নীল নক্ষত্র

নক্ষত্রের গোধূলি, পর্ব -২৭

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

নক্ষত্রের গোধূলি, ৩য় অধ্যায়, পর্ব -২৭
হিথ্রো এয়ার পোর্ট তিন নম্বর টার্মিনাল থেকে রাশেদ সাহেব একটা ভাঙ্গা চূর্ণ বিচূর্ণ ক্ষত বিক্ষত মন, উদ্ভ্রান্তের মত চেহারা, ভেজা দুটা চোখ আর তার মনির গুছিয়ে রেখে যাওয়া দুটা লাগেজ নিয়ে বেরিয়ে এসে বাস স্ট্যন্ড খুজতে লাগলেন। কোথায় বাস স্টান্ড তা জানেন না, এর আগে কখনো এদিকে আসেননি। কাউকে যে জিজ্ঞ্যেস করে জেনে নিবেন সে জন্য তো কাউকে রাস্তায় থাকতে হবে কিন্তু সেরকম কাউকে দেখা যাচ্ছে না, লোক জন দুই এক জন যা দেখা যাচ্ছে তা শুধু গাড়ির ভিতরে, তা তাদের গাড়ি থামিয়ে তো জিজ্ঞ্যেস করতে পারেনা, রাশেদ সাহেবের সেরকম সাহস নেই। তাছারা এদেশে সেটা মানানসই হবে বলেও মনে হয়না।

গাড়ির চলাচল দেখে অনুমান করে এক দিকে হাটতে শুরু করলেন। সাথে একটা স্যুটকেস আর একটা ব্যগ। কোনটাই কম ভারি নয় তবুও রক্ষা যে সুটকেসটার হ্যান্ডেল ধরে চাকার উপর টেনে নেয়া যায়। মনি যা পেরেছে ঠেসে ভরে দিয়ে গেছে। শুধু কি তাই?সাথে সহস্রাধিক উপদেশ, ওষুধের ব্যাগটা বার বার করে দেখিয়ে দিয়েছে। অনুমান করে হাটা সুরু করলেও মোটামুটি সঠিক পথেই এসেছেন। কিছুদূর এসে দেখেন সামনে কয়েকটা কোচ দেখা যাচ্ছে, ন্যশনাল এক্সপ্রেস। তাতে বিভিন্ন গন্তব্যের নাম লেখা, কার্ডিফ, সাউদাম্পটন, লিভারপুল, প্লিমাউথ, লীডস আরো অনেক কিন্তূ রাশেদ সাহেবের গন্তব্য হলো অক্সফোর্ড।

যাই হোক স্ট্যন্ড যখন পাওয়া গেছে নিশ্চয় তার বাস ঠিকই পাবেন। আস্তে আস্তে এগিয়ে আসলেন। স্ট্যন্ডের কাছে এসে অক্সফোর্ড এর স্ট্যন্ড পেলেন। দেয়ালে লাগানো সময় সুচী দেখলেন অক্সফোর্ড এর গাড়ি ছারবে আরো ১৫ মিনিট পর। দাড়িয়ে রইলেন। না সুধু সুধু দাড়িয়ে নয় আবার তার মনির চিন্তা। মনি এখন কোথায় কত দূর গেছে, ও কি প্লেনে একা ভয় পাচ্ছে, প্লেনে কি আদৌ উঠতে পেরেছে, নিজেকে কি সামলে নিতে পেরেছে? একা তো কখনো কোথাও যাবার প্রয়োজন হয়নি। মনি একা একা কোথাও যাবে এ তো মনি বা রাশেদ কখনো কল্পনাও করতে পারেনি। আজ তার মনিকে এই বিশাল পথ একা যেতে হবে। রাশেদের চোখ বেয়ে কি পানি আসছিলো তাহলে চশমা সরিয়ে রুমাল দিয়ে চোখ মুছলেন কেন?

