প্রচেত্য

আমার প্রথম পোষ্ট !

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

শৈলী সম্পর্কে যখন জানতে পেরেছিলাম, সে জানবার সাথে সাথে আরো একটি বিষয়ের সাথে পরিচিত হয়েছিলাম। জেনেছিলাম শৈলী একটি পূর্ণাঙ্গ সাহিত্য ঠিকানা “বাংলাদেশের প্রথম শিল্প ও সাহিত্য বিষয়ক ব্লগ।” । আগ্রহের জন্মসূত্র তখন থেকেই। সাহিত্যের প্রতি যে আমার অগাধ-প্রবল টান, সে বিষয়টাকে এতটা উঁচুতে না ধরলেও চলবে, পাশাপাশি সমসাময়িক একটি প্রসঙ্গ তুলতে চাই, এখন বাংলায় অনেকগুলো ব্লগসাইট তৈরী হয়েছে এবং অগণিত ব্লগ বন্ধুরা তাদের সপ্রতিভ উপস্থাপনা রেখে চলেছেন। বিষয়টি প্রশংসার যোগ্য। কিন্তু বিভিন্ন বিষয়ের মিশেলে সাইটগুলোকে তাদের মূল লক্ষ্য থেকে কখনো কখনো লক্ষ্যভ্রষ্ট হতে দেখেছি। এই ব্লগ সম্পর্কে চেনা, জানা বা পরখ করবার সূচনা তখন থেকেই।

শৈলীতে খুব বেশী আসা হয়নি এর আগে, দু-একবার যাও এসেছি, শৈলী ই-বুকের প্রতি লোভ সামলাতে পারিনি। বলছিলাম সাহিত্য প্রেমের কথা। অতটা শিল্প প্রেমিক আমি নই, তবু প্রেম অনুভূতি সদা জাগ্রত। সে বোধই আমাকে এ পথ দেখিয়েছে যেখানে পাওয়া যেতে পারে সাহিত্য ভালবাসার পরম ছোঁয়া। ‘সাহিত্য রস’ বলে একটা শব্দ থাকতে পারে, খুব আগ্রহ বোধ করি রসে রসীভূত হবার।

এবার নিজের ব্যক্তিগত পরিচয় দেই,

আমি প্রচেত্য,

আমার নামের অর্থ “সুখী, নিরতিশয় আনন্দিত” ।

নিজেকে আলাদা করে পরিচয় করিয়ে দেবার তেমন বিশেষ কোন উদাহরণ আমার সংগ্রহে নেই, সাবলীল ভাষায় যা বলতে পারি, সাদামাটা জীবন, দূর্বোধ্যতা এড়িয়ে সকল কিছুর মাঝে সহজ কিছু খুজেঁ নেবার চেষ্টা করি এবং ভাল কিছু আয়ত্বের চেষ্টায় সফল হলে তা নিজের জীবনের সাথে একাত্ম করবার সাধনা থাকে।

সাধারণ চলাফেরা, আহামরি কিছুর প্রতি লোভ সংবরনের চেষ্টা প্রতিনিয়ত। জাগতিক ব্যপারগুলিতে মোহাবিষ্ট হবার আগেই নিজেকে পুনরায় এবং পুন: পুন: সঠিক বিবেচনার অবলম্বন।

প্রত্যাশা, আক্ষেপ এবং প্রাপ্তি এ তিনের মিশেলে আমার বর্তমান। অতীত’কে ভালবাসি, স্মৃতিকাতরতা বিষন্ন করে তোলে বিশেষ মুহুর্তগুলোতে। বর্তমান উপলব্ধিই শ্রেষ্ঠ বিবেচনা এবং ভবিষ্যত শুধু অপেক্ষা মাত্র।

মা, বাবা এবং ছোট ভাই, আমাদের একাত্ম সংসার। স্নেহ, ভালবাসা এবং মায়া – এর তীর্থস্থান আমাদের পরিবার।

ভালবাসি প্রিয় মানুষকে।

প্রিয় এ মাতৃভূমিকে ভালবাসি। ভালবাসি দেশ ও দেশের মানুষকে।

– তব শুরু হল যাত্রা – শৈলীর সঙ্গে নিজেকে সংযুক্ত করতে পেরে আনন্দ অনুভব করছি। কামনা করছি শৈলী বন্ধুদের সহযোগিতা। আমার এবং আমাদের এ পথ যাত্রায় এক অপূর্ব মিলন ক্ষেত্র যেন সৃষ্টি হয়, সে আশা রাখছি।

সকলকে শুভকামনা।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


7 Responses to আমার প্রথম পোষ্ট !

You must be logged in to post a comment Login