একুশে বইমেলায় শৈলীর বই: আপডেট-১

Filed under: শৈলী |

একুশে বইমেলা আপডেট-১:

========================================================================================

প্রিয় শৈলারবৃন্দ,

আমরা আমাদের প্রকাশনী সংস্থার সাথে আলাপক্রমে সিদ্ধান্ত নিয়েছি যে, লেখা নির্বাচনের সময়সীমা আগামী ১৫ই জানুয়ারী। এর মধ্যে আমাদের লেখা সংগ্রহ করে আমাদের সম্পাদনা কাজ শুরু করতে হবে। ইতিমধ্যে অনেক শৈলার তাদের নিজস্ব পছন্দ-অপছন্দের লিস্ট আমাদের এই পোস্টে এবং ইমেইলের মাধ্যমে পাঠিয়েছেন। তাদের সকলকে আমাদের কৃতজ্ঞতা। যারা এখনও দেননি তাদেরকে অচিরেই দেওয়ার জন্য অনুরোধ থাকছে। এবার আমরা আপনাদের কাছে চেয়ে আরেকটি বিষয় চেয়ে নিচ্ছি, আর সেটা হল, আপনাদের নিজস্ব পোস্টের নির্বাচন। সকলের প্রতি আমাদের অনুরোধ থাকল আপনার নিজের কাছে আপনার নিজের সেরা তিনটি পোস্ট আমাদের ইমেইলে (shoilyblog@gmail.com) পাঠিয়ে দেওয়ার জন্য।  এখানে বিবেচ্য যে,

১. যদি আপনাদের সেরা সেই ৩ পোস্টটি অন্য কোন প্রকাশনায় ছাপিত হয়, বা ছাপা হওয়ার জন্য পাঠিয়ে দিয়ে থাকেন, সেটা তৎক্ষণাৎ বাতিল বলে গণ্য হবে। তাই অন্যত্র প্রকাশিত লেখা না দেওয়ার জন্য আহবান থাকছে।

২. শৈলীতে প্রকাশের “পরে” অন্য কোন ব্লগে (নিজস্ব ব্লগ ছাড়া) প্রকাশ করে থাকলে তা গ্রহীত হতে পারে, তবে সেটা জমা দেওয়ার মুহুর্তে মুছে ফেলার জন্য অনেুরোধ খাকবে। আর সেটা দ্বিতীয় সারির লেখা হিসেবে বিবেচিত হবে। তবে অবশ্যই বিবেচনাযোগ্য।

৩. নতুন লেখা জমা দিলে আমরা সবচেয়ে খুশি হব। আর আপনার নতুন লেখাটি যেন আপনার সেরা লেখাটি হয়, সেজন্য আপনাদের প্রতি বিনীত আহবান থাকবে। নতুন লেখাটি প্রথম সারির লেখা হিসেবে মূল্যায়িত হবে।

৪.আপনার নির্বাচিত পোস্টগুলোতে বানানরীতি দেখে পাঠানোর জন্য অনুরোধ করা যাচ্ছে। বানানে খুব বেশি দুর্বল পোস্টগুলো ছাপানোর অযোগ্য বলে বিবেচিত হবে।

৫. পুরনো লেখা হলে আপনাদের অবশ্যই শৈলী পোস্টের লিংক পাঠাতে অনুরোধ করা যাচ্ছে নতুন লেখা হলে মাইক্রোসফট ওয়ার্ডে (অভ্র কিবোর্ড) পাঠিয়ে দিন।

৬. লেখা যথাসাধ্য ছোট রাখার অনরোধ থাকবে, তাতে আমরা বেশিসংখ্যক শৈলারের লেখার সংযোজন করতে পারব।

৭. আর শৈলী সংকলনের নাম কি পারে এ বিষয়ে সকলের অংশগ্রহণও আমাদেরকে উৎসাহিত করবে। উদাহরনস্বরূপ, “শৈলী সংকলন-প্রথম সংখ্যা”,  “শৈলী ভান্ডার” ইত্যাদি।

তো আর অপেক্ষা নয় শৈলারবৃন্দ, পাঠিয়ে দিন ঝটপট আপনাদের সেরা তিন। আর আমরা তারই অপেক্ষায়।

আপনাদের সকলের সুচিন্তিত মতামত সাদরে গ্রহণের অপেক্ষায়।

-শৈলী বাহক।

========================================================================================

(পূর্বের ঘোষনা)

সুপ্রিয় শৈলারবৃন্দ,

আমাদের কয়েকজন শৈলার কাজী হাসান, রাবেয়া রব্বানি, মামুন ম. আজিজ, সকাল রায় পরোক্ষ অথবা প্রত্যক্ষভাবে আসছে বইমেলায় বই প্রকাশের জন্য শৈলীর প্রতি বিনীত আহবান জানাচ্ছেন। এত দ্বারা শৈলী কতৃর্পক্ষ আপনাদের জানাচ্ছে যে, শৈলী কর্তৃপক্ষও এ বিষয় মাথায় নিয়েছে বছরের শুরুতেই। তবে এর জন্য প্রয়োজন সকল শৈলারদের  ঐকান্তিক সহযোগিতা। শৈলীর সাথে ইতিমধ্যে চুক্তিভুক্ত স্বনামধন্য প্রকাশনী সংস্থা “নন্দিতা প্রকাশনী”।

আমারা সকল শৈলারকে সঙ্গে নিয়েই এগুতে চাই। শৈলার কাজী হাসান, রাবেয়া রব্বানি, মামুন ম. আজিজ, সকাল রায়, রাজন্য রুহানি, শৈবাল, চারুমান্নান, অবিবেচক দেবনাথ ছাড়াও অন্যান্য নিয়মিত শৈলাররা এ কাজে সহযোগিতার হাত নিয়ে এগিয়ে এলেই এই উদ্যোগটি সফ এবং বেগবান হবে। এ বিষয়ে আপনাদের সকলের নিজ নিজ অভিমত, অথবা নিজ নিজ পরিকল্পনা জানালে আমরা কৃতার্থ হব। আপনাদের সুচিন্তিত মতামতের অপেক্ষায়। প্রাথমিকভাবে নেওয়া সিদ্ধান্তে নিম্নোক্ত বিষয়াদি দ্রষ্টব্য:

১. প্রকাশকঃ নন্দিতা প্রকাশনী
২. পরিবেশকঃ বিভি রঞ্জন।
৩. বইয়ের পৃষ্ঠাসংখ্যাঃ ৮০-১০০
৪. বইয়ের নামঃ (আপনাদের মতামতে)।
৫. বইয়ের প্রচ্ছদ ও অলঙ্করণ: চারু পিন্টু
৬. বিভাগসমূহ – গল্প; কবিতা, উপন্যাস, রম্য, প্রবন্ধ ও অন্যান্য বিষয় বিবেচনাধীন।

৭. “শৈলী এক্সক্লুসিভ” মযার্দাযুক্ত সৃজনের প্রতি শৈলী দুর্বল থাকবে।

[সাথে থাকবে খ্যাতিমান কবি সাহিত্যিকদের রচনা]

আপনাদের সকলের সুচিন্তিত মতামতের অপেক্ষায়।

-শৈলী বাহক।

—————————————————

শৈলীর আলোচিত কিছু পোস্ট নিম্নে দেওয়া হল। এত ভাল পোস্টের মধ্য থেকে কি পদ্ধতিতে শ্রেষ্টত্ব নির্বাচন করা হবে সে বিষয়েও শৈলারদের দৃষ্টি আকর্ষন করছি।

আড্ডা হোক শুদ্ধতায়, শিল্প ও সাহিত্যে।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।

