শৈলী বাহক

একুশে বইমেলায় শৈলীর বই: আপডেট-১

Decrease Font Size Increase Font Size Text Size Print This Page

একুশে বইমেলা আপডেট-১:

========================================================================================

প্রিয় শৈলারবৃন্দ,

আমরা আমাদের প্রকাশনী সংস্থার সাথে আলাপক্রমে সিদ্ধান্ত নিয়েছি যে, লেখা নির্বাচনের সময়সীমা আগামী ১৫ই জানুয়ারী। এর মধ্যে আমাদের লেখা সংগ্রহ করে আমাদের সম্পাদনা কাজ শুরু করতে হবে। ইতিমধ্যে অনেক শৈলার তাদের নিজস্ব পছন্দ-অপছন্দের লিস্ট আমাদের এই পোস্টে এবং ইমেইলের মাধ্যমে পাঠিয়েছেন। তাদের সকলকে আমাদের কৃতজ্ঞতা। যারা এখনও দেননি তাদেরকে অচিরেই দেওয়ার জন্য অনুরোধ থাকছে। এবার আমরা আপনাদের কাছে চেয়ে আরেকটি বিষয় চেয়ে নিচ্ছি, আর সেটা হল, আপনাদের নিজস্ব পোস্টের নির্বাচন। সকলের প্রতি আমাদের অনুরোধ থাকল আপনার নিজের কাছে আপনার নিজের সেরা তিনটি পোস্ট আমাদের ইমেইলে (shoilyblog@gmail.com) পাঠিয়ে দেওয়ার জন্য।  এখানে বিবেচ্য যে,

১. যদি আপনাদের সেরা সেই ৩ পোস্টটি অন্য কোন প্রকাশনায় ছাপিত হয়, বা ছাপা হওয়ার জন্য পাঠিয়ে দিয়ে থাকেন, সেটা তৎক্ষণাৎ বাতিল বলে গণ্য হবে। তাই অন্যত্র প্রকাশিত লেখা না দেওয়ার জন্য আহবান থাকছে।

২. শৈলীতে প্রকাশের “পরে” অন্য কোন ব্লগে (নিজস্ব ব্লগ ছাড়া) প্রকাশ করে থাকলে তা গ্রহীত হতে পারে, তবে সেটা জমা দেওয়ার মুহুর্তে মুছে ফেলার জন্য অনেুরোধ খাকবে। আর সেটা দ্বিতীয় সারির লেখা হিসেবে বিবেচিত হবে। তবে অবশ্যই বিবেচনাযোগ্য।

৩. নতুন লেখা জমা দিলে আমরা সবচেয়ে খুশি হব। আর আপনার নতুন লেখাটি যেন আপনার সেরা লেখাটি হয়, সেজন্য আপনাদের প্রতি বিনীত আহবান থাকবে। নতুন লেখাটি প্রথম সারির লেখা হিসেবে মূল্যায়িত হবে।

৪.আপনার নির্বাচিত পোস্টগুলোতে বানানরীতি দেখে পাঠানোর জন্য অনুরোধ করা যাচ্ছে। বানানে খুব বেশি দুর্বল পোস্টগুলো ছাপানোর অযোগ্য বলে বিবেচিত হবে।

৫. পুরনো লেখা হলে আপনাদের অবশ্যই শৈলী পোস্টের লিংক পাঠাতে অনুরোধ করা যাচ্ছে নতুন লেখা হলে মাইক্রোসফট ওয়ার্ডে (অভ্র কিবোর্ড) পাঠিয়ে দিন।

৬. লেখা যথাসাধ্য ছোট রাখার অনরোধ থাকবে, তাতে আমরা বেশিসংখ্যক শৈলারের লেখার সংযোজন করতে পারব।

৭. আর শৈলী সংকলনের নাম কি পারে এ বিষয়ে সকলের অংশগ্রহণও আমাদেরকে উৎসাহিত করবে। উদাহরনস্বরূপ, “শৈলী সংকলন-প্রথম সংখ্যা”,  “শৈলী ভান্ডার” ইত্যাদি।

