সুস্বাদু ফল ড্রাইভিং ট্যুর ২০১৭,অন্টারিও, কানাডা 

আমি ইচ্ছা করেই সুস্বাদু কথাটি ব্যবহার করেছি যদিও এটি অনুভবের স্বাদ। আমাদের দৈনন্দিন জীবনে ঝামেলা, স্ট্রেস, দুঃচিন্তা বা অনেক সমস্যা থাকে তাই মাঝে মাঝে একটু সময়ের জন্য হলেও সেগুলিকে এভোয়েড করতে পারলে আগত ঝামেলা বা সমস্যা মোকাবিলা করতে অনেক সুবিধা হয়। আর এ জন্য সব থেকে ভালো পদ্ধতি হলো কিছুটা সময় লাইক-মাইন্ডেড মানুষগুলিকে নিয়ে একটু প্রকৃতির মাঝে কাটানো, অবশ্য অনেকের আবার অন্য পদ্ধতিও থাকে পারে। যাহোক এবার ফল এর fluctuating weather হওয়াতে টরন্টো, অর্থাৎ sounthern ওন্টারিওতে গাছের পাতার রং পরিবর্তনে যেমন দেরি হয়েছে, তেমনি অনেক পাতা ঝরেও গেছে। আমাদের ফল ড্রাইভিং ট্যুর এর প্ল্যান করা হয়েছিল গত জুনে। সব মিলিয়ে ৫টি পরিবার। উদ্দেশ্য ছিল Muskoka রিজন এবং Algonquin পার্ক হয়ে ঘুরে আশা।

৪/৫ মাস আগে থেকেই আমরা একটি মোটেলের ৫ টি রুম বুক করে রাখি। ওতো দূরে লং ড্রাইভে গিয়ে দিনে দিনে ফিরে আসলে আর মজা থাকে না, তাছাড়া সন্ধ্যায় এবং সকালে প্রকৃতির মাঝে একটু হাটা হাটিও হয়না। আমাদের মোটেলটি ছিল Algonquin পার্কের পূর্ব দিকের শেষ মাথায় ছোট একটি শহর Whitney তে। এটি ওখানে ছোট একটি নদীর পাশে।

আমাদের উদ্দেশ্য ছিল HWY ৪০০ কে এভোয়েড করা এবং Muskokaর scenic HWY ১১৮ ধরে যাওয়া। আমরা বাসা থেকে সকাল ১০টায় বের হয়ে যাই। আমাদের টিমের সব থেকে ছোট সদস্যের বয়োস ১৮ মাস, নাম ড্যানিকা। উল্লেখ, তার যখন ৩ মাস বয়োস তখন সে আমাদের সাথে স্ট্রবেরি পিকিঙে গিয়েছিলো। আমাদের সারা ট্যুরের এন্টারটেইনমেন্টের সে ছিলো অন্যতম উপাদান। আমরা যাত্রা শুরু করলাম টরোন্টোর একটু ওয়েস্ট সাইডে HWY ২৭ ধরে। অনেকেই এই পথ বেবহার করেন। এটি মোটামুটি বেরি পর্যন্ত চলে গেছে। এই পথটি গ্রাম এবং ছোট ছোট শহরের মধ্যে দিয়ে চলে গিয়েছে। আসে পাশে সবুজ গাছ পালা আর ফসলের দৃশ দেখতে দেখতে এই পথে ড্রাইভ করতে কোনো স্ট্রেস ফিল হয়না। আমরা পার হয়ে গেলাম Nobelton, Bond Head, Insfill ও আরো ২/১ টি ছোট শহর।

