শৈলী বাহক

শৈলী ই-জার্নাল – ৩

শৈলী ই-জার্নাল – ৩
Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

সুপ্রিয় শৈলারবৃন্দ,

শৈলী “ই-জার্নাল প্রজেক্ট” এর এটি তৃতীয় প্রয়াস। শৈলী “ই-জার্নাল প্রজেক্ট” -এ বাংলা সাহিত্যের খ্যাতিমান দিকপালদের প্রকাশিত-অপ্রকাশিত সৃষ্টি ই-জার্নালের বিভিন্ন খন্ডে অর্ন্তভুক্ত করা হয়। এই ধারাবাহিকতায় এবং কবিগুরুর আসন্ন ১৫০তম জন্মবার্ষিকীকে সামনে রেখে আজ রবীন্দ্রনাথের বিখ্যাত উপন্যাস বউ-ঠাকুরানীর হাট তুতীয় ই-জার্নালে প্রকাশ করা হল।

বউ-ঠাকুরানীর হাট গ্রন্থাকারে প্রকাশিত রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম উপন্যাস। প্রকাশকাল ‘শক পৌষ ১৮০৪’ (ইং ১৮৮৩ খ্রি.)। ভারতী পত্রিকায় প্রথম প্রকাশিত হয়। এটি রাজা প্রতাপাদিত্যের জীবনী অবলম্বনে রচিত একটি ঐতিহাসিক উপন্যাস। কবি উপন্যাসটি উৎসর্গ করেন দিদি সৌদামিনী দেবীর উদ্দেশ্যে। এই উপন্যাস রচনার তিরিশ বছর পরে রবীন্দ্রনাথ এর গল্পাংশ নিয়ে রচনা করেন প্রায়শ্চিত্ত নাটক (১৯০৯)। তারও কুড়ি বছর পর পুনরায় এই নাটকটি ভেঙে কবি লেখেন পরিত্রাণ নাটকখানি (১৯২৯)।

শৈলী ই-জার্নাল প্রজেক্টের মাধ্যমে খ্যাতিমান কাব-সাহিত্যিকদের প্রকাশিত-অপ্রকাশিত সৃষ্টি তুলে ধরার প্রয়াস নেওয়া হবে পর্যায়ক্রমে। আপনাদের এতটুকু কাজে লাগলেই আমাদের উদ্যোগ স্বার্থক হবে।

ই-জার্নালটি দেখতে নিচের ছবিতে ক্লিক করুন।

আগ্রহীরা চাইলে পিডিএফটি ডাইনলোড করতে পারেন (ফাইল সাইজ: ৩ মেগাবাইট) এখান থেকে

শৈল-ব্লগিং আনন্দময় হোক।
আড্ডা হোক শুদ্ধতায়, শিল্প ও সাহিত্যে।।
–শৈলী বাহক

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


5 Responses to শৈলী ই-জার্নাল – ৩

You must be logged in to post a comment Login