58 Responses to একুশে বইমেলায় শৈলীর বই: আপডেট-১

  1. উদ্যেগ নেয়া হচ্ছে জেনে খুব খুশী হলাম। আমার ব্যক্তিগত প্রস্তাব, শুধু বাংলাদেশকে নিয়ে লেখা নিয়ে বই হউক। এডমিনরা যদি গোটা বিশেক লেখার লিস্ট করেন, সেখান থেকে দশ বারোটা লেখা নেয়া যেতে পারে। বইটার নাম সব চেয়ে জনপ্রিয় লেখাটার নামে হতে পারেো।
    আপনারা কি বলেন?

    quazih@yahoo.com'

    কাজী হাসান
    ডিসেম্বর 20, 2011 at 1:44 পূর্বাহ্ন

  2. আমি চাইবো সাহিত্য সমালোচনার প্রতি গুরুত্ব দেওয়া হোক। তবে কাজটা যেভাবেই করা হোক না কেনো- আমার শুভেচ্ছা রইল। অপেক্ষায় রইলাম।

    মোজাফফর
    ডিসেম্বর 20, 2011 at 2:59 পূর্বাহ্ন

  3. সেরা লেখা গুলো বাচাই করে সেখান থেকে একটি বই বের করা অস্মভব কিছু নয় । শৈলীর সাথে সবসময় আছি , থাকতে চেস্তা করব সবসময় । আর শৈলীর সকল উদ্দেগ্যের পাশে থাকতে পারলে নিজেকে গর্বিত মনে করব । অনেক ভালবাসা শৈলীর জন্য । এগিয়ে যাও শৈলী আপন গতিতে ।

    touhidullah82@gmail.com'

    তৌহিদ উল্লাহ শাকিল
    ডিসেম্বর 20, 2011 at 3:39 পূর্বাহ্ন

  4. এই পোস্টের নিচে রহস্যময়ী তালিকাটি কী শৈলীবোর্ডের পছন্দের ফর্দ …

    এখানে শৈলীর পাঠকপ্রিয় অনেক পোস্ট নেই । নিয়মিত শৈলার আর প্রথম থেকেই বেড়ে ওঠা পাঠক হয়ে এমন লিসটি দেখে হতাশ হয়েছি । শৈলী বলতে যে মুখগুলো ভেসে ওঠে তাঁর প্রথম যে প্রিয় মানুষ কে দেখি তিনি আমাদের কবি রাজন্য রুহানী , পাঠক ভালো লাগায় সবচেয়ে বেশি এক্সক্লুসিভ হয়া … বিচিত্র কারণে উনার অসামান্য নন্দিত অনেক কবিতার নাম খুঁজে পাইনি এই লিস্টে । এই পযর্ন্ত শৈলীর সবচেয়ে প্রিয় উপন্যাস জুলিয়ান সিদ্দিকীর কাল সাপ তাও নেই , নীল নক্ষত্রের ভ্রমণ কাহিনীগুলো নেই , চিঠিপত্র সিরিজ লিখা বলতে মাহির ভাইয়ের অমির সিরিজটা নেই , রাবেয়া রব্বানির প্রথমদিকের ছোটগল্পগুলো নেই … আরো কতো কী নেই ।
    কিন্তু অনেক বিজ্ঞাপনধর্মী অসাড় লেখার নাম দেখতে পাচ্ছি ঐ লিস্টে ।

    উপেন্দ্র কিশোর , সুকুমার রায় , শরত্‍ চন্দ্রের লিখা যদি দিতে হয় তবে বলবো আগে তাদের কাছে অনুমতি নিয়ে নিবেন …

    দেশ নিয়ে লিখা এর অর্থই বুঝিনি … আমার কেউ দেশের বিপক্ষে লিখিছি বলে তো মনে হয় না ।

    imrul.kaes@ovi.com'

    শৈবাল
    ডিসেম্বর 20, 2011 at 4:20 পূর্বাহ্ন

    • জুলিয়ান সিদ্দিকীর , কাল সাপ ।খুঁজে পেয়েছি …

      imrul.kaes@ovi.com'

      শৈবাল
      ডিসেম্বর 20, 2011 at 4:36 পূর্বাহ্ন

    • এইটুকো বলবো … মৌলিক এবং প্রিয় লেখাগুলো যেন গুরুত্ব পায় ।

      লিস্টটা খুব এলোমেলো মনে হলো ।

      imrul.kaes@ovi.com'

      শৈবাল
      ডিসেম্বর 20, 2011 at 4:41 পূর্বাহ্ন

    • সুপ্রিয় শৈলার শৈবাল, আপনার উল্লেখিত সকল পোস্টই এই লিস্টে আছে। আপনি হয়তো ভাল করে লক্ষ্য করেননি! আর এটা শৈলীর মনোনীত সৃজন এরকম কিছুই বলা হয়নি। বলা হয়েছে এগুলো আলোচিত। আর শৈলারদের কাছে মনোনয়ন প্রক্রিয়া সম্বন্ধে জানার আবেদন করা হয়েছে শৈলীর পোস্টগুলো থেকে। এখান থেকে মনোনয়ন দেওয়া হবে, তারপর নির্বাচন। আর উপরেল্লোখিত পোস্টগুলো সিস্টেম কর্তৃক অটোমেটেড নির্ধারিত। শৈলী ছাড়া অন্য কোথাও পোস্টকৃত কোন সৃজনকে স্থান দেওয়া হবে না। তাই এখানকার অনেক পোস্টই অযোগ্য বলে বিবেচিত হবে। ধন্যবাদ।

      শৈলী
      ডিসেম্বর 20, 2011 at 5:00 পূর্বাহ্ন

      • যদি অটমেটেড হয়ে থাকে তাহলে বলবো গতবছরের কিছু পোস্ট খুঁজে পাচ্ছি না এখানে ।

        imrul.kaes@ovi.com'

        শৈবাল
        ডিসেম্বর 20, 2011 at 10:36 পূর্বাহ্ন

        • যেমন খুব প্রিয় একটি কবিতা রাজন্য রুহানী যাপনের জীবিত যাতনা , র্মাচের দিকে পোস্ট করা ওটা ।

          তাছাড়া জুনের আগের কবিতাগুলো ঐ তালিকায় নেই মনে হচ্ছে , এই বিষয়টা খেলায় করলে খুশী হবে

          imrul.kaes@ovi.com'

          শৈবাল
          ডিসেম্বর 20, 2011 at 10:51 পূর্বাহ্ন

          • এই তালিকা সম্পূর্ণ অটোমেডেট। তাই সিস্টেম থেকে কিছু পোস্ট বাদ পড়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। আপনাকে বিষয়টি ধরিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ।

            শৈলী
            ডিসেম্বর 20, 2011 at 3:12 অপরাহ্ন

  5. বুঝতে পারলাম না
    এটা কি গল্পগ্রন্থ / কবিতা গ্রন্থ নাকি সব মিলিয়ে একটা কিছু
    কোনটা প্রকাশ হবে ?
    যদি সব মিলিয়ে একটা কিছু হয় তাহলে লেখা বাছাই করা একটু কঠিন হবে আর সব মিলিয়ে মনে হয় ম্যাগ জাতীয় প্রকাশ হয় কিন্তু মলাটে বাধাই করা বই প্রকাশে হয় প্রবন্ধ নয় গল্প আর নয়তো কবিতা থাকে

    sokal.roy@gmail.com'