ভাবনার সাগরে যখন হারিয়ে যেতে শুরু করেছিলেন ঠিক তখনই একটা কোচ এসে দাড়াল। চেয়ে দেখে কোচের সামনে অক্সফোর্ড লেখা। হয়তো কোচটা অক্সফোর্ড থেকে আসলো। ৪/৫ জন যাত্রি নামলো গাড়ি থেকে। প্রায় সাথে সাথে ড্রাইভার ও নামলো কোচের দরজাটা বন্ধ করে। শীতের দিন, হলুদ রঙের হাই ভিজিবল জ্যকেট গায়ে ভিতরে নেভী ব্লু জ্যকেট আর টাই দেখেই রাশেদ সাহেব বুঝলেন ইনি ড্রাইভার।

কোথায় টিকেট করবেন তেমন কিছু খুজে পেলেন না। অপেক্ষা করলেন। হ্য একটু পরেই অন্য একজন ড্রাইভার এগিয়ে আসল এর পরনেও একই ধরনের পোষাক। কোচের কাছে এসে বনধ দরজা খুলে পাশে দাড়াল। ওই স্ট্যন্ডে রাশেদ সাহেব ছারা অন্য কোন যাত্রি নেই। রাশেদ সাহেব এগিয়ে ড্রাইভার কে জিজ্ঞেস করলেন আমি অক্সফোর্ড যাব কিন্ত টিকেট কোথায় পাব? ড্রাইভার বলল  আমি গারিতেই টিকেট দিব। একটু দাড়াও তোমার সাথের মালামাল গুলি আগে উঠিয়ে নাও বলেই পাশের লাগেজ বক্সের পাললা টা খুলে লাগেজ দুটো উঠিয়ে জানতে চাইল কোথায় নামবে, অক্সফোরড?
হ্য।
কিছুক্ষন পর ড্রাইভার উঠে ড্রাইভিং সীটে বসে বলল ওঠো।

রাশেদ সাহেব উঠে বলল কত ভারা?
১৪ পাউন্ড।
পকেট থেকে ওয়ালেট বের করে ২০ পাউন্ডের একটা নোট বের করে দিলেন। ড্রাইভার ভাংতি ৬ পাউন্ড আর সাথে ভাউচার এর মত একটা টিকেট লিখে দিলে ওগুলি নিয়ে পকেটে রেখে সুবিধা মত একটা সীটে বসলেন সমস্তটা বাসে সে একাই যাত্রি। সময় মত কোচ ছেরে দিল। কোথায় যাচ্ছেন, সেখানে কি করবে্‌ তার কাজ কি হবে, আসে পাসের লোকজন কেমন হবে ইত্যাদি নানান রকম চিন্তা। সে তো কিচেন পো্ররটার এর কাজ পেয়েছে। কিচেন পোররটার আবার কি জিনিস তা রাশেদ জানেনা, ফিরোজ ও এ ব্যাপারে কিছু বলেনি। আসলে জানতে চাউয়াই হয়নি।

দুর্বলের উপর যখন সবলের অত্যাচার চড়ম পর্যায়ে পৌছে যখন দুর্বলের কিছু করার থাকেনা। দুর্বলের মনের যে হাহাকার তা শোনার মতো কেউ থাকেনা। সে যে কত মর্মান্তিক কত হৃদয় বিদারক। এই আঘাত শুধু মনের, আর মনের তো রক্ত নেই তাই তা দেখা জায়না কতটা আঘাত সে পেয়েছে। রক্ত থাকে শরীরের মাংশে, হাড়ে মজ্জায়। মনের যদি রক্ত থাকত তাহলে যে কত মনরক্ত ক্ষরন দেখতে পেতাম সে হিসাব করতে পারব কি আমরা? নাকি মনরক্তের কোন মুল্য আমরা জানি?আমরা শুধু জানি আহা মুক্তির মন্দির সোপাণ তলে কত প্রান হল বলিদান। কিন্তু যে বলিদান হল সে তো চলেই গেল যে বলিদান হতে পারলনা তার মন যে চুর মার হোল সে কথা কি কখন জানতে পেরেছি না জানতে চেয়েছি?

