এন এন নিঝুম

মোহ চক্র

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

নির্মোহে কোন প্রেম হয়না,সকল প্রেম ই মোহের নির্বিশেষ প্রকাশ মাত্র । কোন কোন প্রেমিক মোহের তাড়নায় ঘর ছাড়ে,কেউ কেউ জাগতিক আকাঙ্খাও ছাড়ে। সে প্রেম পূজা হোক বা নারী – পুরুষের শাশ্বত সঙ্গ লাভের বাসনা হোক কিংবা সে যদি দেশের জন্য প্রেম হয় তবুও তা মোহের জালে আবদ্ধ। মোহের ভ্রান্তি মানুষ কে মহান করে অথবা ধ্বংস। খুব সাধারণ মোহ প্রেম এর শেষ সীমায় যখন প্রাপ্তি ই বর্তমান তখন কেবল ই শুন্যতা ছাড়া কিছুই খুঁজে পায়না। এই শূন্যতাই মানুষকে নতুন মোহের প্রতি আকৃষ্ট করে যা থেকে সৃষ্টি হয় নতুন কোন প্রেম।

সভ্যতার প্রাথমিক পর্যায় থেকেই মোহ এবং প্রেম এর চক্র টি প্রবাহমান,কেননা এই চক্র টি ই সমাজ ব্যবস্থা কে টিকিয়ে রেখেছে।যদি মোহের প্রাপ্তি শূন্যতা সৃষ্টি না করতো তবে কখনই মানুষ অন্য মোহে আকৃষ্ট হয়ে আকাঙ্ক্ষিত মোহ লাভের বাসনায় সর্বশক্তি নিয়োগ করতো না। মানুষের আকাঙ্খাই মানুষকে বেঁচে থাকার স্পৃহা যোগায়।

যুগ যুগান্তরে মানুষ পরকীয়ায় জড়িয়েছে তার মুলেও ছিল এর মোহাবিষ্টতা ।মানুষের খুব সাধারন একটা ধর্মই হল প্রাপ্তির পূর্ণতা নতুন এক ধরনের শূন্যতা সৃষ্টি করে যা মোহ দ্বারা ভারাক্রান্ত হয়। মানুষ তখন এই মোহে নতুন কোন আকাঙ্খা দ্বারা আবিষ্ট হয় যা খুব সাধারন ভাবেই নতুন কোন বিষয়ে প্রেম সৃষ্টি করে। অথচ পুরাতন প্রাপ্তির সীমার বিষয়ে তখন এক রকম ভ্রান্তি সৃষ্টি হয়,যা জটিলতার কারন।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


17 Responses to মোহ চক্র

You must be logged in to post a comment Login