    সকাল রয়
    ডিসেম্বর 20, 2011 at 5:28 পূর্বাহ্ন

  6. আমি সকালদার সাথে একমত।ব্যাপারটা বই হিসাবে কতটুকু মানাবে বুঝতে পারছি না।ওটা ম্যাগ হতে পারে।তবে সবার সহযোগিতা নিয়ে কাজটা ঠিকঠাক মত করতে যতটা সময় দরকার তা শৈলী পাবে কিনা তাও বুঝতে পারছি না।বই প্রকাশের জন্য আমি প্রত্যক্ষ ভাবে দাবি করেছি এটা না আসলে,আমি বলতে চেয়েছিলাম, কিছু কটু আর বিনীত ঘোষনা নামক পোষ্ট এ যে বলা হয়েছিল যে,

    যতদিন মানসম্মত লেখা জমা না পড়বে ততদিন শৈলী বই প্রকাশে যাবে না

    তার বিপরীতে।তবে বই প্রকাশের কাজ আরো আগে শুরু করা উচিত ছিল বলে আমার ধারনা।শৈ্লীকে শুভকামনা।
    তবে আমি জানিয়ে রাখছি বই মেলায় একটি বিশেষ প্রকাশনার অধীনে আমার কয়েকটা গল্প একটা গল্প সংকলনে ইতিমধ্যে চলে গিয়েছে। সেগুলো এক্সক্লুসিভ তালিকার হয়ত।তাই ব্যাপারটা জানিয়ে রাখলাম।ওগুলো বাদ পড়ার কথা তো তাই।

    rabeyarobbani@yahoo.com'

    রাবেয়া রব্বানি
    ডিসেম্বর 20, 2011 at 9:12 পূর্বাহ্ন

    • আপনার পোস্টগুলো অন্য কোথাও পাঠিয়ে থাকলে তা বাদ পড়বে। তবে আপনি আপনার নতুন কোন লেখা মনোনয়ন দিতে পারেন। আমরা আপনার নতুন লেখার (বা পুরাতন লেখার মনোনয়ন) অপেক্ষায়। আর মানসম্মত পোস্ট বলা হয়েছে, কারন এখন আমরা সংগ্রহ করে যাচ্ছি। আমরা পাশাপাশি খ্যাতিমান লেখকদের (শৈলী উপদেষ্টা যারা) সৃজনও সংগ্রহ করে যাচ্ছি। সকলের সৃজন মিলিত আকারে একটি কলেবর নিবে বলে আশা রাখছি। তাছাড়া ইদানিং অনেকেই ভাল লিখছেন (কিছু কটু আর বিনীত ঘোষনা দেওয়ার পর)। আর আমরা জানুয়ারীর ৩১ তারিখ পর্যন্ত লেখা সংগ্রহ করে যাব। ততদিনে আমরা আশা রাখি মানসম্মত লেখা আমাদের কাছে জমা হবে। ধন্যবাদ।

      শৈলী
      ডিসেম্বর 20, 2011 at 3:18 অপরাহ্ন

      • আমি আমার সেই বাকি লেখা গুলোর নাম দিয়ে দিব।আর হয়ত একটা নতুন লেখা শৈ্লীর মেইল নম্বরে পাঠিয়ে দিব।লেখাটা পছন্দ হবে বলেই মনে হচ্ছে।পোষ্ট না করলে তো কোন সমস্যা নাই?

        rabeyarobbani@yahoo.com'

        রাবেয়া রব্বানি
        ডিসেম্বর 21, 2011 at 2:09 পূর্বাহ্ন

  7. বিষয়বস্তু ” বাংলাদেশ” বুঝাতে চেয়েছি। বাংলাদেশ নিয়ে লেখা কবিতা, গল্প, স্মৃতিকথা ইত্যাদি, যা দেশ প্রেমকে নতুন আঙ্গিক দেয়, আমার সে রকম লেখার প্রতি দুর্বলতা আছে।

    আমার সব লেখাই শৈলী ছাড়া, অন্যান্য কয়েকটা ব্লগে যায়। তবে নতুন লেখা শৈলীতে প্রথম দেই। তা হলে তো মনে হচ্ছে, আমার লেখাগুলো সুযোগ পাবে না।

    যাই হোক তার পরেও শৈলীর উদ্যোগ সফল হউক।

    • আমরা শৈলী সংকলন করতে ইচ্ছুক। সেখানে শৈলীর সকল শৈলারের মানসম্মত সৃজনই যাতে মুল্যায়ন পায় সেই বিষয়টি এখানে জরুরী।

      শৈলী
      ডিসেম্বর 20, 2011 at 3:19 অপরাহ্ন

  8. সকল সম্মানিত শৈলারদের প্রতি আবেদন থাকবে, এই পোস্টের কমেন্টে আপনার কাছে শৈলীর প্রিয় সৃজনগুলোর একটি তালিকা রেখে যেতে, যা আমাদেরকে মনোনয়ন তালিকা করতে সহায়তা করবে। ধন্যবাদান্তে।

    শৈলী
    ডিসেম্বর 20, 2011 at 3:29 অপরাহ্ন

  9. রাবেয়া রব্বানীর মত বলতে হয়, আমার একটা গল্প সংকলন বইমেলায় আসছে। এখানের দুএকটা গল্প ওখানে থাকছে। সেগুলো তো বাদ দিতেই হয়। নতুন গল্প আশা করছি এর মধ্যে পোষ্ট করতে হয়তো পারব। …..

    ছয় ফর্মার বইয়ে বড় গল্প বা আলোচনা রাখা দুষ্কর হবে। লেখা ছোটআকারেরর হলে অনেকের লেখা স্থান পাবে।

    বিগত বছর তিন চার ধরে বিভিন্ন ব্লগের ব্লগ সংকলন বের হয়। সেখানে সব থাকে। পূর্ণাঙ্গ সাহিত্য ব্লগ শৈলীর সাহিত্য ক্যাটাগরীর বিভিন্ন দিকের সেরা লেখা গুলো নিয়ে সংকলন করা যেতেই পারে।

    বিষয়টি খুব ভাল লাগছে। ….

    বইয়ের নামে শৈলীর ছাপ থাকা দরকার।

  10. ঠিক আছে এটা ভালো প্রস্তাব , বেশি পছন্দ হয়া পোস্টের নামগুলো এখানে বলে যাবো ।

    নিজের লেখার সাথে সাথে অন্য শৈলারদের প্রিয় পোস্টগুলোর কথা উল্লেখ করতে পারবো তো ?

    imrul.kaes@ovi.com'

    শৈবাল
    ডিসেম্বর 20, 2011 at 7:26 অপরাহ্ন

  11. শুভকামনা….এরকম সুন্দর আয়োজনের জন্য শৈলীকে ধন্যবাদ।

  12. ব্যস্ততা এবং বিপত্তিচক্রে পড়ে শৈলীসহ অনলাইনে অনুপস্থিত ছিলাম বেশকিছুদিন। তাই অজানা অনেক কিছু। এতসবের ভিড়ে যেটি আকর্ষিক, তা হলো— অমর একুশে বইমেলায় শৈলীর বই প্রকাশের সিদ্ধান্ত। শুধু আমি কেন, এমন ইতিবাচক ও উৎসাহব্যঞ্জক উদ্যোগকে সাধুবাদ জানাবে সবাই। বাংলা সাহিত্যাকাশে শৈলীর স্বতন্ত্র ভূমিকা আর স্থিরলক্ষ্যে দেখে-শুনে-বুঝে পথ চলাতে নতুন এক বর্ণিল দিগন্তের সূচনা হবে, এতে আমি নিঃসন্দেহ। শৈলী কর্তৃপক্ষের প্রতি অফুরান কৃতজ্ঞতা।
    ………….