নাকি কা্রো দিকে তাকিয়ে দেখেছি কত মনরক্ত ক্ষরন হচ্ছে। শরীরের আঘাতে রক্ত ঝরে নয়ত হাড় মাংশ থেতলে বা ভেঙ্গে যায়। যা চিকিতসা করা যায়, জোড়া তালি দেয়া যায়, সেলাই করা যায়। দরকার হলে ভিন্য শরীর থেকে রক্ত হাড় মাংশ এনে পুরন করা যায়। যার মন ভেঙ্গে গেছে তার কি চিকিতসা? ভিন্য মন এনে কি তার মন জোড়া যায়? মন কি সেলাই কয়া যায়? কেন যায়না তা হলে সে কি করে ভাঙ্গা ক্ষত বিক্ষত মন নিয়ে বেচে থাকবে? বাসের সীটে বসে ভাবছিলেন। দুপাশের কোন দৃশ্য তার চোখে পরেনি। কতক্ষণ সময় গেছে তাও চোখে পরেনি। মনি কিভাবে পৌছবে, মেয়েরা কি ভাবে মানুস হবে আমি কতদুর কি করতে পারব, কোন দিকে নিয়ে যাচ্ছে ভাগ্য, ফেলে আসা জীব্ন, আমার ভুল কোথায় ছিল আদৌ কোন ভুল ছিল কি? হ্য ভুল তো অবশ্যই ছিল। অনধ বিশ্বাস আর সরলতা। কামরুল তো বলেছিলই তুমি যা করতে যাচ্ছ তার মুল্য কি পাবে? তোমার যে মানসিকতা তুমি কি পারবে মানিয়ে নিতে? কিছু মনে করনা বাবা মা যাই বল কেউ কিন্তু সা্ররথের বাইরে নয় তুমি যতক্ষণ দিতে পারবে ততক্ষণ তুমি ভাল। যখনই দেয়া বন্ধ হবে তখনি শুরু হবে দন্দ? ভেবে দেখ তোমার ফ্যমিলি চাইবে এক রকম আর তোমার বাস্তব হবে অন্য রকম। মাঝ থেকে তোমার বউ ভুগবে তোমার মেয়েরা ভুগবে তাদের মনে কিন্তু ভিশন প্রভাব পরবে। অফিসের কলিগরা সবাই বলেছিল রাশেদ সাহেব ভালো করে চিন্তা করে চাকরি ছারবেন। বস ক্যাপটেন মাযহার তো ছাড়তেই চাননি। বলেছিলেন দেখুন এসব ক্ষে্ত্রে যা হয়, আপনি কিনতু পারিবারিক সমর্থন পাবেন না আর তখন কিনতু আপনার দুই দিক সামাল দেয়া কঠিন হয়ে দাড়াবে। আপনার কিন্তু অত টাকা নেই।

না মেয়েরা ভুগছে ঠিকই কিন্তু তারা মানিয়ে নেয়ার চেস্টা করেছে আর মনি সে তো তার পক্ষে যা সম্ভব তা তো করেছেই যা সম্ভব নয় তাও করার চেস্টা করেছে এই সব ভাবছিলেন। এলো মেলো ভাবে কত কি আসছিল মনে। আজ স্ত্রী সন্তান ছারতে হল, সংসার ছারতে হল, দেশ ছারতে হল।
কিছুক্ষণ পর কোচ লন্ডনের ভিক্টোরিয়া কোচ স্টেশনে এসে দাড়াল। সেখানে দশ বারো জন যাত্রি উঠে যার যার সীটে বসার মিনিট চার পাচের মধ্যেই কোচ আবার ছেড়ে দিলো।

লন্ডন শহর পেরিয়ে মটর ওয়েতে যখন বেরিয়ে এলো তখন গাড়ির গতি দেখেই বোঝা যায় নির্বিঘ্নে কোন রকম বাধা হিন ভাবে এক গতিতে চলছিল। সমস্ত গড়িতে কোন সারা শব্দ নেই। চুপ চাপ, শুধু গারি চলার শব্দ। দুই ঘন্টা পরে যখন কোচ এসে অক্সফোর্ড কোচ স্টেশনে দাড়াল কোচ থেকে নেমে মালামাল গুলি নিয়ে দাড়িয়ে অনেকক্ষণ এদিক ওদিক তাকিয়ে তার পথের সন্ধান পেতে চেস্টা করল কিন্তু ডান বাম সামনে পিছনে সবই তো তার কাছে সমান। কোন দিকে যাবে কিছুই বুঝে উঠতে পারল না। এখানে বেশ লোক জন আছে। যাচ্ছে আসছে দাড়িয়ে গল্প করছে। পাশেই কফি শপ সেখানে চা কফি নানান কিছু খাচ্ছে। তাদেরই এক জনকে জিজ্ঞেস করল আমি আবিংডন যাবার বাস কোথায় পাব? কিন্তু সে যা বলল তা রাশেদ সাহেব কিছুই বুঝতে পারলনা। হা না বলে মাথা ঝেকে কোন রকম তার হাত থেকে রেহাই নিয়ে মোটামুটি ওই দিকে এগিয়ে যাবার ভান করে অন্য একজনকে আবা ওই একই প্রশ্ন। এবারের লোকটা বয়স্ক। সে রাশেদ সাহেবের পা থেকে মাথা পর্যন্ত আর সাথের মালামাল গুলি দেখে বলল আস আমার সাথে।