আমাদের প্রথম যাত্রা বিরতি হলো এক ঘন্টার মাথায় বেরির ঠিক আগে Thornton নামের ছোটো শহরের একটি Tim Hortonএ। চা-কফি এবং ওয়াশরুমের কাজ সেরে আমরা আবার রওয়ানা হলাম। উদ্দেশ্য বেরির একটু পশ্চিম দিকের ছোট শহর Midhurst হয়ে গ্রামের মধ্যে দিয়ে Gravenhurst এর Gull Lake Rotary পার্কে যেয়ে লাঞ্চ বিরতি। যাওয়ার পথে গ্রাম সহ পার হলাম ছোট ছোট অনেক শহর, যেমন Rugby, Edgar ইত্যাদি। যত উত্তরের দিকে জাসছি ততো গাছের পাতার রং পরিবর্তন দেখতে পেলাম। রাস্তা দুই লেনের এবং সর্বশ্চ গতি ৮০km হওয়াতে খুব শান্তিতে ড্রাইভ করছিলাম। আমাদের টিমের দুই ড্রাইভার ছিল সদ্য G২ লাইসেন্স পাওয়া তাই তাদের জন্যও ড্রাইভটি ছিল আনন্দদায়ক। ড্রাইভাইঙের consistency রাখার জন্য walki talkiর মাধ্যমে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হসছিলো।

চারিদিকে চিরহরিৎ সবুজ রঙের পাইন, ইস্প্রুস আর কনিফারের মধ্যে কমলা রঙের অন্নান্ন গাছের সমারোহে আসে পাশের নয়নাভিরাম দৃশ দেখতে দেখতে প্রায় ১ ঘন্টা ২০ মিনিটের মাথায় পৌছে গেলাম Gravenhurst এর Gull Lake Rotary পার্কে। ওখানে অনেকে ছবি তুললো। ফ্রেশ হয়ে সবাই মিলে বাসার থেকে নেওয়া homemade পিজ্জা দিয়ে লাঞ্চ সেরে ফেললাম। এবার অল্প কিছু পথ HWY ১১ North ধরে ঠিক Bracebridge এর পরে আমরা উঠে পড়লাম Muskokaর একটি scenic HWY ১১৮ এ। এই রাস্তাটি একটু উঁচু নিচু এবং এঁকে বেকেঁ সবুজ আর কমলা রঙের মধ্যে দিয়ে চলে গেছে একেবারে পূর্ব দিকে Haliburton শহর পর্যন্ত। মাঝে মাঝে ছোট্ট ছোট লেকও চোখে পড়ে। আমাদের সদস্যরা মাঝে মাঝে গাড়ি থামিয়ে ফটো শুট করতে থাকলো। HWY ১১৮ থেকে আমরা নিলাম HWY ২১। এই ২১ ধরে পরের বিরতি Gelbe পার্কে গেলাম। এই পথটুটকু ছিল আঁকা বাকা এবং শুধু কমলা আর কমলা রঙের গাছ পালাতে ভরা। মনে হসছিলো গাছগুলি পুরা রাস্তাকে ঢেকে রেখেছে। অনেক সময় মনে হাসছিলো Sharlok Holmes এর শুটিঙের কোনো রাস্তা দিয়ে জাসছি।

এর পর আমাদের বিরতি হলো HWY ২১ রাস্তার পাশে উঁচুতে একটি টিম Hortonএ। লোকেশনটি খুব সুন্দর ছিল। তাপমাত্রা গরম থাকায় আমরা patioতে বসে চা-কফি, স্নাক্স এবং ফ্রেশ হয়ে নিলাম। এর পর প্রায় আরো এক ঘন্টা এমন আকাঁ বাকা আর উঁচু নিচু রাস্তা দিয়ে ড্রাইভ করে সন্ধ্যা ৭টার দিকে পৌঁছে গেলাম ছোট শহর Whitney তে আমাদের মোটেলে। এই দীর্ঘ ৮ ঘন্টার ড্রাইভে কারোর কোনো ক্লান্তি ছিল না। বিশেষ করে আমার গাড়িতে ১২, ৭ এবং ৫ বছরের বাচ্চারা থাকায় সার্বক্ষণিক এন্টারটেইনমেন্ট ছিল। আপনি একটু খেয়াল করলে দেখবেন ওদের আলোচনার টপিক ক্ষনে ক্ষনে বদলায় তাই আপনি ওদের ডিসকাশন সমন্ধে কোনোই কন্সেন্ট্রেট করতে পারবেন না। মাঝে মাঝে খুবই ফানি বিষয়ে আলোচনা হয়। আমার ভালোই লাগে এই নতুন প্রজন্মের আলাপ আলোচনা শুনতে আর আমাদের ছোট বেলার কথা স্মরণ করতে।