    নিয়মিত শৈলাররা এ কাজে সহযোগিতার হাত নিয়ে এগিয়ে এলেই এই উদ্যোগটি সফল এবং বেগবান হবে।

    কী রকমের সহযোগিতা, তা পরিস্কারভাবে উল্লেখ থাকলে ভালো হতো।

    এ বিষয়ে আপনাদের সকলের নিজ নিজ অভিমত, অথবা নিজ নিজ পরিকল্পনা জানালে আমরা কৃতার্থ হব।

    শৈলীর প্রাথমিক পরিকল্পনা ভালো লেগেছে আমার। সময় যেহেতু কম, তাই শৈলারদের অভিমত এবং আলোচনা নাতিদীর্ঘ হওয়া উচিত। পরিকল্পনানুযায়ী এগিয়ে যাক শৈলী, এই প্রত্যাশা।
    ……………
    আমি মনে করি—- বিষয়ভিত্তিক সকল সৃজনের ভিতর থেকে মানসম্পন্ন এবং পাঠকপ্রিয় পোস্ট নজরে রেখে একটি তালিকা প্রকাশ করুক কর্তৃপক্ষ। এতগুলি পোস্টের পাঠনিরিখ মূল্যায়ন ও পুনর্বিবেচনায় এনে ভোটদান পদ্ধতিতে লেখা বাছাই পাঠকদের পক্ষে দুষ্কর হবে বৈকি! শৈলীর উপদেষ্টামণ্ডলীর সাথে সঞ্চালক সংযুক্ত হয়ে কোনো খ্যাতিমান সাহিত্যিক দিয়ে একটি নাতিদীর্ঘ মনোনীত সৃজন প্রকাশ করলে এখনকার তুলনায় সুবিধা হবে বেশি।
    ……………..
    শুভ হোক

    রাজন্য রুহানি
    ডিসেম্বর 21, 2011 at 5:53 পূর্বাহ্ন

  13. আমার পড়া কিছু ভালো লাগা পোস্টের নাম বলি । এটা আমার নিজস্ব পছন্দ , ব্লগে যেমন লিখা থাকে প্রিয় তালিকা তেমনি কয়েকজন প্রিয় শৈলারের লেখা যাদের নিয়মিত পড়ার সুযোগ পেয়েছিলাম আগে আর এখন যাদের পাচ্ছি , আমার মনে হয় যেহেতু শৈলী এই প্রথম ছাপা খানায় যাচ্ছে সেহেতু প্রথম থেকেই এই পযর্ন্ত একটা সংলগ্নতা থাকাটাই শ্রেয় । আমি সব পড়িনি টুকটুক করে শৈলীতে এতো লিখা জমেছে এখন ফিরে দেখতে গিয়ে অবাক হচ্ছি , ক্ষমা চেয়ে নিচ্ছি এটা আমার নিজস্ব পছন্দ অন্যদের একটুও ভালো না লাগতে পারে , শৈলীর অনুমতি নিয়েই লিখছি … আমি শৈলীর প্রথম থেকেই আছি , মাঝে কিছু বিজ্ঞাপন ধর্মী নিজের ঢোল পিটানো লেখাগুলো দেখে হতাশ হয়েছিলাম যারা এসব লিখতো তার হয়তো কোথায় লিখছে সেটাও খবর রাখতো না , ইলেকশানের পোস্টারের মতো দেয়াল দেখলেই দখল করে নেয়া যেন ব্লগ দেখলেই পোস্ট করা কে দেখছে কি বলছে তার তোয়াক্কা নেই … সত্যিই খারাপ লাগে , যেমনটা খারাপ লেগেছিল প্রথমদিকে ঐ দূর্যোগে বেশি কিছু নকল আইডির চুরি করা পোস্ট দেখে তখন জুলিয়ান সিদ্দিকীর সহায়তায় দুষ্ট ক্ষতগুলো শৈলী ঝেটে ফেলেছিল । আবার সুদিনের অপেক্ষায় …

    শৈবালের প্রিয় শৈলারদের প্রিয় পোস্ট গুলো …

    মলয় রায়চৌধুরী : অপ্রকাশিত ছোটগল্প

    প্রদীপ দাশগুপ্ত : কবিতা ক্ষুধা , কাল্পনিক

    জুলিয়ান সিদ্দিকী : উপন্যাস কাল সাপ , উপন্যাস নিক্কণ , কবিতা মুখিয়ে আছি ,ছোট গল্প মানব জনম , একজন ইজাজুল কিংবা একটি স্বপ্ন

    কুলদা রায় : মুক্তিযুদ্ধের গল্প কাঠাল পাতার ঘর , নির্বাসন শিখিনি মৃত্যু কবজ , এলোমেলো প্রজ্ঞা পারমিতার জলতল অথবা এ্যন্ডারসনের চকলেট

    ফকির ইলিয়াস : কবিতা হার্টরিং , প্রবন্ধ কবিতার চিত্রকল্প কালিক চেতনার ধারা , কবি শহীদ কাদরী প্রজন্মের প্রতীক

    নীল নক্ষত্র : কবিতা শিশির ভেজা বসন্ত , উপন্যাস নির্বাক বসন্ত [ পুরোটা এখনো পড়া হয় নি ] আর উনার লেখা অনেক গানও আছে , ছবি শৈলীতে আমার প্রেম আমার শেকড়

    মামুন আজিজ : টামাস ট্রান্সট্রমারের অনুবাদ , কবিতা সাঁড়শি দৃষ্টি , গল্প অভিযোজন
    , বৃষ্টি বাড়ে বৃষ্টি কমে জীবন চলে এগিয়ে

    কাজী হাসান : কবিতা পড়ার প্রহর এসেছে , স্যাটায়ার ম্যাডাম মন্ত্রীর গাড়ি নষ্ট , বহে সমান্তরাল

    আজিজুল হক : অনিমেষ এর চিঠি ( ধারাবাহিক ) , কবিতা এসেছি , সংস্কার আমার সপ্নের ইস্কুল , কবিতা ভালোবাসার জেল হাজত

    শামান সাত্ত্বিক : কবিতা মৃত্যুহীন প্রাণ , সব ভূতুড়ে জঙ্গল , কলা পাতা ধোয়া রোদ , উনার এলে ফ্লে দ্যু মাল এখনো পড়িনি

    রিপন কুমার দে : রম্য প্রেম সমাচার , কবিতা মা ,ছবি ব্লগ কানাডার শরত্‍ ও কিছু ছবি , গল্প জোড়া দাঁড় কাক এবং মাধবীর জীবনে বৃষ্টি

    রাবেয়া রব্বানি : গল্প গ্রহণলাগা মানুষ , ছোটগল্প এক নগর ফানুস , কবিতা আবার এমুন রাইত

    ফয়সাল অভি : কবিতা পরিবেশ পরিচিত সমাজ , গদ্য আমি আমার মাকে দেখতে চাই

    তামিদুর রহমান : কবিতা ফেস্টুন , উপন্যাস নিশি যাত্রা , ছোটগল্প ভালোবাসার জয়

    হরিপদ কেরানী : অণুগল্প এনকাউন্টার , নিষিদ্ধ সন্তরণ

    অবিবেচক দেব নাথ : মনবতা আসুন কিছু মানবিক আবেদনে সাড়া দিই , গান আমি রাই প্রেমে বিবাগী , কবিতা ক্ষুধার দুঃখ

    সকাল রয় : এটা কোন প্রেমের গল্প নয় ,ভালোবাসা পড়ে আছে ঝিলের ধারে সবুজ বনে

    আহমেদ মাহির : ছবি ব্লগ বিশ্বাস , ধারাবাহিক বিবর্ণ পাতা থেকে
    কবিতা আকুতি … উনার মধ্যরাতের অণু কাব্যের একটা সিরিজ ছিলো