তো আর অপেক্ষা নয় শৈলারবৃন্দ, পাঠিয়ে দিন ঝটপট আপনাদের সেরা তিন। আর আমরা তারই অপেক্ষায়।

আপনাদের সকলের সুচিন্তিত মতামত সাদরে গ্রহণের অপেক্ষায়।

-শৈলী বাহক।

========================================================================================

(পূর্বের ঘোষনা)

সুপ্রিয় শৈলারবৃন্দ,

আমাদের কয়েকজন শৈলার কাজী হাসান, রাবেয়া রব্বানি, মামুন ম. আজিজ, সকাল রায় পরোক্ষ অথবা প্রত্যক্ষভাবে আসছে বইমেলায় বই প্রকাশের জন্য শৈলীর প্রতি বিনীত আহবান জানাচ্ছেন। এত দ্বারা শৈলী কতৃর্পক্ষ আপনাদের জানাচ্ছে যে, শৈলী কর্তৃপক্ষও এ বিষয় মাথায় নিয়েছে বছরের শুরুতেই। তবে এর জন্য প্রয়োজন সকল শৈলারদের  ঐকান্তিক সহযোগিতা। শৈলীর সাথে ইতিমধ্যে চুক্তিভুক্ত স্বনামধন্য প্রকাশনী সংস্থা “নন্দিতা প্রকাশনী”।

আমারা সকল শৈলারকে সঙ্গে নিয়েই এগুতে চাই। শৈলার কাজী হাসান, রাবেয়া রব্বানি, মামুন ম. আজিজ, সকাল রায়, রাজন্য রুহানি, শৈবাল, চারুমান্নান, অবিবেচক দেবনাথ ছাড়াও অন্যান্য নিয়মিত শৈলাররা এ কাজে সহযোগিতার হাত নিয়ে এগিয়ে এলেই এই উদ্যোগটি সফ এবং বেগবান হবে। এ বিষয়ে আপনাদের সকলের নিজ নিজ অভিমত, অথবা নিজ নিজ পরিকল্পনা জানালে আমরা কৃতার্থ হব। আপনাদের সুচিন্তিত মতামতের অপেক্ষায়। প্রাথমিকভাবে নেওয়া সিদ্ধান্তে নিম্নোক্ত বিষয়াদি দ্রষ্টব্য:

১. প্রকাশকঃ নন্দিতা প্রকাশনী
২. পরিবেশকঃ বিভি রঞ্জন।
৩. বইয়ের পৃষ্ঠাসংখ্যাঃ ৮০-১০০
৪. বইয়ের নামঃ (আপনাদের মতামতে)।
৫. বইয়ের প্রচ্ছদ ও অলঙ্করণ: চারু পিন্টু
৬. বিভাগসমূহ – গল্প; কবিতা, উপন্যাস, রম্য, প্রবন্ধ ও অন্যান্য বিষয় বিবেচনাধীন।

৭. “শৈলী এক্সক্লুসিভ” মযার্দাযুক্ত সৃজনের প্রতি শৈলী দুর্বল থাকবে।

[সাথে থাকবে খ্যাতিমান কবি সাহিত্যিকদের রচনা]

আপনাদের সকলের সুচিন্তিত মতামতের অপেক্ষায়।

-শৈলী বাহক।

—————————————————

শৈলীর আলোচিত কিছু পোস্ট নিম্নে দেওয়া হল। এত ভাল পোস্টের মধ্য থেকে কি পদ্ধতিতে শ্রেষ্টত্ব নির্বাচন করা হবে সে বিষয়েও শৈলারদের দৃষ্টি আকর্ষন করছি।

আড্ডা হোক শুদ্ধতায়, শিল্প ও সাহিত্যে।

শৈলী.কম- মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফর্ম এবং ম্যাগাজিন। এখানে ব্লগারদের প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। ধন্যবাদ।


58 Responses to একুশে বইমেলায় শৈলীর বই: আপডেট-১

You must be logged in to post a comment Login