ভারি ব্যগটা কাধে ঝুলিয়ে স্যুটকেসটার হ্যন্ডেল ধরে টেনে তার সাথে হাটতে হাটতে পিছন দিকে টার্মিনালের বাইরে এসে দাড়াল। লোকটা হাত দিয়ে দেখিয়ে দিল এই রাস্তাটা পার হয়ে ওই যে রাস্তা দেখা যাচ্ছে ওই খানে বাম পাশে যে গাছটা দেখছ ওখানেই বাস স্ট্যন্ড। বেশি দূরে নয়, কাছেই ৩/৪ মিনিটের পথ মাত্র। ওখানে তুমি আবিংডনের বাস পাবে। এক হাত বারিয়ে দিয়ে হ্যান্ড শেক করে আনেক ধন্যবাদ জানিয়ে আবার হেটে গাছের নিচে এসে দাড়াল।

সুন্দর ছাউনি দেয়া ছোট্ট বাস স্ট্যান্ড, কাচের দেয়াল, ভিতরে বেঞ্চ আছে। তাকিয়ে দেখল বিভিন্য বাসের সময় সুচী লেখা পোস্টারের মত কাচের দেয়ালে লাগানো। খুজে দেখল তার দরকার যে বাস ওটা আসতে আরো  দশ পনের মিনিট বাকি। একটা সিগারেট হলে ভাল হত পকেটে হাত দিতেই মনে হল সে তো রোজা। সিগারেট আর বের করল না। আশে পাশে তাকিয়ে দেখল ডান দিকে একটু দূরে ট্রেন স্টেশন দেখা যাচ্ছে। এবারে ওই জব সেন্টারে দেখা মারুফ সাহেবের দেয়া ঠিকানা টা পকেট থেকে বের করে দেখল জর্জ স্ট্রীট, আবিংডন। রেস্টুরেন্ট এর নাম হোল্ডিং নং মনে থাকবে। চার দিকে দেখতে দেখতেই বাস এসে দাড়াল। মাল পত্র নিয়ে উঠে পরতেই ড্রাইভার মাল রাখার জায়গা দেখিয়ে দিল। যাত্রিদের মালামাল রাখার জন্য গেটের পাশে আলাদা জায়গা আছে। ওগুলি রেখে ড্রাইভারকে ২ পাউন্ড ১০ পেনি ভারা দিয়ে টিকেট নিয়ে সামনের একটা সীটে বসে পরল। এতোক্ষণ কি ভাবনাই না ভাবছিল। লোকাল বাসে এই মাল পত্র কিভাবে কোথায় রাখবে? সে তার নিজের দেশের মত করেই ভেবে নিয়েছিল। যাই হোক বেশিক্ষণ লাগেনি কিছুক্ষণের মধ্যেই পথে দু এক জায়গায় থেমে শেষ এক জায়গায় এসে দাড়াল বাসটা। লোকজন নামার ভাব দেখেই অনুমান করল এটাই গন্তব্যের শেষ।

বাস থেকে নেমে আবার এদিক ওদিক তাকিয়ে সুবিধামত একজনকে ঠিকানাটা দেখাতেই দেখিয়ে দিল ওই যে ওইটা জর্জ স্ট্রিট। এদেশের ঠিকানা খুজে বের করার কায়দা লন্ডনে ফিরোজ শিখিয়ে দিয়েছিল। রাস্তার এক দিকে  যোড় নম্বর এবং অপর দিকে থাকবে বেযোর নম্বর। সেভাবেই এগিয়ে মিনিট পাচেক হেটে একটু দূর থেকেই রেস্টুরেন্টের নাম দেখতে পেল। কাছে গিয়ে দেখে রেস্টুরেন্ট খোলা। একটু ইতস্তত করে কাচের দরজা ঠেলে ভিতরে ঢুকেই বাংলা চেহারার একজনকে দেখল চেয়ার টেবিল মুছতে। তখন প্রায় একটা বাজে। (চলবে)

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


6 Responses to নক্ষত্রের গোধূলি, পর্ব -২৭

You must be logged in to post a comment Login