    সালেহীন ইয়াজুয নির্ভয় : এবার উন্মোচিত হবে উলঙ্গ শরীর
    , কখনও রোদের ছায়ায় নারকীয় সাজ

    তৌহিদ উল্লাহ শাকিল : স্মৃতিকথা কালো ব্যাচ , গল্প কষ্টের একযুগ
    , কবিতা অশ্বথ গাছটি আজো দাঁড়িয়ে আছে

    এন এন নিঝুম : চোরাকাঁটা , তুইকি আমার আকাশ হবি

    মোজাফর হোসেন :হায়াত , আদিম বুদবুদ অথবা কাঁচা মাটির বিগ্রহ , গল্পের ভেতর গল্প

    নাপাক ঈশ্বর / খান অর্নিবান : সরীসৃপ , ক্ষুধা

    … ওফস আর পারছি না , রাজন্য ভাইয়েরটা এখনো বাঁকি আছে … উনি নিজেরটা নিজে বলুক উনার শুন্যদশকের কবিতাগুলো আর যাপিত জীবনের যাতনা আমার পছন্দেরও উপরে

    আমারগুলো থেকে বলবো নস্টালজিয়ার আকাশ , নীলপকেটের খসড়াগুলো সিরিজটা আর প্রভাত প্রত্যয়ী বা তুই তে লীন … নস্টালজিয়ার আকাশ একটা লিটলম্যাগে ছাপানো হয়েছিল কয়েকবছর আগে যদিও ঐ বইটা ছুঁতে পারিনি আর প্রভাত প্রত্যয়ী , তুই তে লীন এখনো ছাপে নি কোথাও কিন্তু শব্দনীড়ে ব্লগে দিয়েছি কিছুদিন আগে

    imrul.kaes@ovi.com'

    শৈবাল
    ডিসেম্বর 21, 2011 at 8:32 পূর্বাহ্ন

    • নিয়ম অনুযায়ী আপনার দেয়া লিস্ট এ আমার তিনটাই বাদ।দুটো অন্য ব্লগে পোষ্ট হয়েছে।আর একটা নাজিব ওয়াদুদের নন্দন সাহিত্য পত্রিকায়।এভাবে লিষ্ট দেয়ার চেয়ে যে যার নির্বাচিত লেখা দিলেই সহজ হবে।একজন লেখক নিজেই জানে তার কোন লেখাটি বাইরে গেছে।

      rabeyarobbani@yahoo.com'

      রাবেয়া রব্বানি
      ডিসেম্বর 21, 2011 at 2:42 অপরাহ্ন

      • শৈলার রাবেয়াকে বলব, আমরা একজনের কাছ থেকে সকল পোস্ট থেকেই (শুধু নিজের পোস্ট থেকে নয়) মনোনয়ন চাচ্ছি (ঠিক শৈলার শৈবালের মত করে)। কারন একজন অন্যের পোস্টটি ভাল না খারাপ তা যত ভাল করে বলতে পারবেন তা নিজের পোস্ট সম্বন্ধে হয়তো পারবেন না। আর পরে আমরা অন্যত্র প্রকাশিত পোস্ট বাতিল করতে পারব আমাদের বিশেষ টিমের মাধ্যমে। সেই সহজতর হবে বোধ করছি আমরা।

        শৈলী
        ডিসেম্বর 21, 2011 at 4:32 অপরাহ্ন

    • শৈলী ব্লগার শৈবালের মত করে কার্যকরী সহায়তা সকলের কাছ থেকে প্রত্যাশা করছে। এভাবে সকল শৈলার এগিয়ে আসলে যেকোন অসাধ্য কাজই শৈলীতে সফলতার মুখ দেখবে। আমরা জানি আমাদের শৈলাররা সবসময়ই প্রাণবন্ত করে তুলেন।

      শৈলী
      ডিসেম্বর 21, 2011 at 4:12 অপরাহ্ন

    • ধন্যবাদ ভাই। কিন্তু আমার ‘হায়াত’ গল্পটি গত বইমেলায় প্রকাশিত হয়ে গেছে। আর অন্য দুটি লেখা চতুর আর ফেসবুকে আপলোড করা হয়েছিল। তবে এখানে অবশ্য বেশ খানিকটা এডিট করা হয়েছে।
      ভাল থাকবেন আপনি।

      মোজাফফর
      ডিসেম্বর 26, 2011 at 7:31 অপরাহ্ন

  14. শৈবাল আমার বৃষ্টি বাড়ে বৃষ্টি কমে জীবন চলে এগিয়ে ..গল্পটা প্রকাশিতব্য নিজস্ব গল্পসংকলনে চলে গেছে

    mamunma@gmail.com'

    মামুন ম. আজিজ
    ডিসেম্বর 21, 2011 at 9:40 পূর্বাহ্ন

    • আমার পছন্দের কথা বলেছি , এছাড়াও অনেকগুলো সুন্দর গল্প আছে … কিংবা নতুন কোন
      গল্প দিতে পারেন ! আপনার প্রকাশিতব্য গল্পসংকলনের জন্য অভিনন্দন জানাই ,

      imrul.kaes@ovi.com'

      শৈবাল
      ডিসেম্বর 21, 2011 at 10:01 পূর্বাহ্ন

  15. আমার মনে হয় যে যার নির্বাচিত লেখার খুব ছোট একটা লিষ্টটি যত দ্রুত সম্ভব পাঠিয়ে দিলেই ভালো।তারপর শৈলী তা থেকে নির্বাচন করে কাজ শুরু করলেই তাড়াতাড়ি হবে।

    rabeyarobbani@yahoo.com'

    রাবেয়া রব্বানি
    ডিসেম্বর 21, 2011 at 2:47 অপরাহ্ন

    • শৈলার রাবেয়া, আমরাও তাই চাচ্ছি। আপনি আপনার পছন্দের লিস্টটি এখানে দিয়ে দিবেন। আমরা আপডেট দিব শৈলীতে দ্রুত। আমরা সকল শৈলারদের মতামত নিয়েই সবকিছু করতে চাই।

      শৈলী
      ডিসেম্বর 21, 2011 at 4:14 অপরাহ্ন

  16. সেটাই ভালো , নিজেদের পছন্দ মতো পাঠালে । কিন্তু অনেকে তো এখন আসেন না তাদের অনেক ভালো লেখাগুলো শৈলীতেই আছে সে ক্ষেত্রে শৈলী নিজেকেই বাছাই করতে হবে ।

    প্রথমে শৈলীতে পরে অন্য ব্লগ , এমন লিখার ব্যাপারে কড়াকড়ি করাটা কি বেশি কঠোরতরা হচ্ছে না !

    imrul.kaes@ovi.com'

    শৈবাল
    ডিসেম্বর 21, 2011 at 3:30 অপরাহ্ন

    • শৈলার শৈবাল. আমরা আপনাদের পছন্দের লিস্টটি পাওয়ার পরপরই শৈলীতে মনোনয়ন লিস্ট টি দিব। সবার পছন্দের লিস্টটি এই পোস্টের কমেন্টেই দেওয়ার জন্য অনুরোধ করছি।

      শৈলী
      ডিসেম্বর 21, 2011 at 4:15 অপরাহ্ন

  17. শৈলী ব্লগার শৈবালের মত করে কার্যকরী সহায়তা সকলের কাছ থেকে শৈলী প্রত্যাশা করছে। এভাবে সকল শৈলার এগিয়ে আসলে যেকোন অসাধ্য কাজই শৈলীতে সফলতার মুখ দেখবে। আমরা জানি আমাদের শৈলাররা সবসময়ই শৈলীকে প্রাণবন্ত করে তুলতে সচেষ্ট।