যাহোক মোটেলে পৌঁছে সবাই ফ্রেশ হয়ে বাসা থেকে নেওয়া খাবার দিয়ে শুরু করলাম আমাদের ডিনার। সবাই মিলে আমরা এক রুমের মধ্যেই মজা করে ডিনার করলাম। আমার সব থেকে অবাক লেগেছে ১৮ মাস বয়সের ড্যানিকার স্টামিনা দেখে। পুরা ৮ ঘন্টা ড্রাইভ করার পরেও তার কোনো ক্লান্তি ছিল না। রুমের মধ্যে তার অস্পস্ট ছোট ছোট কথা আর বিভিন্ন অঙ্গ ভঙ্গি আমাদেরকে যথেষ্ট আনন্দ দিসছিলো।

বন্ধু দীপক পত্নী অম্বিকা ছোলা মুড়ি নিয়ে গিয়েছিলো রাতের আড্ডাকালীন স্ন্যাকসের জন্য কিন্তু সে পিয়াজ নিতে ভুলে গেছিলো। চলে গেলাম পার্শবর্তী একটি রেস্টুরেণ্টে, ওখানে শেফ ভদ্রমহিলার সঙ্গে কথা বলে একটি পিয়াজ পাওয়া গেলো। ডিনার শেষে শুরু হলো সবাই মিলে আড্ডা। এই পর্বে সব থেকে উপভোগ্য ছিল বাচ্চাদের একটি খেলা। বাচ্চারা guess করছিলো কে কার বর আর কে কার বৌ। ওরা চেহারা, গায়ের রং, শরীরে গঠন ইত্যাদি দিয়ে মিলাতে চেষ্টা করছিলো এবং স্বাভাবিক কারণেই ব্যর্থ হস্ছিলো। খুবই এন্টারটেইনিং। এটি ছিল পুরা ট্রিপের অন্যতম একটি সময়। এই সময় কারোরই মনে ছিল না আমাদের দৈনন্দিন জীবনের কাজ কাম বা অন্য ঝামেলার কথা। উল্লেখ আমাদের ২/১টি ফ্যামিলি ছিলো নেপালের এবং ওদের অনেকের জন্যই এটি ছিল Northএ প্রথম ভ্রমণ। ওরা খুবই পছন্দ করেছে এবং already আগামী বছরের জন্য বুকিং দিয়ে ফেলেছে।

এই পর্বের আড্ডা শেষে বাচ্চাদের ঘুমিয়ে দিয়ে আমরা কেউ কেউ রওনা হলাম পার্শবর্তী ছোট নদীর ধার ঘেসে হাটঁতে। ওই রাত ছিল পুরা পূর্ণিমা। সুন্দর ফুর ফুরে বাতাস আর চাঁদের আলোয় নদীর পাড় ধরে আস্তে আস্তে হাটতে খুব ভালোই লাগছিলো। রুমে ফিরে আরো কিছুক্ষন আড্ডা চললো, তারপর সবাই ঘুমাতে গেলাম।

