স্টেনলি

কেমন আছ, পথে কোন অসুবিধা হয়েছে কি?

ভালো আছি, না কোন অসুবিধা হয়নি তোমাদের লোক জনেরা বেশ ভালো ভাবেই রিসিভ করেছে, দুবাইতেও যেমন এখানেও তেমন

বেশ, তা হলে তোমরা সবাই অফিসে চলে এসো

অফিসে?

হ্যাঁ এইতো হেঁটে আসলে মিনিট পনের লাগবে

কিন্তু আমরা যে কেউ অফিস চিনি না

ওহ সরি, তোমরা তো নতুন এসেছ, আচ্ছা একটু অপেক্ষা কর আমি গাড়ি পাঠাচ্ছি

আচ্ছা ঠিক আছে,

কথা শুনে বুঝতে পারলো ইংরেজ নয়ঠিক আছে একটু পরে তো যাচ্ছি তখন দেখা যাবে কে। মেঝ মামার কথা মত সব সময় ড্রেস আপ হয়েই থাকত, তা ছাড়া এটা বিদেশ, এখানে সবার সাথে তাল মিলিয়ে চলতে হবে। ব্যাপ্টিস্টও বলে দিয়েছিল লন্ডনে যেন কখনও গরম কাপর ছাড়া কোথাও বের হবে না

নিশাত ওদেরকে বলল

চল বাইরে অপেক্ষা করি, অফিসে যেতে হবে গাড়ি পাঠাচ্ছে।

বাইরে বেশ ঠাণ্ডা

চার পাঁচ মিনিটের মধ্যে একটা নীল রঙের গাড়ি এসে হোটেলের গেটে থেমে যে ড্রাইভ করছিল সে জানালা দিয়ে মুখ বাড়িয়ে জিজ্ঞেস করল তুমি কি নিশাত?

হ্যাঁ

আমি অফিস থেকে তোমাদের নিতে এসেছি

ও আচ্ছা, বলে গাড়িতে উঠে পরল

তিন চার মিনিটের মধ্যে এক বিশাল অফিস বিল্ডিঙের গেট দিয়ে ঢুকে পরল। গেটের বাইরে পুরনো একটা বিরাট নোঙ্গর দাড় করা রয়েছে, গেটের ভিতরে ঢুকে বাম পাশে একটা গার্ডেন ক্লকে সকাল সাড়ে আটটা বাজছে, আসে পাশে অনেক ছোট ছোট গাছ দেখ বুঝে নিল এগুলি ফুল গাছ শীতের জন্য ন্যাড়া হয়ে গেছে হয়ত গরম কালে ফুল ফুটবেনানা রঙের রকমারি পাথরে সাজানো, সামনের দেয়ালে অফিসের নাম লেখা গ্রে ম্যাকেঞ্জি ম্যারিন সার্ভিসেস ই সি, লন্ডন। এতো বড় আর এত সুন্দর অফিস দেখে নিশাত অবাক হয়ে গেল, এই এত বড় কোম্পানিতে কাজ করতে এসেছি! গাড়ি থামিয়ে ড্রাইভার নেমে গেল। ওরাও ওর পিছনে নেমে এলো। অটোমেটিক দরজা একা একা খুলে গেল, নিশাত বিসমিল্লা বলে দরজার ভিতরে পা বাড়াল। ড্রাইভার  হাতের ইশারায় বাম দিকে যেতে বলে বেরিয়ে গেল। বাম দিকে একটু এগিয়ে যেতেই একটা রুম থেকে এক ভারতীয় চেহারার অল্প বয়েসি এক লোককে বের হতে দেখল কিন্তু ওরা চিনতে পারেনি যে এই স্টেনলি। লোকটা ওদের দেখে বলল

তোমরা এসে পরেছ, বেশ, আমিই স্টেনলি। এসো আমার সাথে

বলে ওদের ক্রু সুপার রামস বটমের রুমে নিয়ে পরিচয় করিয়ে দিল। এ আবার ইংরেজ। ওদের বসতে বলল। কেমন লাগছে, কোন অসুবিধা হয়েছে কি না, এর আগে কখনো বিদেশে এসেছে কি না সব জেনে নিলো। নিশাত জানাল

