শৈলী

কবি আবদুল মান্নান সৈয়দ চলে গেলেন

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

আবদুল মান্নান সৈয়দ আর নেই। কবিতা, গল্প, উপন্যাস, কাব্যনাট্য, প্রবন্ধ-গবেষণা, সমালোচনা—সব দিকে জীবনের অন্তিমপর্ব পর্যন্ত সমান সচল এই লেখকের জীবনের অবসান হলো। গতকাল রোববার সন্ধ্যা ছয়টার দিকে তাঁর মৃত্যু হয়।

২৭ আগস্ট ঢাকার একটি টিভি চ্যানেলে কবি নজরুল বিষয়ে অনুষ্ঠান করতে গিয়ে মান্নান সৈয়দ অসুস্থ হয়ে পড়েন। তাঁকে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরদিন অবস্থার কিছুটা উন্নতি হলে তাঁকে তাঁর গ্রিন রোডের বাসায় নিয়ে আসা হয়। তাঁর ভাই সৈয়দ মাসুদ জানান, তিনি সুস্থ হয়ে উঠেছিলেন। গতকাল রোববার সন্ধ্যায় আবার হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। দ্রুত তাঁকে ল্যাবএইড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু আগেই তাঁর মৃত্যু হয়। তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। তিনি স্ত্রী সায়রা সৈয়দ, একমাত্র মেয়ে জিনান সৈয়দ, ভাই, বোন, বন্ধু, অসংখ্য পাঠক ও গুণগ্রাহী রেখে গেছেন। আবদুল মান্নান সৈয়দের গ্রন্থের মধ্যে রয়েছে—কবিতা: জন্মান্ধ কবিতাগুচ্ছ, জ্যোৎস্না রৌদ্রের চিকিৎসা, পার্ক স্ট্রীটে এক রাত্রি, কবিতা কোম্পানী প্রাইভেট লিমিটেড, মাছ সিরিজ ইত্যাদি। গল্প: সত্যের মতো বদমাশ, চলো যাই পরোক্ষে, উপন্যাস: পরিপ্রেক্ষিতের দাসদাসী, কলকাতা, অ-তে অজগর। প্রবন্ধ: শুদ্ধতম কবি, দশ দিগন্তের দ্রষ্টা, নজরুল ইসলাম: কালজ কালোত্তর, ছন্দ, রবীন্দ্রনাথ ইত্যাদি। তিনি নাটক লিখেছেন, অনুবাদ করেছেন, সম্পাদনা করেছেন পঞ্চাশের বেশি বই। সাহিত্যকর্মের জন্য তিনি বিভিন্ন সময়ে একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কারসহ বিভিন্ন পদক ও পুরস্কার পেয়েছেন।

প্রাপ্তিস্বীকার: সকল খবর অন্তর্জালের বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে সংগ্রহকৃত।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


You must be logged in to post a comment Login