সকালে যদিও পার্শবর্তী একটি পার্কে গিয়ে নাস্তা সারার কথা ছিল কিন্তু কিছু বৃষ্টি হওয়াতে আমরা রুমের মধ্যেই নাস্তা সেরে ফেললাম। আবারো আমরা কেউ কেউ হাটতে বের হলাম। হাটা সেরে হোটেল চেক আউট করে বের হয়ে পড়লাম HWY ৬০ ধরে পুরা Algonquin পার্ক ধরে ড্রাইভ করে পশ্চিম গেট হয়ে Huntsville এর উদ্যেশে। Algonquin Logging Musiumএ যাত্রা বিরতি বাতিল করতে হলো ফুসফুসে বৃষ্টির কারণে। তার পরিবর্তে যাত্রা বিরতি হলো Algonquin Park Visitor সেন্টারে। ওখানে চা-কফি পান করে, ওখানকার ডেকে থেকে পার্কার দৃশ্য দেখে এবং ওখানকার Musiumটি ঘুরে আমরা আবার রওনা হলাম HWY ৬০ ধরে। পার্কের গেটে আমাদেরকে প্রতি গাড়ি বাবদ $২০ ফি দিতে হলো তবে পুরা টাকা ওসুল কারণ Algonquin এর পূর্ব পাশ থেকে পশ্চিম পাশের পুরা ড্রাইভটি ছিল অভাবনীয় উপভোগ্য। গাছের পাতার পরিবর্তিত রং, আঁকা বাঁকা-উঁচু নিচু রাস্তা আর মাঝে মাখে লেকের নীল পানির দর্শ ছিল অত্তান্ত সুন্দর। ঐদিন অনেক ভিসিটর ছিল। আমরা মাঝে মাঝেই রাস্তার পাশে, লেকের পারে দাঁড়িয়ে কিছুটা সময় কাটিয়েছি এবং অনেকে ছবি তুলেছে। ভিসিটর সেন্টার ছাড়ার কিছুক্ষন পরে সূর্য উঠে যায় এবং সব কিছু চক চকে হয়ে উঠে।

পুরা পার্ক পাড়ি দিয়ে আমরা পৌঁছে গেলাম Huntsvilleএ পাহাড়ের উপরে একটি Tim Hortonএ। Hunstvilleএ এখানেই সাধারণত আমরা বিরতি নেই। সবাই লাঞ্চ সেরে ফেললাম। কেউ কেউ আবার ফটো শুট করলো। এবার ওরিলিয়া হয়ে হওয়া HWY ১২ South ধরে আবারো Midhurst হয়ে সর্ব শেষ যাত্রা বিরতি করলাম HWY ২৭ এর উপর Thornton শহরের Tim Hortonএ। যদিও মাত্র দুইদিন তারপরেও আমাদের সবারই মনে হলো আমরা বোধ হয় সপ্তাহ খানিক টরোন্টোর বাইরে ছিলাম। ছোট বড়ো সবারই অত্যান্ত উপভোগ Thanksgiving উইকএন্ডের দুটি দিন কাটলো। এখন থেকেই বিদায় নিয়ে যে যার মতো বাসার উদ্দেশে রওয়ানা হলাম। উল্লেখ Algonquinএ গত ৬/৭ বছর ধরে প্রতি বছরই যাওয়া পড়ে কিন্তু কখনই বোর ফিল হয় না।
আমাদের অধিকাংশেরই কোনো না কোনো কিছুর অভাব থাকে এবং হয়তো সব সময়ই থাকবে কিন্তু সেই অভাব যদি অপূরণীয় হওয়ার মতো হয় তাহলে শুধু শুধু তা নিয়ে চিন্তা না করে, আমাদের যতটুকু আছে তার মধ্যে থেকেই একটু ডিসেন্ট সময় আমরা সবাই উপভোগ করতে পারি, এবং এতে করে আপনার মনের কিছুটা হলেও পজিটিভ পরিবর্তন আসবে।
সবাই ভালো ভালো থাকুন এবং সুযোগ করে বনধু বান্ধব, পরিবার সহ কিছুটা সময় কাটিয়ে আসুন প্রকৃতির মাঝে। এতে আপনার খুব বেশি খরচ করতে হবে না। আমার বেশি ছবি তোলা হয়নি তাই নিম্নে ২/১টি ছবি এবং দুটি ভিডিও ক্লিপ সংযোজন করা হলো।

-মুকুল, টরন্টো​

শৈলী টাইপ-রাইটার অতিথি লেখক অথবা খ্যতিমান কবি সাহিত্যিকদের রচনাসমূহ শৈলীতে পাঠকদের সামনে তুলে ধরার প্রয়াস চালাবে অবিরতভাবে। আড্ডা হোক শুদ্ধতায়, শিল্প আর সাহিত্যে ||
শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।

মন্তব্য করার জন্য আপনাকে অবশ্যই লগইন করতে হবে। Login