    আমরা আপনাদের পছন্দের লিস্টটি পাওয়ার পরপরই শৈলীতে মনোনয়ন লিস্ট টি দিব। সবার পছন্দের লিস্টটি এই পোস্টের কমেন্টেই দেওয়ার জন্য অনুরোধ করছি। মনোনয়নপ্রাপ্ত পোস্টগুলো থেকে পরে আমরা অন্যত্র প্রকাশিত পোস্টসমূহ বাতিল করব। শৈলারই শৈলীর প্রাণ। আমরা সকল শৈলারকে সঙ্গে নিয়েই একাজে এগুতে চাই।

    শৈলী
    ডিসেম্বর 21, 2011 at 4:22 অপরাহ্ন

  18. পাশাপাশি আমরা আপনাদের কাছ থেকে নতুন লেখাও চাচ্ছি । এছাড়াও “বিজ্ঞাপনধর্মী” এবং “শৈলী-মানসম্পন্ন নয়” পোস্টগুলোকে ধরিয়ে দেওয়ার জন্য আপনাদের কাছে আহবান জানাচ্ছি। ধরিয়ে দেওয়া মাত্র পোস্টগুলো মুছে ফেলার চেষ্টা করা হবে।

    শৈলী
    ডিসেম্বর 21, 2011 at 4:35 অপরাহ্ন

  19. আশা করি, সুন্দর একটা সমাধান পাওয়া যাবে। শৈলির এই উদ্যোগের জন্য ধন্যবাদ। সাথে আছি। শুভ কামনা।

    shamanshattik@yahoo.com'

    শামান সাত্ত্বিক
    ডিসেম্বর 22, 2011 at 3:53 পূর্বাহ্ন

  20. আমার গল্প গুলোর একটা অনুমোদন (পছন্দের ক্রমানুসারে)
    কালো গোলাপ
    বারান্দার ওপাশে
    কালো জলের কষ্ট
    বিনা মেঘের বৃষ্টি
    অভিযোজন

    mamunma@gmail.com'

    মামুন ম. আজিজ
    ডিসেম্বর 22, 2011 at 7:59 পূর্বাহ্ন

  21. প্রিয় শৈলী,
    আমার সকল লেখাই আমি অন্যান্য ব্লগগুলোতেও পোষ্ট করেছি। তবে যেহেতু আমার প্রথম ব্লগিং শৈলী থেকে শুরু তাই আমার প্রায় সব লেখাই প্রথম শৈলীতে পরে অন্য ব্লগগুলোতে আমি পোষ্ট করেছি। শুধু কয়েকটি লেখা যেমন: কবিতায় আর কি লিখব? আসুন কিছু মানবিক আবেদনে সাড়া দিই। এইদুটি লেখা প্রথম অন্যব্লগ গুলোতে প্রকাশ হয়েছে।
    আমি আমার লেখা যেহেতু অন্য আর সকলব্লগে পোষ্ট করেছি তাই আমার লেখা বাদে আর যাদের যে লেখাগুলো আমার সবচেয়ে ভালো লেগেছে তার লিষ্ট দিচ্ছি:
    নীল নক্ষত্র ভাইয়ার: গান: আমার গানের মালা, ভালোবাসা যদি হয় ভুল, হায় প্রেম
    কবিতা: সুদূরিকা. শ্রান্ত নিশি, মাতাল বসন্ত,
    ছড়া: চঞ্চল ঝর্ণা,
    গল্প: হতাশ হাঙ্গর,
    ছবিশৈলী: প্রকৃতি এবং শিল্প, পৃথিবীর পথে পথে,
    উপন্যাস: নির্বাক বসন্ত, নক্ষত্রের গৌধুলী,
    অনুগল্প: শেষ বেলার গান

    চারু ভাইয়ার:
    কবিতা: এই পথ এঁকে ছিল স্বাধীনতা, শরীর আমার কঙ্কাল ধিয়ানে নিঃস্ব করে ছারে,ভালবাসার উম যত,কালের বিবর্ণ ছাপচিত্র!,মাধুকুরীর যত চাওয়া,চাইতে পারি না শঙ্খচিলের মত
    অনুগল্প: মর্মপীড়া,

    জুলিয়ান ভাইয়ার:
    উপন্যাস: কম্পেন্ডার, উত্তাপ কিংবা উষ্ণতা,
    ছোটগল্প: লেবার মার্কেট,একটি বর্ষণমুখর রাত্রি এবং নষ্ট কৌমার্যের গল্প,নিদালি
    কবিতা: আক্ষেপ,
    অন্যান্য: নিয়তির কোপানলে মৃত আজ বিশুদ্ধ কবিতা, প্রমিত বাংলা বিষয়ে একটি অসম্পূর্ণ আলাপ,লেখকরাই চোর, নাকি লেখাগুলো চুরি হয়ে যাচ্ছে?,

    আফসার ভাইয়া:
    কবিতা: কলমের সাইকেল দৌড়
    ছোটগল্প: বৃষ্টির কয়েন

    জিল্লুর ভাইয়ার:
    অনুগল্প: ভাতের অধিকার চাই
    উপন্যাস:দুর্নীতিবাজের ডায়েরি

    শাকিল ভাইয়ের:
    ভ্রমনকাহিনী: ঈদের চারদিন “আবা”
    কবিতা:একটি মৃতদেহ, অশ্বথ গাছটি আজো দাঁড়িয়ে ঠায়।
    গল্প: ” বিবর্ণ ঈদ “,

    মামুন ভাইয়ার:
    অনুবাদ: ২০১১ সালের নোবেল বিজয়ী কবি টমাস ট্রান্সট্রমারের লেখা কবিতা
    গল্প: ঠিকানার চিরকূট [একটি শিশুতোষ ছোট গল্প]. কালো গোলাপ,পুনরাবৃত্তি,বারান্দার ওপাশে
    কবিতা: নব স্বপ্ন- নব আশা ঐ…

    রিপন দাদার:
    গল্প ও স্যাটোয়ার: “সৌদি আরবের অপার্থিব এক ভিন্ন জগৎ”,আমি আজ অনেকটাই বদলে গেছি, প্রভু,জোড়া দাঁড়কাক এবং মাধবীর জীবনে বৃষ্টি
    মানবতা: বিস্মরণ বিস্মরণ বিস্মরণ!!!, আপনার এতটুকু সাহায্য লতিফকে দিতে পারে নতুন জীবন, সাথে বেঁচে যাবে একটি পরিবারও,

    সকাল দাদার:
    গল্প: অনিলা তুমি ভালো নেই, নীড় ছোট ক্ষতি নেই আকাশতো বড়,যে নগরে কুড়ি থেকে কুড়ি হাজারে সম্ভ্রম কেনা যায়, রুদ্রকিরন
    কবিতা:আমি পরাজিত; এসো হাতটি ধরো, নী ল কা ন্ত….
    কথাশৈলী: মুক্ত সংলাপ: লজ্জাবতীদের কেউ মেডেল দেয় না

    রাজন্য ভাইয়ার:
    কবিতা: চোখ নিয়েও অন্ধ হয়ে আছি,সনেট: কুটুমবাড়ি,প্রজন্মান্তরের বৃষ্টি,যাপনের জীবিত যাতনা, বসন্ত শেষের বেলায়, ও রুহু, দেখে যাও, জাগতিক সমীকরণ, অপ্রাপ্তির বৃক্ষগুলো আকাশ ছুঁয়েছে,ফুলভুল না ভুলফুল

    শৈবাল ভাইয়ার:
    কবিতা: তুইতে লীন, নীল পকেটের খসড়াগুলো, একটি ভিন্ন ডানার পাখি, নাইট ডিয়্যুটি থেকে মরনিং শিফট

