আহমেদ মাহির

বিবর্ণ পাতা থেকে :: ৬

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

স্বপ্নি ,

ভীষন কথা বলতে ইচ্ছে করছে তোমার সাথে । জানি না , কোথায় আছ , কেমন আছ । কেমন চলছে জীবন ? সব সাদামাটা প্রশ্ন , তাই না ? এভাবে তোমার কাছে খুব একটা জানতে চাওয়া হয় নি কখনো । তবু আজ খুব করে জানতে ইচ্ছে করছে ।

তোমাকে ছাড়া জীবনের পথ চলতে হচ্ছে খুব বেশি দিন না । অথচ দেখ , কী সুন্দর করে মানিয়ে নিয়েছি । আমরা খুব দ্রুত মানিয়ে নিতে পারি , তাই না ? কপট হাস্য-মুখর একটা চরিত্রে অভিনয়ে নিজেকে বেশ করে গুছিয়ে নিয়েছি । একটা পড়ুয়া ছাত্রের ভূমিকায় অভিনয় করছি । যে সবসময় হাসতে জানে , সব কথায় আনন্দ খুঁজে পেতে জানে , সবাইকে আনন্দে মাতিয়ে রাখতে জানে , … । যেমন ধর , আজ আমাদের বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ববিদ্যার গবেষনার বিষয় খুঁজতে হচ্ছিলো । আমাদের এ বিষয়ের শিক্ষক বুদ্ধদেব বিশ্বাস স্যার । উঁনি সব সাদামাটা বিষয় নিষিদ্ধ করে দিয়েছেন । তাই আমার দলের সবাই ছুটির পরে , গবেষনার বিষয় খুঁজছিলাম । কি কথায় যেন গার্লফ্রেন্ড-বয়ফ্রেন্ড বিষয়টি চলে এলো । আমাদের চলতি সমাজের নিয়মই এটা । ঠিক চলতি সমাজের থেকে বলা ভালো, এই ধারার বিশ্ববিদ্যালয়ের নিয়ম । আমাকে কেউ একজন , মুখর হবে হয়তো, জিজ্ঞাসা করলো, ” তোর গার্লফ্রেন্ড নেই ? ” আমি খুব করে হাসতে হাসতে বললাম , ” বিয়ে হয়ে গিয়েছে । …।” খুব করে গুছিয়ে নিয়েছি , তাই না ? এভাবেই বোধহয় গুছিয়ে নিতে হয় জীবনের সবটা ।

তারপরও পারিনি । এই সমাজটা ঠিক আমার ধারার না । আমি অভিনয় করতে করতে ক্লান্ত , স্বপ্নি । ভীষন ক্লান্ত । আমি ছেড়ে যেতে পারছি না । বহু পিছুটান ! একরাশ পিছুটান ! আমি ছেড়ে যেতে পারি না এসব , স্বপ্নি । বড় স্বার্থপর যে আমি ! নিজেকে শত প্রচেষ্টায়ও বদলে ফেলতে পারিনি । আজও তোমার সেই মাহিরই রয়ে গিয়েছি । সেই খামখেয়ালী , ইচ্ছে ভরে বেয়ারা জীবন , বড় আত্মমগ্ন … । এখনও সেই পাগলের মত দিন-রাত তোমার সাথে কথা বলি । এখনও প্রতিরাতে তোমার দু’চোখের পাতায় ঘুম নামবে বলে জেগে থাকি । এখনও দিনের শেষ প্রহরে তোমার জন্যে প্রার্থনা করি । এখনও তোমার জন্যে বন্দনা রচনা করে চলি এলোমেলো হাতে । এখনও তোমায় … ।

তুমি কি ভাবছ , আমি মন্দ আছি ? একদমই না । আমি ভীষন ভালো আছি । প্রতিটি মুহুর্তে তোমায় সাথে করে বেঁচে আছি । হুম , কখনো কখনো কেমন এলোমেলো হয়ে যাই ; ও তো আমি বরাবরই । তুমি ভালো থেকো । একদম ঠিকঠাক গুছিয়ে নিয়ো নিজেকে । প্রতীজ্ঞা করছি , আমি ভালো থাকবো । আমৃত্যু তোমায় সাথে করে তোমার অপেক্ষায় থাকবো । বড় ভালোবাসি তোমায় ! ভীষন রকমে ভালোবাসি !

তোমার
মাহির ।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


15 Responses to বিবর্ণ পাতা থেকে :: ৬

  1. imrul.kaes@ovi.com'
    শৈবাল ডিসেম্বর 2, 2010 at 4:38 পূর্বাহ্ন

    এই চিঠিতে আপনার পুরনো গল্পগুলো থেকে শুনতে পাইনি বিবর্ণ পাতার আপনার গল্পগুলোই আমাকে বেশি টানে ,কিছুটা অতৃপ্তি থাকলো ।

    স্বপ্নিতা ! ভালো থেকো ।
    ভালো থেকো , মাহির ভাই ।

    • mahirmahir3@gmail.com'
      আহমেদ মাহির ডিসেম্বর 2, 2010 at 1:14 অপরাহ্ন

      কায়েস ভাই , গতকাল আপনার পোস্টে বাস্তব ও কল্পলোকের বিষয়ে বলেছিলাম । আজ বোধহয় উদাহরন দিলাম । এর সাহিত্যমান নিয়ে আমার কোনো মাথা ব্যথা ছিল না । আপনি নিশ্চয়ই আমার কথা বুঝতে পেরেছেন ?

