একটি বিকল্প জাতীয় সঙ্গীত

বিষয়: : গান,‌কবিতা |

[ভারতের পশ্চিমবঙ্গে জন্মগ্রহণকারী ভারতীয় বাঙালী বুর্জোয়া কবি জমিদার রবীন্দ্রনাথ ঠাকুরের বিতর্কিত বঙ্গভঙ্গ আন্দোলনের প্রেক্ষাপটে রচিত পুরনো জাতীয় সঙ্গীত পেছনে ফেলে আজ নতুন সুরে নতুন জাতীয় সঙ্গীত রচনা করতে হবে। তবেই ঘুমন্ত জাতির মধ্যে স্বদেশ প্রেমের চেতনা সঞ্চার হবে…]

ও আমার বাংলা মা
জন্মেই তোকে আমি প্রথম দেখেছি
একান্ত মনে তাই তো আমি তোকে ভালবেসেছি॥

তোর মাঠে মা সোনা ফলে
যোগায় অন্ন ক্ষুধার,
তোর জল পান করে মা
পেয়েছি স্বাদ সুধার-
তোর কোলে মা হেসে খেলে
দিনে দিনে বেড়ে উঠেছি॥

তুই যে মা আমার
তাকিয়ে দেখি মুগ্ধ চোখে,
তোর’ পরে আঘাত এলে
শত গুণ হয়ে বাজে আমার বুকে।

তোর তরে যদি মাগো দিতে পারি প্রাণ
নিজেরে আমি মনে করবো ভাগ্যবান।
তোর বুকে জন্ম নিয়ে
মাগো আমি ধন্য হয়েছি॥

[কবি শফিকুল ইসলাম বাংলাদেশ বেতার ও টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার।]
কবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিতর্কিত ভূমিকা সম্পর্কে আরো জানুন:
http://shoily.com/?p=2177

sfk505@yahoo.com'
ঢাকার প্রাক্তন মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট ও ব্রাহ্মণবাড়িয়ার সাবেক এডিসি কবি শফিকুল ইসলাম বর্তমানে বাংলাদেশ সরকারের উপসচিব। তিনি বিসিএস(প্রশাসন) ক্যাডারের একজন কর্মকর্তা। বাংলাদেশ বেতার ও টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার। সাহিত্য ক্ষেত্রে অবদানের জন্য ‘বাংলাদেশ পরিষদ সাহিত্য পুরষ্কার’ ও ‘নজরুল স্বর্ণ পদক’ প্রাপ্ত হন। প্রকাশিত কাব্যগ্রন্থ:- ‘তবু ও বৃষ্টি আসুক’,শ্রাবণ দিনের কাব্য’,মেঘভাঙা রোদ্দুর’ “দহন কালের কাব্য ও ‘প্রত্যয়ী যাত্রা’ ।
visit: http://www.somewhereinblog.net/blog/sfk505
শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।

3 টি মন্তব্য : একটি বিকল্প জাতীয় সঙ্গীত

  1. এই গানের কথাগুলো বাস্তবিক । এতবড় পরিবর্তন সহজে কি কেউ মেনে নেবে । আপনি চেষ্টা করে যান , একদিন হয়তো আপনার স্বপ্ন পুরন হতে ও পারে ।

    তৌহিদ উল্লাহ শাকিল
    জানুয়ারী 19, 2012 , 3:22 পূর্বাহ্ন

  2. আপনার যা ইচ্ছে তা লিখেন রণ সংগীত গণ সংগীত জাতীয় সংগীত , ভজন , প্রার্থনা … যা ইচ্ছে । তাতে কারো আপত্তি নেই , আপনি সুখ পেলেই সব সই ।

    কিন্তু মোটা তাজা করনের গোপন লিফলেট ছুঁড়ে দেয়ার মতো ব্লগে ব্লগে পোস্ট ছুঁড়ে দিলে অনেকের অস্বস্তি লাগতে পারে , আমার লাগে । আর কবিগুরুকে বুর্জোয়া , বিতর্কিত , জমিদার এসব বলে যে কষ্ট দিচ্ছেন সেই কষ্ট থেকে বলছি , আপনি গ্রেনডিউসিটি ডিল্যুসানে ভুগছেন আপনার চিকিত্‍সা দরকার … দুঃখিত এই ভাবে বলেছি বলে ।

    imrul.kaes@ovi.com'

    শৈবাল
    জানুয়ারী 21, 2012 , 4:21 পূর্বাহ্ন

  3. :-)

    রিপন কুমার দে
    জানুয়ারী 21, 2012 , 10:25 পূর্বাহ্ন

মন্তব্য করার জন্য আপনাকে অবশ্যই লগইন করতে হবে। Login