    রাবেয়া আপু:
    অনুগল্প:একনগর ফানুস,
    গল্প: অনুভব-পৃথিবীর সমান্তরাল একটি ভিন্ন জগৎ, মেঘ রঙ্গা দিন, ভাত, কাপড়, ভালবাসা।
    কবিতা: আবার এমুন রাইত
    ছবিশৈলী: কিছু আলো, কিছু আঁধারঃ (কক্সবাজার)

    আজিজুল ভাইয়ার:
    কথাশৈলী: ভাইয়া,
    কবিতা:জাতিসংঘের নগ্ন অধিবেশন,

    কুলদা দাদার:
    আলোচনা: কী করে একটি অসাধু মিথ্যা মহৎ সত্য হয়ে ওঠে, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা কি রবীন্দ্রনাথ করেছিলেন?
    গল্প: তালগাছ এক পায়ে দাঁড়িয়ে, মুক্তিযুদ্ধের গল্প: কাঠপাতার ঘর,নির্বাসন শিখিনি, মৃত্যু কবজ

    মরু বেদুইন ভাইয়া:
    ছড়া: বুলবুলির চিঠি, বুলবুলিকে দাদুর চিঠি, খুকি ও চড়ুই

    অরুদ্ধ ভাইয়ার:
    কবিতা: যে কথা বলা হয়নি, ন ন্দি নী,
    গল্প: চল ভিজি আজ বৃষ্টিতে

    কাজী ভাইয়ার:
    গল্প: কাঁটার মুকূট, বহে সমান্তরাল
    কৌতুক: ম্যাডাম মন্ত্রীর গাড়ি নষ্ট

    পরিপদ ভাইয়ার:
    অণুগল্পঃ এনকাউন্টার,নিষিদ্ধ সন্তরণ

    তারেক ভাইয়ার:
    গল্প: একটি ছোট্ট গল্প,

    এন. এন. নিঝুম আপু:
    কবিতা: তুই কি আমার আকাশ হবি?, মোহ চক্র, প্রতিশ্রুতি

    • অভিনন্দন দেবনাথ ‘দা , আমি নিত্যকবি চারু মান্নানের , জিল্লুর রহমান ,শ্রদ্ধেয় মরু বেদুইন প্রিয়পোস্ট উল্লেখ করতে ভুল করেছি … আর বহ্নিশিখার প্রিয় লেখাগুলোও , ভেড়ার রাষ্ট্র ,পরিপূর্ণ শুদ্ধতার প্রেরণায় ,হার না-মানা লড়াই ।

      আরো বাদ পড়েছে … সব সময়তো মনে থাকে না । যে যার নির্বাচিত লেখার লিষ্ট পাঠালে আরো সহজ হতো … আর কম পোস্ট করা নতুনদের নামও বামপাশের নিয়মিত শৈলার লিষ্টে নেই , তাদের পছন্দের লেখাগুলোও খুঁজা কঠিন , নিজেরাই যদি বলতেন ভালো হতো

      imrul.kaes@ovi.com'

      শৈবাল
      ডিসেম্বর 22, 2011 at 1:08 অপরাহ্ন

      • ভাইয়া আমিও বহ্নি আপুর নাম দিতে ভুলে গেছি, ধন্যবাদ স্মরণ করিয়ে দেবার জন্য।
        বহ্নি আপুর:
        ভেড়ার রাষ্ট্র ,পরিপূর্ণ শুদ্ধতার প্রেরণায় ,হার না-মানা লড়াই ।

  22. আমার সময় একটু কম তাই আপাতত কয়েকজনের লিষ্ট দিলাম আমার সহ আর বাকি কিছুজনেরটা পরে দিব,
    জুলিয়ান ভাই,
    উপন্যাস-নিক্কন,,ছায়াম্লান দিন,কম্পেন্ডার।ছোটগল্প-নিদালি।কবিতা-প্রতিদিন উড়ে যাই তোমার নিকট।
    রাজন্য ভাই-
    কবিতা-যাপনের জীবিত যাতনা।হতাশার বৃক্ষগুলো আকাশ ছুয়েছে।শূন্য শালের দশটি কবিতা।বসন্ত শেষের বেলায়,ও রূহু দেখে যাও।
    শৈবাল কায়েস –
    নষ্টালজিয়ার আকাশ,দৈনিক স্বপ্ন প্রকাশ,তুইতে লীন
    সকাল রয়-
    ভালোবাসা পড়ে আছে ঝিলের ধারে ,নীড় ছোট ক্ষতি নেই আকাশ তো বড়।পোষ্টার হয়ে ঝুলে রব দেয়ালে দেয়ালে।

    rabeyarobbani@yahoo.com'

    রাবেয়া রব্বানি
    ডিসেম্বর 23, 2011 at 9:47 পূর্বাহ্ন

    • কৃতজ্ঞতা জানাই , নষ্টালজিআর আকাশ, তুইতে লীন আমার সবচেয়ে প্রিয় দুইটি কবিতা … আমার যদি একটা কবিতা ছাপানো হয় তাহলে ,
      নষ্টালজিআর আকাশ এর জন্য অনুরোধ করবো … অনেক আগে একটা কবিতার ছোট কাগজে ছাপানো হয়েছিল এর জন্য বাদ পড়বে কিনা জানি না ,
      নষ্টালজিআর আকাশ, তুইতে লীন …পর যদি বলি তাহলে প্রভাত প্রত্যয়ী , নীল পকেটের খসড়াগুলো ১.২.৩ থেকে বলবো , ছোট হলেও আমার নিজের খুব মায়া ছিলো সিরিজটার জন্য …

      তুইতে লীন , প্রভাত প্রত্যয়ী …এখনো ছাপা কালিতে না এলেও অন্য ব্লগে লিখছি , শৈলীতে লিখার অনেক পরে । তার জন্য বাদ পড়বে কিনা জানি না

      imrul.kaes@ovi.com'

      শৈবাল
      ডিসেম্বর 23, 2011 at 11:59 পূর্বাহ্ন

  23. মামুন ম আজিজ,
    গল্প-কালো গোলাপ
    বারান্দার ওপাশে।
    শামান শাত্ত্বিক-
    কবিতা-মৃত্যুহীন প্রান
    গল্প-ক্ষমাহীন প্রহর।
    চারুমান্নান-
    কবিতা-আমি আমার স্বপ্নগুলোকে ‍দেখলাম
    তুমি হারা আঁধারে ডুবে স্বপ্নচাতুরতা
    আমি তোমার নীলতিষ্য নই
    আমার ঘরের আঁধার ফুরায় না
    আরো অনেক।উনার অনেক কবিতাই আমার প্রিয়।
    আহমেদ মাহির-
    দগ্ধ অনুভূতি
    শিকড় ছিড়ে যাবার পুর্বকাল
    আপাতত এই কুলদা,কাজীদা,তৌহিদদা আর অবিবেচক দার আমার আর হয়ত কারোটা বাদ পড়েছে তাদের লেখার লিষ্ট কাল দিয়ে দিব।
    তবে আমার মনে হয় মোটামুটি যারা রেগুলার তাদের লেখাই নেয়া উচিত ।তাই কিছু শৈলার এর লেখার নাম হয়ত আমি দিব না।এ ব্যাপারে আমি দুঃখিত।

    rabeyarobbani@yahoo.com'

