নীল নক্ষত্র

যা ভাবছেন আসলে কি তাই?

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

পেপসির বোতলে এ কি?নিশ্চয়ই পেপসি নয় তবে অন্য যে কোন পানীয় ভাবা অসঙ্গত কিছু নয় তাই না?কিন্তু আসলে এই বোতলে ভরা আমাদের প্রিয় এই ঢাকা শহরের পাশে বয়ে যাওয়া বুড়িগঙ্গা নদীর বিশুদ্ধ কাল দুর্গন্ধ যুক্ত পানি। নদীর পানি এমন হতে পারে এমন কি ভাবা যায়?এই কি সভ্যতা?সভ্যতার নামে আমরা প্রকৃতিকে হত্যা করছি কোন অধিকারে বলতে পারেন কেউ?ভবিষ্যতের জন্য আমরা কি এই নদী রেখে যাচ্ছি?এই নদীর পাড়ে দাঁড়িয়ে আমাদের আগামী কি ভাববে, কি লিখবে?তারা তাদের আগামীর জন্য কি রেখে যাবে? এই প্রশ্নে আমি জর্জরিত।

আমাকে প্রায় প্রতি দিন এই নদী পেড়িয়ে অফিসে যেতে হয় আবার ঘরে ফিরে আসতেও হয়। বিষাদ ভরা মনে যেতে আসতে নদীর কান্না আমাকে ভাবিয়ে তুলে। আমাকে কাদায়। আমি বিষন্ন হই। কিন্তু কেন এই প্রতারনা?এই কি সভ্যতা? এ কোন সভ্যতা আমি কিছু ভেবে পাই না। ছবিটা দেখালাম কিন্তু এর যে দুর্গন্ধ তা দেখাবার উপায় আমার জানা নেই বলে সে আর হয়ে উঠল না। তবে এটুকু বলতে পারি যে নাকে সুবাসিত টিস্যু চেপে রেখেও সে দুর্গন্ধ ঢেকে রাখতে পারি না।
এই নির্মমতা দেখার কি কেউ নেই?
(এখানে পেপসির সাদা বোতল ব্যবহার করেছি শুধু মাত্র পানির প্রকৃত রঙ দেখার জন্য)

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


7 Responses to যা ভাবছেন আসলে কি তাই?

You must be logged in to post a comment Login