      • imrul.kaes@ovi.com'
        শৈবাল ডিসেম্বর 2, 2010 at 3:07 অপরাহ্ন

        মান নিয়ে আমার কোন মাথা ব্যাথা নাই
        আমি শুধু আপনার গল্প শুনতে চাই ।

        • mahirmahir3@gmail.com'
          আহমেদ মাহির ডিসেম্বর 2, 2010 at 5:56 অপরাহ্ন

          কায়েস ভাই , আমি গল্পকার বুঝি ? :-)

          • imrul.kaes@ovi.com'
            শৈবাল ডিসেম্বর 3, 2010 at 4:02 পূর্বাহ্ন

            জানি না তবে আপনার পুরনো দিনের কথাগুলো যেমন ঢাকায় কোচিং করতে এসে আপনার বাবার গল্পটা , ঝড়ের রাতের গল্পটা , অমিকে লেখা সাইকেলে করে হারিয়ে যাওয়া গল্পটা , স্বপ্নিতার সাথে রিকসা ছড়ার গল্পটা … আমিতো একদম ভুলতে পারিনি ।সবার তো আর এইধরনের গল্প থাকে না ।তাছাড়া আপনি হয়তো ভুলে গিয়েছেন আপনি আমাকে কথা দিয়েছিলেন একদিন আপনি মন ভাল করা গল্প নিশ্চই বলবেন ? কোথায় ? এখন নিজেও কাঁদেন অন্যদেরও কাঁদান …

            • mahirmahir3@gmail.com'
              আহমেদ মাহির ডিসেম্বর 3, 2010 at 11:30 পূর্বাহ্ন

              হায় ! হায় ! কায়েস ভাই , আমি তো আপনার মন ভালো করে দেওয়ার কথা ভুলেই গিয়েছিলাম । আচ্ছা ক’দিনের মধ্যেই আপনার মন ভালো করে দেব , কথা দিলাম । :-)

              আমার কান্নাগুলো আমারই থাক ,
              যতন করে লুকিয়ে নিয়েছি সেই কবে ;
              সবার মুখে হাসির বাঁকা রেখায় যেন
              হারাতে পারি – প্রার্থনা আমার হবে !

  2. রাজন্য রুহানি ডিসেম্বর 2, 2010 at 6:07 পূর্বাহ্ন

    আমার শরীর শিউরে উঠলো কী কারণে হঠাৎ; নিউরোলজিস্ট ডাক্তারের বারণ, আমি যেন মনকে বিষণ্ণ-বিপন্ন করে এমন পঠণ-পাঠন, ব্যবহার, আচরণ ও পরিবেশ থেকে দূরে থাকি। কিন্তু দূরে আর থাকতে পারলাম না ভাই, কাঁদলাম অঝোরে…

    • mahirmahir3@gmail.com'
      আহমেদ মাহির ডিসেম্বর 2, 2010 at 1:17 অপরাহ্ন

      এই প্রকাশিত চিঠি যদি অশ্রুজলের কারন হয়ে থাকে , তবে আমি সত্যিকার অর্থে ক্ষমাপ্রার্থী , রুহানি ভাই । :-(

  3. rabeyarobbani@yahoo.com'
    r.r.khan ডিসেম্বর 2, 2010 at 8:12 পূর্বাহ্ন

    হুম এভাবেই গুছিয়ে নিতে হয় মাহির। :-)

  4. mahirmahir3@gmail.com'
    আহমেদ মাহির ডিসেম্বর 2, 2010 at 12:50 অপরাহ্ন

    মুসা ভাই , আসলে পেছনে ফিরে যাওয়া গোছের কিছু নয় , এ আমার বর্তমান । বিবর্ণ পাতা গুলোয় অনেক দিন বাদে কালির আঁচর পড়ল । এই আর কি !

    শুভকামনা রইল আপনার প্রতি ।

  5. mahirmahir3@gmail.com'
    আহমেদ মাহির ডিসেম্বর 2, 2010 at 1:10 অপরাহ্ন

    হাহ হা ! অপেক্ষা করুন ; একদিন না একদিন কেউ নিশ্চয়ই দেবে ।

    শুভেচ্ছা !

  6. mahirmahir3@gmail.com'
    আহমেদ মাহির ডিসেম্বর 4, 2010 at 6:59 অপরাহ্ন

    :-)

  7. bonhishikha2r@yahoo.com'
    বহ্নিশিখা ডিসেম্বর 7, 2010 at 6:02 পূর্বাহ্ন

    বাস্তবতা মেনে নেয়াই মনে হয় সঠিক সিদ্ধান্ত। জীবন বিচিত্র, চলার পথটাও কিন্তু মসৃণ নয়; তাই ‘আমি জেনে শুনে বিষ করেছি পান’ না বলে বলা উচিৎ–
    পান করবো না গরল
    থাকবো সহজ-সরল।

You must be logged in to post a comment Login