আমি এই প্রথম বিদেশে এসেছি তবে এরা দুই জন আগে জাহাজে কাজ করেছে। এবার রামস বটম ওদের সিডিসি দেখতে চাইল।

সিডিসি দেখে বলল হ্যাঁ তোমার সিডিসি দেখছি একে বারে নতুন। বেশ, আশা করি আমাদের কোম্পানিতে কাজ করতে তোমার ভালোই লাগবে, আচ্ছা স্টেনলি তুমি ওদের কিছু টাকা এডভান্স দিয়ে দাও আর ওদের জাহাজ কবে আসবে সব কিছু বুঝিয়ে দাও।

আচ্ছা,

বলে ওদের নিয়ে আসার আগে রামস বটম উঠে ওদের সাথে হ্যান্ডশেক করে আবার বলল

নতুন এসেছ, কাজেই সাবধানে থাকবে, আর কোন অসুবিধা হলে সঙ্গে সঙ্গে তোমার জাহাজের ক্যাপ্টেনকে জানাবে।

ধন্যবাদ জানিয়ে ওরা স্টেনলির সাথে বের হয়ে স্টেনলির রুমে বসল। স্টেনলি কিছু কাগজ পত্র রেডি করে ওদের সই নিয়ে সবার হাতে কিছু স্টার্লিং পাউন্ড দিয়ে বুঝিয়ে দিল এই এক পাউন্ড সমান এত ডলার এবং তোমাদের বাংলাদেশের টাকায় এত টাকা। নতুন বিদেশে এসেছ ইচ্ছা মত খরচ করবে নাএদেশে কিন্তু টাকা খরচ করার অনেক পথ আছে কাজেই বুঝে শুনে খরচ করবেনেহায়েত যা একান্ত দরকার তাই কিনবে আর বাকি টাকা বাড়িতে পাঠিয়ে দিবে। এক জন বিদেশির মুখে এ কথা শুনে নিশাত অবাক হয়ে গেল।

সত্যিই এই টাকার জন্যই দেশ, বাবা মা, ভাই বোন ছেড়ে এতো দূরে আসা। এতো ত্যাগের টাকা কি আর যেমনে সেমনে খরচ করলে চলবে? এদিকে আবার জীবনের প্রথম বেতন স্টার্লিং পাউন্ডে পেয়ে মনে একটা আনন্দও পেল। স্টেনলির প্রতি মন কৃতজ্ঞতায় ভরে গেল। রামস বটমই বা কম কি সেও বলেছে সাবধানে থাকবে, কোন অসুবিধা হলে ক্যাপ্টেনকে জানাবে। বিদেশের মানুষ এত ভালো হয়? কাজে জয়েন করার আগেই টাকা! ভাবতেও কেমন অবাক লাগছে। আমাদের দেশে পুরো মাস না গেলে টাকার চিন্তাই করা যায় না। নিশাত মনে করল একবার বাড়ির কাছাকাছি এক ছেলেকে প্রাইভেট পড়িয়েছিল মাস দুয়েক কিন্তু তিনমাস পর সেই টাকা দিয়েছিল। এদের কি দিয়ে বানিয়েছে নিশাতের মাথায় কিছু আসছে না। এদের সভ্যতা কেমন?

স্টেনলি আবার শুরু করল এবারে তোমাদের কাজের কথায় আসি,

তোমাদের জাহাজ এখনো আসেনি, হয়ত আরও ২/১ দিন লেগে যাবে। ওরা ডান্ডি থেকে সেইল করবে, যাই হোক যেদিন আসবে আমি তার আগে তোমাকে ফোন করে জানাব। এ কয় দিন তোমরা ঘোরা ঘুরি করতে পার তবে বেশি দূরে কোথাও যাবে না। ওরা পুরনো মানুষ ওরা জানে ওদের কি কাজ, তুমি কি জান? তুমি চিটাগাঙে যে এপয়েন্টমেন্ট লেটার পেয়েছিলে ওতে বা যে আর্টিক্যালে সই করে এসেছ তাতে দেখেছ?

হ্যাঁ দেখেছি, আর ওখানে বুড়ো ব্যাপ্টিস্ট বলে দিয়েছে।

ও কে, মাই ফ্রেন্ডস তোমরা এখন যেতে পার, বাই, এখন মনে হয় একা যেতে পারবে তাই না?

