ফেসবুকের নতুন সংযোজন ‘ফেসবুক টাইমলাইন’

বিষয়: : কম্পিউটার,বিজ্ঞান ও প্রযুক্তি |

সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্ট ফেসবুকের বার্ষিক আয়োজন ‘এফ ৮’ শেষ হয়েছে। ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ এ অনুষ্ঠানে ফেসবুকের প্রোফাইলে নতুন একটি ফিচার যোগ করার ঘোষণা দিয়েছেন। নতুন ফিচারটির নাম দিয়েছেন ‘ফেসবুক টাইমলাইন’। ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইলটিকে নতুনভাবে দেখাবে এ ফিচারটি। খবর সিনেটের।

সম্প্রতি ফেসবুকের নিউজফিড, ফ্রেন্ডলিস্টসহ অনেক ফিচারেই পরিবর্তন এনেছে কর্তৃপক্ষ। কিন্তু নিত্যনতুন এ পরিবর্তন সমালোচনাও কুড়িয়েছে। কিন্তু জুকারবার্গ এ সমালোচনা উড়িয়ে দিয়ে তার পরিকল্পনা বর্ণনা করেছেন। তিনি বলেছেন, ‘ফেসবুক ব্যবহারকারীর জীবনের ইতিহাস বলবে।’

ফেসবুক ব্যবহারকারীর জীবনবৃত্তান্ত জানানোর সুযোগ হিসেবেই যোগ হচ্ছে টাইমলাইন ফিচারটি। এ ফিচারটির সাহায্যে গ্যালারি, ম্যাপ বা পোস্ট আকারে ব্যবহারকারীর জীবনবৃত্তান্ত প্রোফাইলে দেখানো হবে। এ ফিচারটিতে কভার, স্টোরিজ এবং অ্যাপস নামে তিনটি অংশ থাকবে।

কভার অংশটি ব্যবহারকারীর ছবি দেখাবে। এ অংশে বড়ো আকারের ছবি উপরের অংশ জুড়ে থাকবে। স্টোরিজ অংশটিতে সংক্ষিপ্ত জীবনী প্রকাশের সুযোগ থাকবে। অ্যাপস অংশটিতে ফেসবুক মিউজিক বা অন্যান্য অ্যাপ্লিকেশন ব্যবহারের জন্য সুযোগ দেয়া হবে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাইভেসিসহ অন্যান্য বিষয়েও গুরুত্ব দেয়া হয়েছে। ব্যবহারকারীকে বেশি সময় ধরে সাইটটিতে ধরে রাখতেই নতুন ফিচার যোগ করা হচ্ছে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।

2 টি মন্তব্য : ফেসবুকের নতুন সংযোজন ‘ফেসবুক টাইমলাইন’

  1. সুন্দর শেয়ারের জন্য ধন্যবাদ ।

    তৌহিদ উল্লাহ শাকিল
    সেপ্টেম্বর 25, 2011 , 6:34 পূর্বাহ্ন

  2. ফেইসবুকের এই বদলে যাওয়া অনেক ক্ষেত্রে বিরক্তিকর লেগেছে। আবার কিছু ক্ষেত্রে ভালোও লেগেছে।

    ripon89_syl@yahoo.com'

    রিপন ঘোষ
    সেপ্টেম্বর 25, 2011 , 8:14 পূর্বাহ্ন

মন্তব্য করার জন্য আপনাকে অবশ্যই লগইন করতে হবে। Login