    রাবেয়া রব্বানি
    ডিসেম্বর 23, 2011 at 10:03 পূর্বাহ্ন

  24. গল্প

    মেট্রোদিন -মেঘ

    একটি ওয়েটিং রুম ও কিছু জলছাপ – রাবেয়া রব্বানী

    একটা গোপন কথা- অরুদ্ধ সকাল

    যে নগরে কুড়ি থেকে কুড়ি হাজারে সম্ভ্রম কেনা যায় সকাল রয়

    কালোগোলাপ- মামুন ম.আজীজ

    কথাশৈলীও মুক্তগদ্য

    একটি বর্ষণমুখর রাত্রি এবং নষ্ট কৌমার্যের গল্প- জুলিয়ান সিদ্দিকী
    দূয়ারে হাজার তারার পুকুর- অরুদ্ধ সকাল

    কবিতা

    যমুনা তীরে কে জানে! কোন রাধা, চারুমান্নান
    ভালোবাসার অনুভব অবিবেচক দেবনাথ

    প্রজন্মান্তরের বৃষ্টি রাজন্য রুহানী

    কবিতা : একজোড়া বৈশাখী চোখ শৈবাল কায়েস

    +++++++++========+++++++++++
    :-D :-D :-D :-D :-D :-D :-D :-D
    অনেক পছন্দ ছিলো সময়ের বড় অভাব তো তাই

    sokal.roy@gmail.com'

    সকাল রয়
    ডিসেম্বর 25, 2011 at 8:15 পূর্বাহ্ন

  25. বিচারিক কাজকে আমি সবসময় এড়িয়ে চলতে চাইলে সে সব সময় আমার পিছু ছাড়ে না । আর যে কোন লেখকের লেখাকে বিচার করা কিংবা সেরা বলা খুবই কষ্টসাধ্য ব্যাপার । প্রথমত একজন লেখকের কাছে তার প্রতিটি লেখাই নিজের সন্তানের মত । তাই কোন লেখকই চাইবে না তার সন্তানের অবমুল্যায়ন হোক । গত কয়েকদিন ধরে একটি বিশয় মাথায় ঘুরপাক খাচ্ছে তা হল কয়জন লেখকের লেখা নিয়ে শৈলী বইতি প্রকাশ করবে । আমার জানামতে শৈলীকে কম্পখে ২৫ থেকে ৩০ জন শৈলারের লেখা প্রকাশ করতে হলে ও বইয়ের আকার মানে পৃষ্ঠা সংখ্যা অনেক হয়ে যাবে এরপর রয়েছে নামকরা কিছু লেখকের লেখা । যাক এসব শৈলী ভালোবুঝবে ।
    নিচে আমার কাছে তুলনা মুলক ভাবে ভালোলাগা পোস্ট গুলো দিলাম । অনেকের নাম দিতে পারি নি তাই বলে ভাববেন না আপনার লেখা ভাল নয় । আর হ্যা আমার নিজের লেখাই বা কতটুকু ?
    কাজী হাসান – গল্প ঃ কাঁটার মুকুট / রম্য ম্যাডাম মন্ত্রীর গাড়ী নষ্ট
    জুলীয়ান সিদ্দিকী ঃ উপন্যাস নিক্কন । গল্পঃ মানব জনম
    কুলদা রায় ঃ মুক্তি যুদ্ধের গল্প কাঠাল পাতার ঘর
    নীল নক্ষত্র ঃ জাহাজ শিল্প, উন্নয়নের নব দিগন্ত
    আফসার নিজামঃ ছড়া -চাঁদ
    চারুদা – এই পথে একেছিল স্বাধীনতা
    অবিবেচক – কবিতা সপ্ন ভঙ্গের যন্ত্রনায়
    তৌহিদ উল্লাহ শাকিল -গল্প ঃ স্কুল , কষ্টের এক যুগ ।কবিতা-অশবথ গাছটি দাঁড়িয়ে ঠায়
    মামুন ম। আজিজ – বৃষ্টি বাড়ে , বৃষ্টি কমে , জীবন এগিয়ে চলে
    রিপন – স্যাটায়ার ঃ ক্রোধ
    সকাল রয় ঃ কবিতা নীলকণ্ঠ /এটা কোন প্রেমের গল্প নয়
    তাহমিদুর রহমান ঃ গল্প ঃ স্মভোগ
    রাজন্য রুহানী ঃ শুন্য সালের দশটি কবিতা / চোখ নিয়ে ও অন্ধ হয়ে আছি
    শৈবাল ঃ কবিতা -নীল পকেটের খসড়া গুলি
    এ।ব।ছিদ্দিক ঃ গল্প বুবুন ।কবিতা দেবী
    রাবেয়া রাব্বানী ঃ দৃশ্য গল্প শুন্য চেয়ার / গ্রমন কাহীনি – সিঙ্গাপুর ভ্রমন( পুরো কাহিনি )
    শাহেন শাহ ঃ রম্য অর্ধভাগীর ভাগাভাগি
    শামান সাত্ত্বিক ঃ জ্যোৎস্না জড়ানো শিহরন । কবিতা – মৃত্যহীন প্রান
    আবারো বলছি সময় সল্পতার কারনে অনেকের লেখার নাম দিতে পারি নাই । তাই বলে কেউ দুঃখ নিবেন না । শৈলীর জন্য শুভকামনা নিয়ে শেষ করলাম

    touhidullah82@gmail.com'

    তৌহিদ উল্লাহ শাকিল
    ডিসেম্বর 26, 2011 at 4:29 পূর্বাহ্ন

  26. দিয়েছি মেইল পাঠিয়ে …

    imrul.kaes@ovi.com'

    শৈবাল
    ডিসেম্বর 26, 2011 at 1:47 অপরাহ্ন

  27. নতুনে লেখা পাঠানোতে ইচ্ছুক।শুভ কামনা।

    rabeyarobbani@yahoo.com'

    রাবেয়া রব্বানি
    ডিসেম্বর 27, 2011 at 9:28 পূর্বাহ্ন

  28. আমার কমেন্টে এই লেখা কেন?
    Your entry is awaiting moderation.

    sokal.roy@gmail.com'

    সকাল রয়
    ডিসেম্বর 28, 2011 at 7:38 পূর্বাহ্ন

  29. লিংক দিয়েছিলেন বোধহয় সকাল রয়?..আমিও একই ভূক্তভোগী।

    mamunma@gmail.com'

    মামুন ম. আজিজ
    ডিসেম্বর 28, 2011 at 10:39 পূর্বাহ্ন

  30. বই সংক্রান্ত আপডেট শৈ্লারদের জানানো উচিত বলে আমি সহ অনেকেরই মনে হয়।আর যদি ব্যাপারটা বাতিল হয়ে থাকে তাও জানানো উচিত।শৈ্লী কর্তৃপক্ষের দীর্ঘ নিরবতাই ব্লগের প্রতি ব্লগারদের আসক্তি কমার কারন বলে আমার মনে হয়।

    rabeyarobbani@yahoo.com'

    রাবেয়া রব্বানি
    জানুয়ারী 28, 2012 at 6:40 পূর্বাহ্ন

  31. রাবেয়া , ঠিক বলেছেন হয়তো। অনেক কারনের মধ্যে এটিও একটি অন্যতম কারন। ২০১২র বইমেলায় সংকলনের হিড়িক পড়েছে। এত সঙকলনের মধ্যে প্রচার জরুরী। সে কারনে আরও বেশী জানা দরকার শৈলী সংকলন কি হচ্ছে না হচ্চেনা। ..শৈলীর অগ্রযাত্রার ঢেউ কে সুন্দর এবং গতিশীল রাখতে এরকম একটা সংকলন বেশ জরুরী ছিল……

    mamunma@gmail.com'

    মামুন ম. আজিজ
    জানুয়ারী 29, 2012 at 4:28 পূর্বাহ্ন

মন্তব্য করুন