হ্যাঁ পারব। কিন্তু,

কি কিন্তু কি?

আচ্ছা আমাদের সাথে যে হাবিব এসেছে যাকে দুবাইতে জাহাজে নিয়ে গেছে ও কোন জাহাজে আছে বলতে পারবে?

হ্যাঁ বস দেখি,

কম্পিউটারে খুঁজে বলল ও আছে ফরিদা নামের জাহাজে।

ওর সাথে যোগাযোগ করার কোন ব্যবস্থা আছে?

হ্যাঁ তুমি চিঠি লিখতে পার কিংবা কখনও কাছাকাছি পোর্টে এলে তখন ভিএইচএফ দিয়ে কথা বলতে পারবে

চিঠি লিখলে খামে ভরে ঠিকানা লিখে জাহাজের মেইল ব্যাগে করে এজেন্টের কাছে দিয়ে দিবে ওরাই ডাকটিকেট লাগিয়ে পোস্ট করে দিবে।

তাই নাকি?

হ্যাঁ, অবশ্যই

যাক নিশ্চিন্ত হলাম,

কেন ও কি হয় তোমার?

না এমনি কিছু হয় না তবে আমরা এক সাথে কলেজে পড়েছি আমার বন্ধু, আমাদের বাড়ির কাছেই ওদের বাড়ি।

গুড, তাহলে তোমাদের ভালোই হয়েছে, দুই বন্ধু কাছাকাছি থাকতে পারবে।

হ্যাঁ তাই। তাহলে আমরা উঠি এখন।

বাই বলে হ্যান্ডশেক করে বের হয়ে এলো।

রুমের বাইরে এসে আবার এদিক ওদিকে দেখল কি সুন্দর পরিষ্কার আর সাজানো অফিস, এতো মানুষ কাজ করছে অথচ নীরব, কোন সারা শব্দ নেই, কোথাও একটু খানি কাগজের টুকরো পড়ে নেই সারাটা ফ্লোর চকচক করছে।

গেট থেকে বের হয়ে গাড়ি যেদিক দিয়ে যেভাবে এসেছিল সে পথ ধরে হেঁটে এদিক ওদিক দেখতে দেখতে এগিয়ে এসে ঠিক মরিসন হোটেলে পৌঁছল। হোটেলে পৌঁছে নিজের মনে বেশ একটু আনন্দ পেল। যে পথে কোন দিন আসিনি, সব নতুন রাস্তা ঘাট, নতুন শহর নিজের দেশ থেকে অনেক দূরে ভিন্ন মহাদেশে একা একাই আসতে পারলাম। যে পথে কোন দিন এই পায়ের ছাপ পরেনি সে পথ চিনে এসেছি।

 

দুপুরে খাবার পর একটু বিশ্রাম নিয়ে, বিশ্রাম আর কি হল রুমে বসে টিভি দেখার পর নিশাত বলল চলেন বাইরে থেকে ঘুরে আসি। আমার একটা ক্যামেরা কেনার শখ অনেক দিনের দেখি যদি পাই নিয়ে আসব।

চলেন ঘরে বসে থেকে কি করবো তার চেয়ে ঘুরে আসি, আমরাও কখনো এই দেশে আসিনি।

আপনারা এর আগে কোথায় কোথায় গেছেন?

আমি বেশি গেছি ইস্টে, অনেক জায়গায় গেছি, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, হংকং।

ওদিকে কেমন দেখেছেন?

ওদিকে এরকম শীত নেই, গাছপালা আছে, সবুজ আছে, বিদেশে সব জায়গাই ভালো, মানে আমাদের দেশের মত এত চোর বাটপার পকেট মার নেই তবে দেখতে আমাদের দেশ সুন্দর যদি এই সব না থাকত তাহলে আমাদের দেশই সবচেয়ে ভাল দেশ হতো।

জাহাজে চাকরি করলে এই একটা সুবিধা তাই না? বিভিন্ন দেশ দেখা যায়। এইযে দেখেন এই আমি এখনও জাহাজি উঠিনি অথচ এর মধ্যে দুইটা দেশ দেখা হয়ে গেল!

[চলবে। এতক্ষণ নিশাতের সাথে নিরুর চায়ের নিমন্ত্রণের অপেক্ষায় থাকুন। ধন্যবাদ]

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


You must be logged in to post a comment Login